প্রবাসী ছাত্র-ছাত্রীদের দেশে ভর্তি বিড়ম্বনা

লিখেছেন লিখেছেন আবু জারীর ০৮ আগস্ট, ২০১৭, ০১:০৫:৩৪ রাত

আমার দাদী বলতেন, 'যারটা চুরি করি সেও বলে চোর আর যার জন্য চুরি করি সেও বলে চোর'!

ঘটনাটা এরকম, গ্রামে আইচক্রিম বা পাউরুটি বিক্রেতা এলে আমার মরহুমা দাদী তার গাটের পয়সা দিয়ে আমাদের তা কিনে খাওয়াতেন। তার গাটে পয়সা না থাকলে মরহুম দাদার পকেট মারতেন, দাদা যখন চোর খুজতেন তখন বড় নাতি হিসেবে আমিই দাদীকে কাঠগড়ায় দাড় করাতাম!

আল্লাহর কাছে দাদা-দীর জন্য ক্ষমা চাচ্ছি, হে রব! তুমি আমার দাদা-দাদীকে মাফ করে দাও।

আজ আমরা যারা প্রবাসে আছি তাদের অবস্থাও তাই। যাদের দেশে আছি তারা বলে আমরা বিদেশী আর যাদের জন্য এই বিদেশে আসা তারা বলে প্রবাসী।

আমরা যেহেতু বিদেশী তাই যেদেশে আছি সে দেশে আমাদের কোন অধিকার নাই, আর যেহেতু আমরা দেশে থাকিনা তাই প্রবাসীদের জন্য দেশেও কোন অধিকার নাই।

আমাদের না আছে ভোটের অধিকার, না আছে বিমানবন্দরে কোন অধিকার, না আছে বিমানে কোন অধিকার আর এখন শুনছি প্রবাসীদেরকে কেউ বিয়েও করবেনা, তার মানে প্রবাসীরা এখন বিবাহের অধীকারও হারাতে যাচ্ছে! হায় আফসোস!

দেশ গড়ার এই কারীগরদের পাঠানো রেমিটেন্স নিয়ে সরকার বাহাদুর প্রায়ই গর্ব করলেও তাদের জন্য কিছু করার কোন চিন্তা কখনোই সরকারের মাথায় আসেনা। মাঝে মধ্যে দু-চারটা কথা বললেও তা ফাকা বুলি ছাড়া আর কিছুই না।

দেশে চেতনা কোটা, যাতনা কোটা, আরো কতযে কোটা আছে তার কি কোন ইয়াত্তা আছে? নাই শুধু প্রবাসী কোটা। প্রবাসীরা কোটা চায়না তারা শুধু অধিকার চায়। ন্যায্য অধিকার।

যারা দেশের অর্থনীতির চাকা চালু রাখার জন্য স্ত্রী সন্তানদের দেশে রেখে বিদেশে আছে তাদের সন্তানেরা উপযুক্ত তত্বাবধানের অভাবে লেখাপড়ায় পিছিয়ে পরছে আবার যারা ফেমিলি সহ বিদেশে আছে, মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানের অভাবে বা বাধ্য হয়েই ব্রিটিশ কারিকুলামে পড়ার কারণে কাঙ্খিত ফলাফল করতে না পারায় উচ্চশিক্ষার সুযোগ বঞ্চিত হচ্ছে।

আর এখতো সৌদি প্রবাসীদের মরার উপর খাড়ার ঘাঁ হিসেবে নতুন আইনের বেড়া জালে বন্ধী হয়ে ফেমিলি দেশে পাঠিয়ে দেয়ার কারণে সন্তানদের শিক্ষা জীবনই হুমকির মুখে!

#প্রবাসী_ছাত্রছাত্রী_ভর্তি_বিড়ম্বনা।-----------------------------------------

"বর্তমান সৌদিআরব থেকে বিশেষ কারণে হাজার হাজার পরিবার দেশে প্রত্যাবর্তন করতে বাধ্য হচ্ছে। এই প্রত্যাবর্তনকারীদের সন্তানেরা সৌদিআরবে অনেকটা নিরুপায় হয়ে ব্রিটিশ কারিকুলামে লেখাপড়া করেছে।

"এখন দেশে ফিরে তাঁরা তাদের সন্তানকে দেশী কারিকুলামে ভর্তি করতে নানাবিধ বিড়ম্বনার শিকার, ক্ষেত্র বিশেষে ভর্তি করতে পারছেন না। দেশীয় কারিকুলাম স্কুলগুলো ব্রিটিশ ক্যারিকুলামে পড়ে যাওয়া ক্লাস ফাইভ (V) এবং ক্লাস এইটের(VIII) পড়ুয়া শিক্ষার্থীদের যথাক্রমে P S C এবং J S C সার্টিফিকেট পরীক্ষার জন্য ছাত্র ছাত্রীদেরকে ভর্তি করছেন না, শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া।

"এই ব্যাপারে আমরা সংশ্লিষ্ট সকলের ও শিক্ষা মন্ত্রনালয়ের সদয় দৃষ্টি আকর্ষণ করছি।

বিষয়: বিবিধ

৮৩৬ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383742
০৮ আগস্ট ২০১৭ দুপুর ০৩:৩৫
হতভাগা লিখেছেন : রেমিটেন্স না পাঠিয়ে নিজের জন্য বাড়ি , গাড়ি করুন । ব্যাংক ব্যালন্স ফুলিয়ে ফাঁপিয়ে মোটা তাজা করুন । আর অ্যাশ করুন , মাস্তি করুন।

টাকা আপনার , মজা চাখার অধিকার আপনারই। আপনাদের টাকা দিয়ে বাংলাদেশক ব্যাংক বেশী রিজার্ভ দেখায় সেটার এবার ঠেলা বুঝিয়ে দিন। ফ্যামিলির লোকদেরকে বলুন 'অনেক দিন তো টানলাম , এবার নিজেরা করে খাও।'
১৯ আগস্ট ২০১৭ বিকাল ০৪:৩৫
316719
আবু জারীর লিখেছেন : ফেমিলির লোকেরা নিজেরাই করে খায় তবে জোগাড় করে দিতে হয় আমায়।
ধন্যবাদ।
383747
০৮ আগস্ট ২০১৭ রাত ১১:০১
লোকমান লিখেছেন : এই সমস্যার কোন সমাধান হবে না। করণ এটা প্রবাসীদের সমস্যা।
১৯ আগস্ট ২০১৭ বিকাল ০৪:৩৫
316720
আবু জারীর লিখেছেন : ঠিক, প্রবাসীদের সমস্যার সমাধান করার কেউ নাই। কারণ তারা প্রবাসী।
ধন্যবাদ।
383751
০৯ আগস্ট ২০১৭ বিকাল ০৫:১৯
বাকপ্রবাস লিখেছেন : সরকারের সার্বিক সহযোগিতা প্রয়োজন
১৯ আগস্ট ২০১৭ বিকাল ০৪:৩৬
316721
আবু জারীর লিখেছেন : সরকারের এজন্য একটা সার্কুলার জারি করা দরকার।
ধন্যবাদ।
383752
০৯ আগস্ট ২০১৭ সন্ধ্যা ০৬:৪০
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, ভাইয়া প্রবাসীদের মনের কথা গুলো আপনার লিখনিতে তুলে আনার জন্য অনেক অনেক ধন্যবাদ। কিছু লিখা কপি করে ফেইসবুকে শেয়ার করলাম।
১৯ আগস্ট ২০১৭ বিকাল ০৪:৩৭
316722
আবু জারীর লিখেছেন : ধন্যবাদ। ভালো থাকুন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File