জামায়াত ইসলামের গণতন্ত্র নিয়ে এলার্জি

লিখেছেন লিখেছেন আমি আল বদর বলছি ২৫ আগস্ট, ২০১৮, ০৮:৩৩:৩২ রাত

আপনি কি জানেন দাদা সত্যিকার গণতন্ত্র খোলাফায়ে রাশেদীনের যুগেই প্রথম চালু হয়, আধুনিক যুগে পাশ্চাত্য থেকেই গণতন্ত্র প্রাচ্যে এসেছে তাদের গণতন্ত জনগণের সার্বভৌমত্ব জোড়ে- সোরে প্রচারিত হওয়া স্বাভাবিকভাবেই আল্লাহর সার্বভৌমত্ব বিশ্বাসীদের কেউ কেউ গণতন্ত্র কুফরি মতবাদ মনে করেন. কিন্ত এটাই গণতন্ত্রের একমাত্র সংঙা নয়। জনগণের সার্বভৌমত্ব কথাটি অবশ্যই কুফরী বক্তব্য । আমরা গণতন্ত্রের এ সংঙাকে কিছুতেই গ্রহণ করি না।

কিন্ত গণতন্ত্রিক পদ্ধতিতে সরকার গঠন ও সরকার পরিবর্তনের নিয়মকে কি অস্বীকার করা যায়?

যে কোনো বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে হলে গণতান্ত্রিক পদ্ধতি ছাড়া কি বিকল্প কোনো পথ আছে? মসজিদ কমিটি থেকে শুরু করে মাদ্রাসা স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় রাজনৈতিক অর্থনৈতিক ও সামাজিক সঃগঠন ইত্যাদি পরিচালনার জন্য যাদের উপর দায়িত্ব থাকে তাদের অধিকাংশের মতেই সিদ্ধান্ত নিতে হয়! এটাকেই গণতন্ত্রিক পদ্ধতি বলা হয় যারা গণতন্ত্র কুফরী মতবাদ মনে করেন তারা গণতান্ত্রিক পদ্ধতিতেই মসজিদ - মাদ্রাশা পরিচালনা কেস থাকেন! তাই গণতন্ত্র পরিভাষা প্রতি এমন এলার্জি যুক্তিযুক্ত নয়! ইংরেজি ঐলার্জি allergy শব্দটির অর্থ হলো: যা আসলেই নির্দোষ সে বিষয়ে অস্বাভাবিক প্রতিক্রিয়া । তারা যদি গণতন্ত্র পরিভাষাটির বিকল্প কোনো পরিভাষা তৈরি করে দুনিয়ার চালু করার কোনো ক্ষমতা রাখেন তাহলে চেস্টা করতে পারদন ।কিন্ত কোনো বিকল্প পরিভাষা আবিষ্কার না করে গণতন্ত্রকে কুফরী মতবাদ বলা মোটেই সংগত নয়। আজ পর্য্যন্ত তারা এর বিকল্প পরিভাষা দিতে পারেননি । এর বিকল্প হিসাব বিপ্লব পরিভাষা ব্যবহার করা মোটেই গ্রহণযোগ্য নয়। মাদ্রসা কমিটিতে কি গণতন্ত্রিক পদ্ধতির বদলে বিপ্লবী পদ্ধতিতে সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রশ্ন রাখলাম সচেতন পাঠকের কাছে

অধ্যাপক গোলাম আযম- ইসলাম ও গণতন্ত্র বই থেকে নেওয়া

বিষয়: বিবিধ

৭৪৫ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385810
২৫ আগস্ট ২০১৮ রাত ১১:৪৪
কুয়েত থেকে লিখেছেন : আল্লাহর সার্বভৌত্ব এবং রাসুলের আনুগত্য আল্ কুরানই আমাদের সংবিধান। গনতান্ত্রিক ভাবে নির্বাচিত হয়ে কুরানের সংবিধান চালুকরতে কোন অসুবিধা নেই যারা ফতোয়াবাজি করছেন তারাতো ইসলাম কায়েম করতে চায়না এবং কোন কর্মসূচীও তাদের নেই। ওরা বাতিলের ক্রীমভোগি ফতোয়াবাজ। আপনাকে ধন্যবাদ
385812
২৬ আগস্ট ২০১৮ দুপুর ০১:২৯
আমি আল বদর বলছি লিখেছেন : গতকিছুদিন ধরে ফেইসবুক জিহাদি ভাইয়েরা চিল্লা
চিল্লি করছে। গণতন্ত্র হারাম বলে কিন্ত ওরা হালাল কি সেটা প্রকাশ করছে না কিভাবে দিন কায়েম সম্ভব সেটা বলতে চাচ্ছে না।

ধন্যবাদ প্রিয়
385820
২৬ আগস্ট ২০১৮ সন্ধ্যা ০৭:১৪
শেখের পোলা লিখেছেন : গনতন্ত্রের সংজ্ঞাটি বদল হতে হবে। মানুষ সব ক্ষমতার উৎস কোন দিনও নয়। ওটা আর আইন দেওয়ার মালিক আল্লাহ, মানুষ নয়।
385823
২৭ আগস্ট ২০১৮ রাত ১০:০৩
আমি আল বদর বলছি লিখেছেন : হা ভাই এটা বদল করা প্রয়োজন

ক্ষমতার না গিয়ে এটা বদল করা সম্ভব নয়

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File