৫৪। সূরা আল ক্বমার

লিখেছেন লিখেছেন আমার বিশ্বাস ২৬ এপ্রিল, ২০১৭, ০৯:২৪:০৯ সকাল

বিষয়বস্তুঃ সূরার শুরুতেই একটা আলৌকিক ঘটনার অবতারনা করা হয়েছে। মুহাম্মাদ (স) এর দেখানো নিদর্শন, কাফেরদের মুখ ফিরিয়ে নেওয়া ও তাদের পরিনতি সম্পর্কে বলা হয়েছে ১-৮ আয়াতে। বলা হয়েছে যে অবিশ্বাসীরা যে নিদর্শনই দেখে, তা থেকে মুখ ফিরিয়ে নেয়। এটা তাদের চিরন্তন স্বভাব। এটার প্রমান দিতে আল্লাহ ইতিহাসে চলে গিয়েছেন। একে এক বর্ননা করেছেন নূহ(আঃ) এর জাতি, আদ জাতি, সামূদ জাতি, লুত (আ) এর জাতি, ফেরাউন এর জাতির অস্বীকার করা ও তাদের পরিনতির কথা। বিভিন্ন জাতিকে শাস্তি প্রদান করেছেন আল্লাহ বিভিন্ন উপায়ে। বেশিরভাগই প্রাকৃতিক শক্তি দিয়ে। এক এক জাতির পরিনতির কাহিনী বর্ননা করার পর পরই আল্লাহ “আমি এ কুরআনকে উপদেশ লাভের সহজ উৎস বানিয়ে দিয়েছি। এমতাবস্থায় উপদেশ গ্রহণকারী কেউ আছে কি?” একথার পুনরাবৃত্তি করেছেন (১৭, ২২, ৩২, ৪০ আয়াতে)। এরপর আল্লাহ পূর্বের জাতিদের সাথে বর্তমানের তুলনা ও আখিরাতে খারাপ পরিনতির কথা বর্ননা করেছেন। আল্লাহর কাছে সবার কর্মকান্ডের সবই লিপিবদ্ধ আছে যার দ্বারা তাদের পরিনতি সহজভাবে নির্ধারন করা যায়। বিশ্বাসীদের ভালো পরিনতির কথা দিয়ে সূরার ইতি টেনেছেন।

শুরু ও শেষের সম্পর্কঃ শুরুতে কিয়ামতের কথা দিয়ে শুরু এবং শেষেও কিয়ামতের কথা দিয়ে শেষ করার মাধ্যমে সুন্দর একটা মিল দেখা এই সূরায়।

পরের সূরার সাথে সম্পর্কঃ এর পরের সূরা আর রহমান এ আল্লাহ তার রহমান নামটি কেন ব্যবহার করেছেন? ঐ সূরার পরের আয়াতগুলোর সাথে ছন্দ মেলাতে? এটা একটা কারন হতে পারে তবে আরেকটা কারন রয়েছে। আগের সূরা আল ক্বমারের বিষয়বস্তুর সাথে মিল রেখে কন্টিনিউএশন এর কারনে আল্লাহর এই নামটিই এখানে পারফেক্ট। আগের সূরায় অন্য নবীদের তাদের জাতিরা অমান্য করেছে। নবীদের message অমান্য এবং miracle দেখেও আনুগত্য না করার কারনে তারা ধ্বংস হয়ে গেছে। শেষ নবী মুহাম্মাদ (স) এর উপর নাযিলকৃত কুরআন একই সাথে message ও miracle। আল্লাহ তার শেষ উম্মত অর্থাৎ কুরইশ ও আমাদের মত নাদান কিছু উম্মাতের উপর এতটাই রহমতের ছায়া বিস্তার করেছেন যে, এই কুরআন এর অবাধ্য হলেও তিনি আমাদের সমূলে ধংস করেন নি বা করছেন না। তিনি কত বড় রহমান। এটা ঐ সূরার নামকরনের একটা স্বার্থকতা।

আরো কয়েকটি সূরা সম্পর্কে পড়ুনঃ null

বিষয়: বিবিধ

৭৪৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File