পৃথিবীর বাইরেও বাসযোগ্য গ্রহের সন্ধান!!!

লিখেছেন লিখেছেন উম্মে হাফসা ০৪ এপ্রিল, ২০১৭, ১১:২০:০৭ রাত

আমাদের সৌরজগতের বাইরে পৃথিবীর মত বাসযোগ্য গ্রহ খুঁজে পাওয়া আধুনিক জ্যোতির্বিজ্ঞানের সবচেয়ে বড় চ্যালেঞ্জ । ২২ এ ফ্রব্রুয়ারী নেচার-এ নাসার একদল বিজ্ঞানী একটি জ্যোতির্বিজ্ঞানের ওপর একটি গবেষণাপত্র প্রকাশ করেন। । এর মধ্যে তিনটি বাসযোগ্য। মধ্যে এই গবেষণাপত্রটিতে ঘোষণা দেয়া হয়- তারা নাসার ‘Spitzer Space Telescope’ এবং ‘Ground Based Telescope’র মাধ্যমে পর্যবেক্ষণ করে সৌরজগতের বাইরে ৪০ আলোকবর্ষ দূরে বৃহস্পতি গ্রহের সমান আকৃতির গ্রহ ‘ট্রাপিস্ট’ কে কেন্দ্র করে প্রদক্ষিণরত সাতটি নতুন গ্রহের সন্ধান পেয়েছেন।

গ্রহগুলোকে b, c, d, e, f, g, h বর্ণানুক্রমে নামকরণ করা হয়। এই সাতটির মধ্যে তিনটি বাসবাস উপযোগী গ্রহ। এর মধ্যে তরল পানির অস্তিত্ব থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে

বিজ্ঞানীদের ধারণা- গ্রহগুলো এতই কাছাকাছি অবস্থিত যে, একটি গ্রহের মাটিতে দাঁড়িয়ে আকাশের দিকে তাকালে , অন্য আরেকটি গ্রহের মেঘ, পাহাড় কিংবা মাটি ভালোভাবেই দেখা যাবে। এবং নক্ষত্রের সবচেয়ে কাছের গ্রহগুলো পাথুরে হবে।

বিজ্ঞানী Sean Carey বলেন- “এটি অসাধারণ এবং চমৎকার আবিস্কার ।” নাসার জ্যোতির্বিজ্ঞানীরা জানান - ২০১৮ সালে মহাকাশে টেলিস্কোপ স্থাপন করা হবে। এর মাধ্যমে গ্রহগুলোর বায়ুমন্ডলে পানি, মিথেন, অক্সিজেন ও অন্যান্য রাসায়নিক উপাদানের অস্তিত্ব পরীক্ষা করা হবে।

সূত্রঃ NASA Dot Gov

বিষয়: বিবিধ

৮৭৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382548
০৫ এপ্রিল ২০১৭ বিকাল ০৫:৪৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ চমৎকার পোষ্টটির জন্য।
382556
০৫ এপ্রিল ২০১৭ রাত ০৯:৫৮
হতভাগা লিখেছেন : এসব গ্রহে কি মানুষ আদৈ যেতে পারবে ?

৪০/৪৫ বছর আগে পা ফেলা করা সবচেয়ে কাছে উপগ্রহটিতেই আজ পর্যন্ত কোন বসতি স্থাপন করতে পারলো না , এরা আবার শত সহস্র আলোক বর্ষ দূরের গ্রহ নিয়ে আনন্দ উচ্ছাস করছে !!!

এসব ফালতু কাজে লক্ষ কোটি টাকা অপচয় করছে নাস্সা গাইয়েরা , মানব জাতির জন্য কার্যকর কিছুই এরা দিতে পারে নাই , পারবেও যে না সেটা নাসার লোকেরাও বোঝে ।

এসব টাকা বরং পৃথিবীটাকে বসবাসের যোগ্য করে রাখার উপর ব্যয় করা উচিত।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File