মানুষ সৃষ্টির সেরা, সে হিসেবে তার কাজ হওয়া উচিত।

লিখেছেন লিখেছেন রায়হান আযাদ ২১ সেপ্টেম্বর, ২০১৮, ০৩:২৯:৩৮ রাত

মানুষকে আল্লাহ সকল সৃষ্টির সেরা হিসেবে সৃষ্টি করে পৃথিবীতে প্রেরণ করেছেন। অন্য সব সৃষ্টি মানব জাতির কল্যানের জন্য সৃষ্টি করা হয়েছে। তারা কোন না কোন ভাবে অন্য সব সৃষ্টি থেকে উপকার পেয়ে থাকে অথবা প্রয়োজনে ব্যবহার করে থাকে।

অন্য সব জীবের মত মানুষ জীব হলেও ভাল-মন্দ বিবেচনা করার জন্য তাদেরকে বিবেক দেয়া হয়েছে, যা অন্য সব জীবকে দেয়া হয় নি। এ বিবেককে কাজে লাগিয়ে ভাল-মন্দ বিচার করতে পারে।

বিবেক দ্বারা যে কাজ খারাপ মনে হবে তা বর্জন, যা ভাল মনে হবে তা অর্জন করা ক্ষমতা দেয়া হয়েছে, যদি চেষ্টা করে যে কোন কাজে সফলতা অর্জন করতে পারে হোক সেটা ভাল কিংবা মন্দ।

নিজের জীবনকে নিজের মত করে পরিচালনা করতে পারার স্বাধীনতা তার রয়েছে। এ স্বাধীনতার অপব্যবহার করে অনেকে নিজের জীবনকে ভ্রান্ত পথে পরিচালিত করে, যদিও তার জন্য শাস্তি ভোগ করতে হবে।

নিজেদের মধ্যে স্বার্থ, ক্ষমতার প্রতিযোগিতা, নিজের প্রভাব বিস্তারের জন্য সদা চেষ্টারত। যা অন্যের ক্ষতির কারণ। একটি বারের জন্যও আমরা চিন্তা করে না আমরা কারো ক্ষতির কারণ কি না ? আমার দ্বারা কারো কষ্ট হচ্ছে কি না ?

যদি চিন্তা করত তাহলে অকল্যান মূলক কাজে নিজেকে জড়াত না, কোন অপরাধ করত না। স্বাধীনতা যেমন রয়েছে তেমনি জবাব দিহিতা ও রয়েছে। প্রত্যেককে জবাব দিতে হবে নিজ নিজ কর্মের জন্য।

সে জন্য আমাদের প্রত্যেককে মন্দ কাজ থেকে নিজেকে বিরত রাখতে হবে। সৃষ্টকর্তা আমাদের সকলকে সঠিক পথে থাকা তৌফিক দান করুন,,,,,আমীন।

বিষয়: বিবিধ

৫১১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File