নিজের চর্কায় তেল দিয়ে দেখি ঘোরে কি না?

লিখেছেন লিখেছেন আবু জারীর ২৩ নভেম্বর, ২০১৪, ০৪:১২:৩৮ বিকাল

মুসলমান পুলিশ তার ধর্ম বিশ্বাসের কারণে যদি ‘লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রসূলুল্লাহ’ বলে আর তাতে যদি দোষ নাহয়, হিন্দু পুলিশ ‘হরে কৃষ্ণ হরে রাম’ বললে যদি দোষ না হয় তাহলে কোন পুলিশ যদি আওয়ামী ধর্ম বিশ্বাস লালনের কারণে ‘জয় বাংলা’ বলে তাহলে দোষ হবে কেন?

ইসলাম যেমন একটা ধর্ম (জীবন বিধান),

হিন্দু একটা ধর্ম (সংস্কৃতি)

সেকুলারিজম, সোসালিজম, ডেমক্রেসি ইত্যাদি জীবন বিধানও ধর্ম,

যারা ইসলাম কায়েম করতে চায় তারা যেমন মূল উদ্দেশ্য বুকে ধারণ করে প্রকাশ্যে ডেমক্রেসির শ্লোগান দেয় তেমনি যারা সেকুলারিজম কায়েম করতে চায় তারাও পলিসির কারণে ধর্মকে ব্যবহার করে মনের গহিনে লুকিয়ে থাকা ধর্মহীনতাকে কামিয়াব করার জন্য প্রচেষ্টা চালায়। তবে কখনো কখনো মনের কথা মনের অজান্তেই বিরিয়ে আসে। আর তার দ্বারাই ব্যক্তির আসল পরিচয় জানা যায়।

প্রশ্ন হল কোন মুসলমান সেকুলারিজমের আন্দোলন করতে পারে কিনা? করলে সে ইসলাম থেকে খারিজ হয়ে যাবে কিনা? আসুন নিজের চর্কায় নিজেই তেল দিয়ে দেখি ঘোরে কি না? কারণ আমরা যখন দুনিয়ার সব ফাদাই বুঝি তখন এটা বুঝবনা তা তো হয়না।

বিষয়: বিবিধ

১০৭৫ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

287239
২৩ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:৩১
ফেরারী মন লিখেছেন : সময়ের সাথে অনেক কিছুই বদলায়। যেমন বদলিয়েছে জামায়াতের গঠনতন্ত্র। টিকে থাকার জন্য কত কিছুই না করলো দলটি। এখন অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য ঘোমটা ছাড়া খালেদার আঁচলের নিচে যেতেও কুণ্ঠাবোধ করে না।
২৩ নভেম্বর ২০১৪ রাত ০৯:৩৪
230979
আবু জারীর লিখেছেন : প্রকৃতির সাথে সংগ্রাম করে যারা টিকে থাকতে চায় তাদের নাকি অখাদ্য কুখাদ্যও খেতে হয়। অবশ্য ইসলামেও অনুমতি আছে। আসল কথা হল নিয়ত। বাহ্যিক দিকটার চেয়ে মূল লক্ষ্যটাই আসল।
287253
২৩ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:৪৭
হতভাগা লিখেছেন : অপরকে নসিহত করতে করতে নিজের চরকার দিকে খেয়ালই করা হয় না । জং ধরে গেছে । তেল/গ্রীজ এ কাজ হবে না ।

চেন্জ আনতে হবে
২৩ নভেম্বর ২০১৪ রাত ০৯:৪৫
230992
আবু জারীর লিখেছেন : কৃষিবিদের যেচে নিড়ানির কাজ কৃষকই ভালো পারে তাই বলে কৃষিবিদের চেয়ে কৃষক বেশী যোগ্যাতা সম্পন্ন নয় আবার কৃষিবিদকে দিয়ে নিড়ানির কাজ করানো হলে ফল হতে পারে উল্টো।

জানিনা কোথায় গলদ। রাজনীতির ময়দানে ধবধবে সাদা কাপর কতটা কার্যকরি?

মিডফিল্ডার দিয়ে গোলকিপারের কাজ করানো হলে জেতা তো দূরের কথা ভূরি ভূরি গোল হজম করা ছাড়া গত্যান্তর থাকেনা। অথচ মিডফিল্ডারও কিন্তু খারাপ খেলোয়াড় না।

ভাবতে হবে নতুন করে। ঢেলে সাজাতে হবে দীর্ঘ্য মেয়াদি পরিকল্পনা নিয়ে। মাথায় রাখতে হবে ভৌগলিক অবস্থানের কথাও। টিকে থাকার জন্য অনেক সময় ন্যায্য অধিকারও ছেড়ে দিতে হয়।
287289
২৩ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৪৭
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : সমাজদারদের জন্য শিক্ষ্যনীয় পোষ্ট...কিন্তু বাঙ্গালীর জাতীর এ জাতীয় শিক্ষার তেমন প্রয়োজন আছে বলে মনে হয়না... অনেক ধন্যবাদ ভাই।
২৩ নভেম্বর ২০১৪ রাত ০৯:৫৩
230997
আবু জারীর লিখেছেন : আমরা কেউই শিখতে চাইনা। সন্দেহজনক আমল নিয়ে একদল হ্যা আর একদল না বলি। নিজেদের মত প্রতিষ্ঠা জন্য ঝগড়া করি অথচ প্রতিষ্ঠিত সুন্নতের উপর আমল করিনা এমনকি ফরজ ছেড়ে দিতেও দ্বিধা করিনা। করনিয় গুলো চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলেও মনের ভিতর ভাবান্তরও সৃষ্টি হয়না। অথচ সেই আমরাই দুনিয়ার স্বার্থটা শতভাগ বুঝি!
287348
২৩ নভেম্বর ২০১৪ রাত ১১:২৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : জয় বাবা ফেলুনাথ!!!
২৪ নভেম্বর ২০১৪ দুপুর ০২:১২
231252
আবু জারীর লিখেছেন : হা!হা!হ!
ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File