পুরুষ স্বার্থত্যাগ..।

লিখেছেন লিখেছেন Ruman ১৮ মার্চ, ২০১৭, ০২:১৩:৫৭ দুপুর

প‌রিবার ও প্রিয়জ‌নের কথা ভে‌বে মে‌য়েরাই শুধু স্বার্থত্যাগ ক‌রে না, পুরু‌ষেরাও ক‌রে। ফেসবু‌কে বি‌ভিন্ন পো‌স্টে মে‌য়ে‌দের স্বার্থত্যা‌গের কথা লেখা থা‌কে। কিন্তু এমন লেখা খুব কম প‌ড়েছি, যেখা‌নে পরিবা‌রের পুরুষ‌টির স্বার্থত্যা‌গের বর্ণনা থা‌কে।

বে‌শি দূর না, আপনার বাবার দি‌কেই তাকান, দেখুন, মানুষ‌টির সারাজীব‌নের প‌রিশ্রম যতটা না নি‌জের জন্য, তার থে‌কে অ‌নেক বে‌শি আপনা‌দের জন্য।

আপনার প‌রিবা‌রে, বা প‌রি‌চিত প‌রিবা‌রে এমন বি‌য়ের‌যোগ্য পুরুষ আপ‌নি দেখ‌তে পা‌বেন, যে কি না সামর্থ্য থাকা স্ব‌ত্ব‌েও ছোট বে‌ান‌টির এক‌টি ভা‌লো বি‌য়ে হওয়ার জন্য অ‌পেক্ষা কর‌ছে অথবা বউ এ‌সে বাবা মা কে ভা‌লোবাসবে কি না, এই ভ‌য়েই বি‌য়ে কর‌ছে না!

শুধু বাবা মা‌য়ের আপ‌ত্তির কার‌ণেই অসংখ্য ছে‌লে তার পছ‌ন্দের মে‌য়ে‌টি‌কে জীবনসঙ্গী হি‌সে‌বে পায় না!

অ‌নেক বাবাহীন পুরুষ ছোট ভাই‌কে মানুষ কর‌তে গি‌য়ে নি‌জের চা‌হিদাগু‌লো বরাবরই উহ্য রে‌খে যায়, এমনটা আমার নিজ চো‌খে দেখা।

আমা‌দের এই সমা‌জে পুরু‌ষেরা চাই‌লেই স্বার্থপর হতে পা‌রে। মা তার সন্তান‌কে চাই‌লেই ফে‌লে যে‌তে পা‌রে না, নির্ভরতা, নিশ্চয়তার অ‌নেক ব্যাপার স্যাপার আ‌ছে। বাবার ক্ষে‌ত্রে সেসব খুব একটা নেই, তবু দেখুন, আপনার বাবা কিন্তু আপনা‌কে ফে‌লে চ‌লে যায়‌নি!

ছে‌লে‌বেলার ঈদগু‌লোর কথা ম‌নে করুন, ভাই‌বো‌নেরা নতুন জামা প‌রে‌ছেন, মা‌য়ের জন্যও নতুন শা‌ড়ি কেনা হ‌য়ে‌ছে, কিন্তু একটু ম‌নে ক‌রে দেখুন তো, বাবা তার নি‌জের জন্য শেষ কোন ঈ‌দে পাঞ্জা‌বি কি‌নে‌ছেন!

‌যে পুরু‌ষেরা ঘ‌ুষ‌খোর, তা‌দের অ‌ধিকাংশই ঘুষ‌খোর হয় স্ত্রী সন্তা‌নের চা‌হিদার জন্য! স্ত্রী য‌দি বল‌তো, 'ও‌গো, তোমার যেমন আয়, তা‌তেই আমরা সু‌খে থাক‌বো', ছে‌লে‌মে‌য়েরাও তাই শিখ‌তো। পুরুষ‌টি‌কেও হয়‌তো ঘুষ‌খোর উপা‌ধি পে‌তে হ‌তো না।

আমার এক প‌রি‌চিত ম‌হিলা আ‌ছেন যার স্বামী গুলশা‌নের এক‌টি কো‌রিয়ান রেস্টু‌রে‌ন্টে হো‌টেলব‌য়ের কাজ ক‌রেন। তো সেই ম‌হিলা‌কে এক‌দিন বল‌তে শুনলাম, আগামী ছয় মা‌সের ম‌ধ্যে আমার গা‌ড়ি চাই, অমুক ভাবীর আ‌ছে, তমুক ভাবীর আ‌ছে, আমারই শুধু নেই! এখন হো‌টেলবয় পুর‌ুষ‌টির তো গা‌ড়ি কেনার টাকা পে‌তে হ‌লে রেস্টু‌রেন্ট থে‌কে প্র‌তি‌দিন চু‌রি কর‌তে হ‌বে!

আমার ছো‌ট ভাই‌য়ের জ‌ন্মের সময় আম্মু যখন তিনদিন আই‌সিইউ‌তে ছিল, আব্বু তিন‌দিনই সেই রু‌মের সাম‌নে ব‌সে থে‌কে‌ছেন এবং রাতের বেলা পা‌য়ের জু‌তো মাথার নি‌চে দিয়ে খা‌লি ফ্লো‌রেই শু‌য়ে থে‌কে‌ছেন!

তাই, নারীরাই শুধু ভা‌লোবাস‌তে জা‌নে, এমন নয়, পুরু‌ষেরাও ভা‌লোবাস‌তে জা‌নে। এক‌চোখা হ‌য়ে শুধ‌ু নারীর প্র‌তি দৃ‌ষ্টি না দি‌য়ে চারপা‌শে তাকান, নিশ্চয়ই দেখ‌তে এবং বুঝ‌তে পার‌বেন।

বিষয়: বিবিধ

৭৬১ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382321
১৯ মার্চ ২০১৭ রাত ০২:৩৬
মনসুর আহামেদ লিখেছেন : ধন্যবাদ /

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File