লজ্জ্বা জাত ও জাতির

লিখেছেন লিখেছেন আবু জারীর ১২ এপ্রিল, ২০১৮, ১০:২২:৪২ রাত

কি দরকার ছিল মেয়েটাকে এত অপমান করার? শুধুইকি অপমান রীতিমত গণ বলৎকার, তাও আবার সহপাঠি ছাত্রীদের হাতে একেবারে জন সম্মুখে জুতার মালা গলায় দিয়!

বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া হে তরুণীরা! তোমরাই যদি নিজেদের স্বগোত্রীয় একজনকে এভাবে লাঞ্চিত কর তাহলে পুরুষেরা কি করবে তা কি ভেবে দেখেছ?

একবারও কি ভেবেছ তোমাদেরই বড় আপু #এশার ভবিষ্যৎ নিয়ে? তোমাদের কারণেই সে ঢাকাবিশ্ববিদ্যলয় এমনকি নিজের প্রাণের সংগঠন ছাত্রলীগ থেকেও বহিষ্কৃত হয়েছে।

এখানেই শেষ হলে কোন কথা ছিলনা। তোমরা তার যে অপূরণীয় ক্ষতি করেছ তাহল এই মেয়ের পানি গ্রহণ করতে কি কেউ এগিয়ে আসবে? যদিওবা কেউ তাকে স্বদয় হয় গ্রহণ করে তার পরেও তার ভবিষৎ প্রজন্মকেও এই অপমানের জ্বালা বয়ে বেরাতে হবে।

সে কোন সাধারণ ছাত্রী ছিলনা সে ছিল নেত্রী তাও আবার ক্ষমতাশীল দলের ছাত্র সংগঠনের নেত্রী। নিজ নেত্রীর পদাঙ্ক অনুস্বরণ করেই তাকে হলের দায়িত্ব পালন করতে হচ্ছিল। আর শিক্ষিত হিসেবে তোমাদের জানার কথা যে শ্বাসন করা তারই সাজে সোহাগ করে যে।

তোমাদের সোহাগ করার জন্য ছাত্রলীগ সোহাগ নামের একজনকে তাদের কেন্দ্রীয় নেতা পর্যন্ত বানিয়েছে। বল তোমরা ছাত্রলীগ থেকে আর কি চাও?

তোমরা রগ কাটার অভিযোগ করছ, সাধারণ ছাত্রীদের মারপিট, হুমকি ধমকি দেয়ার কথা বলছ, তা মূলত শৃঙ্খলা বিধানেরই অংশ ছিল। আর যদি তোমাদের দৃষ্টিতে তা দোষের হয়েও থাকে তাহলেও বড় আপু হিসেবে মাফ করে দিতে পারতে। জানইত ক্ষমা মহত্বের লক্ষান।

না আপুরা তোমরা ক্ষমার দৃষ্টান্ত স্থাপন করতে পারনি। ক্ষমা করতে যতটুকু মহৎ হতে হয় তা এখনও তোমরা হতে পারনে। এটা বড়ই লজ্জ্বার। এ লজ্জ্বা জাত ও জাতি উভয়েরই, সর্বপরি আমাদের সবার। তার পরেও যদি কোটামুক্ত বাংলাদেশের দাবী পূরণ হয় সেটাই হবে বড় প্রাপ্তির।

বিষয়: রাজনীতি

১১৪৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File