১০০। সূরা আল আদিয়াত

লিখেছেন লিখেছেন আমার বিশ্বাস ০৫ সেপ্টেম্বর, ২০১৭, ০৯:২৯:৫০ রাত



সূরার সারসংক্ষেপঃ

১ম অংশে (আয়াত ১-৫) আল্লাহ বেপরোয়া কিছু মানুষের কর্মকান্ড (তীব্র গতিতে ঘোড়া ছুটিয়ে আক্রমন করা) তুলে ধরেছেন।

বিভিন্ন মুভির আগে ট্রেইলার বের হয়। অথবা কোন মুভি সম্পর্কে মানুষকে আকর্ষন করতে একটি সার সংক্ষেপ ভিডিও বের করা হয় ট্রেইলার হিসাবে। অ্যাকশন মুভিগুলোর ট্রেইলারগুলো সেই রকম থ্রিলিং হয়। এটা দেখে মানুষ মুভি দেখতে আগ্রহী হয়। আল্লাহও কুরআনের এই সূরার ১ম অংশে একটি অ্যাকশন মুভির ট্রেইলার দেখিয়েছেন। তারপর ক্লাইম্যাক্সে এসে বিষয় অন্য দিকে ঘুরিয়ে দিয়েছেন। অসাধারন! অসাধারন!!!

আরবের লোকেদের বিনোদন এর মধ্যে যুদ্ধ অনেকটা জায়গা দখল করে আছে। সেই সময়ের অন্যতম বাহন ছিলো ঘোড়া যা কিনা এখনকার নামী দামী গাড়ির মত। সূরা আল আদিয়াতে সেই ঘোড়া ও তা নিয়ে বেপরোয়া এর অভিযানের থ্রিলিং এক ট্রেইলারকে চিত্রিত করেছেন আল্লাহ। দেখুন সেই অসাধারন চিত্রটি



২য় অংশে (আয়াত ৬-৮) আল্লাহ মানুষের কিছু বেসিক দূর্বলতার কথা বলেছেন। আগের অংশের ঘটনার মত মানুষ আসলেই বেপরোয়া এবং ঘোড়ার মত সে মনিবের বাধ্যগত নয় বরং অবাধ্য।



৩য় অংশে (আয়াত ৯-১১) তে মূলত আখিরাতের কথা বলা হয়েছে যেদিন তাঁর এই বেপরোয়া ভাব প্রকাশ পাবে যা সে দেখাতো বা লুকিয়ে রাখতো। সেদিন রবের প্রতি অকৃতজ্ঞ হলেও বা বেপরোয়া হলেও তাকে জবাবদিহী করতে হবে।

সুতরাং



আগের সূরার সাথে সম্পর্কঃ

৯৯ তম সূরা আল যিলযালের শেষ ২ আয়াতে মানুষের কর্মের খুটিনাটি বিষয় প্রকাশ পাবে তা বলা হয়েছে, এই সূরা আল আদিয়াতের শেষ ২ আয়াতে মানুষের চিন্তা/পরিকল্পনার খুটিনাটি বিষয় প্রকাশ পাবে তা বলা হয়েছে। অর্থাৎ ২ টা সূরা মিলিয়ে মানুষের বাহ্যিক ও আভ্যন্তরীন সবই প্রকাশ পাবে তা বলা হয়েছে।



সূরা ঝিলঝাল এ আখিরাতে মানুষের অবস্থার কথা এসেছে এবং এই সূরায় দুনিয়ায় মানুষের অবস্থার কথা এসেছে। আখিরাতের অবস্থা জানার পরও মানুষ তার মালিকের ব্যাপারে বড়ই অকৃতজ্ঞ!!! (আয়াত ৬)

