আমরা কজন সহীহ শুদ্ধ ভাবে কুর'আন তেলাওয়াত করতে জানি?

লিখেছেন লিখেছেন আবু জারীর ১৪ নভেম্বর, ২০১৭, ০৭:৫৪:০২ সন্ধ্যা

আমরা কজন সহীহ শুদ্ধ ভাবে কুর'আন তেলাওয়াত করতে জানি?

নামাযে সাধারণত যে সূরা গুলো তেলাওয়াত করি তাইবা ক'জন শুদ্ধ করে পড়তে পারি?

কম করে হলেও দুই যুগ হবে ইকামতে দীনের আন্দলনের কর্মী আর সে হিসেবে দাওয়াতে দীনের কাজও কম বেশী করে আসছি শুরু থেকেই। এ পর্যন্ত কত লোককে দাওয়াত দিয়েছি এবং কত লোক দাওয়াত কবুল করেছে আবার কত লোক ইকামতে দীনের আন্দলন থেকে পিছটান দিয়ে আহালে হাদীসের সাথে সম্পর্ক গড়েছে আবার কত লোক আহলে হাদীস হয়েও ইকামতে দীনের আন্দলনের কর্মী হয়েছে তার হিসেব দিতে পারবনা।

যে বিষয়টা লক্ষনীয় সেটা হল ইকামতে দিনের সংগঠনের প্রশিক্ষন বৈঠকেই হোক আর ইসলামী দাওয়া সেন্টারের ক্লাসেই হোক সব জায়গায়ই অন্যান্য বিষয়ের সাথে সাথে কম বেশী কুর'আনের তা'লিমও দেয়া হয়। দুঃখের বিষয় হল তার পরেও অনেকেই শুদ্ধ ভাবে কুর'আন তেলাওয়াত করতে পারেনা!

গত ৩ বছর যাতৎ চাকুরীর খাতিরে আমাকে ঘন ঘন স্থান পরিবর্তন করতে হয়েছে যে কারণে মোটামুটি সাংগঠনিক দায়িত্ব মুক্ত তাই বলেতো আর ইকামতে দীনের কাজ থেকে দূরে থাকতে পারিনা? এমতাবস্থায় সিদ্ধান্ত নেই পূর্বাভিজ্ঞতার আলোকে নিজেরমত করে দাওয়াতী কাজ এবং কুর'আন ক্লাশ করার।

অনেক চেষ্টার পর গতকাল সন্ধ্যায় এক জায়গায় কুর'আন ক্লাশ শুরু করতে সক্ষম হয়েছি, আলহামদুলিল্লাহ! ছাত্র হিসেবে আমরা যারা উপস্থিত ছিলাম তারা মোটামুটি সবাই নামাজী। সূরা ফাতেহা থেকে শুরু করার সিদ্ধান্ত নিয়ে যেইনা শুরু করেছি অমনিই বিপত্তি ঘটেছে! যার তেলাওয়াত প্রথমে শুনেছি সে মোটামুটি আমার সাথে এর আগেও অনেক গুলো বৈঠকে বসেছে এবং তেলাওয়াতও মোটামুটি শুদ্ধ হয়ে এসেছে তাই তাকে দিয়েই শুরু।

আমি সাধারণত শুরুতেই তেলাওয়াত শুনতে চাইনা কারণ এতে ছাত্র হারানোর ভয় থাকে আর যখন দেখি যে তেলাওয়াত মোটামুটি সবার আয়ত্বে এসেছে তখন পুরাপুরি সহীহ করার নিমিত্তে শুনতে চাইলেও সেটা ঐচ্ছিক।

গতকালকে এই পলিসিতে একটু ভুল করে ফেলেছি। অবশ্য প্রথম জন সম্পর্কে যেহেতু পূর্ব অভিজ্ঞতা ছিল তাই জিজ্ঞেস করেছিলাম অন্যদের উৎসাহিত করার জন্য যা পরে হিতে বিপরীত হয়েছে।

তার তেলাওয়াত শুনে তার ভগ্নীপতি স্বেচ্ছায় সূরা ফাতেহার তেলাওয়াত শুনাতে চাইলে বাধ্য হয়েই তার তেলাওয়াত শুনি। তেলাওয়াত মোটামুটি সুন্দরই ছিল কিন্তু দুই জায়গায় মারাত্নক ভুল করে ফেলে। বার বার তাকে সংশোধন করে দিলেও যখন ঠিকমত বলতে পারছিলনা তখন আমি বিরক্ত না হলেও সে বেশ বিরক্ত ও রাগান্বিত হয়ে যায়। মনে হচ্ছিল সে ওস্তাদ আর আমি তার ছাত্র।

আসলে ব্যাপারটা হল সে হয়ত ছোটবেলায়ই এভাবে ভুল শিখেছে তাই এটা তার অভ্যাসে পরিণত হয়েছে। বিগত ৫০ বছর ধরেই হয়ত সে এভাবে সূরা ফাতেহা তেলাওয়াত করে নামায আদায় করে আসছে! এরকম ভুল শুধু তার একারই না আমাদের অনেকের মধ্যেই আছে, তাই আসুন সবাই সহীহ ভাবে কুর'আন শেখার চেষ্টা করি।

যারা ইকামতে দীনের কাজ করতে গিয়ে নিয়মিত প্রশিক্ষণ বৈঠক করেন তাদের কাছে অনুরোধ রইল যেন সব বিষয়ের উপর অগ্রাধীকার দিয়ে হলেও অন্তত ৫/৭ট সূরা সহীহভাবে শেখানো হয়। নিজের অভিজ্ঞতায় দেখেছি ১০ বছর যাবৎ বৈঠকে বসছে অথছ সদস্য হওয়াতো দূরের কথা কেউ কেউ ৫/৭টা সূরাও সহীহ ভাবে তেলাওয়াত করতে পারছেনা, তাই ইকামতে দীনের আন্দলনের বৈঠকেই হোক বা ইসলামী দাওয়া সেন্টারের বৈঠকে অথবা তাবলীগ বা অন্যান ইসলামী সংগঠন সবারই এই বিষয়টার উপর গুরুত্ব দেয়া উচিৎ ।

আল্লাহ আমাদেরকে কবুল করুন এবং সহীহ শুদ্ধ ভাবে কুর'আন তেলাওয়াত ও অধ্যায়নের তাওফিক দিন। আমিন।

বিষয়: বিবিধ

৮১৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File