পরের সূরার সাথে সম্পর্কঃ

সূরা আল আদিয়াতে রবের প্রতি অকৃতজ্ঞা, বেশি বেশি ধন-সম্পদ এর লোভে মত্ততা প্রকাশ পেয়েছে। পরের সূরা আল ক্বরিয়াহ (goo.gl/MkVovG) তে কিয়ামতের ভয়াবহতা প্রকাশিত হয়েছে। অকৃতজ্ঞতা, লোভ ছেড়ে ভালো কাজের উৎসাহ দেওয়া হয়েছে। কিয়ামতের ভয়াবহতা জেনেও মানুষ তা ভুলে থেকে ধন-সম্পদের লোভে মত্ত রয়ে যায়! এটি বর্নিত আছে সূরা আত তাকাসূর এ।



৯৯-১০২ এই ৪ টি সূরায় অল্টারনেট ভাবে আখিরাত ও দুনিয়ার কথা এসেছে। (৯৯ তম) সূরা আল যিলযালে যেমন আখিরাতের কথা এসেছিলো তেমনি (১০১ তম) আল ক্বরিয়াহ তে আবার আখিরাতের কথা এসেছে। ১০০ তম সূরা আল আদিয়াত ও ১০২ তম সূরা আত তাকাসুর আবার দুনিয়া বিষয়ক। আল্লাহ এভাবে আখিরাত, দুনিয়া, আবার আখিরাত, আবার দুনিয়া এর বিষয় নিয়ে এসে মানুষকে বারবার সাবধান করেছেন এবং দুনিয়ার সাথে যে আখিরাত অঙ্গাঅঙ্গিভাবে জড়িত তা বোঝাতে চেয়েছেন।

এছাড়া (৯৯ নং) সূরা আল যিলযাল এ মানুষ উত্থিত হবে ও কর্মকান্ড দেখানো হবে তা বলা হয়েছে। (১০০ নং) সূরা আদিয়াত এ মানুষের কর্মকান্ডের পাশাপাশি মনের লুকায়িত উদ্দেশ্যও চিন্তা প্রকাশিত হবে তা বলা হয়েছে। যেহেতু সকল কর্মকান্ড ও চিন্তা প্রকাশিত হবে তাই এর পরের লজিকাল সিকুয়েন্স হলো বিচার। সেই চুলচেরা বিচার এর কথাই উঠে এসেছে (১০১ নং) সূরা আল ক্বরিয়াহ তে। সবশেষে এই সিরিজের শেষ (১০২ নং) সূরা আত তাকাসুর এ বিচারের পর মানুষের পরিনতি দৃশ্যমান হবে তার বর্ননা এসেছে। এ যেন এক অসাধারন লজিকাল সিকুয়েন্স, Continuous process! আল্লাহু আকবার।



আরো কয়েকটি সূরা সম্পর্কে পড়ুনঃ https://www.facebook.com/notes/montasir-mamun/%E0%A6%86%E0%A6%B2-%E0%A6%95%E0%A7%81%E0%A6%B0%E0%A6%86%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%A8%E0%A7%8B%E0%A6%9F/1716431665037284

বিষয়: বিবিধ

১৪৪২ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383925
০৬ সেপ্টেম্বর ২০১৭ সকাল ০৮:৫১
হতভাগা লিখেছেন : মাশা আল্লাহ ! চমৎকাভাবে চিত্রায়িত করা হয়েছে সূরার কথাগুলো ।

এসবই আমাদের পাঠ্যপুস্তকে আনা উচিত ছিল।
১১ সেপ্টেম্বর ২০১৭ বিকাল ০৪:৩৭
316807
আমার বিশ্বাস লিখেছেন : ধন্যবাদ
383929
০৬ সেপ্টেম্বর ২০১৭ দুপুর ০১:০৬
রাইয়ান লিখেছেন : সুবহান আল্লাহ ! সত্যি অসাধারণ !
383972
১১ সেপ্টেম্বর ২০১৭ বিকাল ০৪:৩৭
আমার বিশ্বাস লিখেছেন : জি
383979
১২ সেপ্টেম্বর ২০১৭ রাত ১১:২৭
মোহাম্মদ আবদুর রহমান সিরাজী লিখেছেন : মাশায়াল্লাহ। অনেক সুন্দর।
১৪ সেপ্টেম্বর ২০১৭ দুপুর ০২:০২
316815
আমার বিশ্বাস লিখেছেন : জাঝাকাল্লহ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File