@@@###*** হামিদিয়ার স্মৃতি ***###@@@ ***জে আলম রেজা ***

লিখেছেন লিখেছেন জানে আলম রেজা ০২ জুন, ২০১৬, ০৩:৫৭:৫৬ দুপুর

১৯৯১!! মনে পড়লে অজান্তেই আঁতকে উঠি,নিভৃতে হারিয়ে যাই অতীত স্মৃতিতে,ঢুকরে কাঁদে মন, নয়ন অশ্রু সজল।ঠিক সেদিনের মতই লেগেছিল যেদিন মুহতারাম হুজুর আমাদের ছেড়ে চলে গেলেন পরকালে।আললাহ হুজুরকে জাননাতুল ফেরদাউস দান করুণ, আমিন।

যা বলতে চাইছিলাম,প্রলয়ংকরী ঘুর্নিঝড়৯১। হাজার হাজার মানুষের প্রাণঘাতক সর্বনাশা সেই ঝড়ে লন্ডভণ্ড সমগ্র দেশ।বিশেষ করে দক্ষিণ চট্টগ্রাম ছিল সর্বহারা,আমরাও ঘুমিয়েছিলাম অনেকদিন ছাউনি ছাড়া বাড়িতে।জীবন্ত স্মৃতি,সকালবেলা জীর্ণ-শীর্ণ মনে দৌড়ে দেখতে গিয়েছিলাম আমার প্রাণের মাদরাসাকে।গিয়ে দেখি অচেনা এক মৃত্যুপুরী হয়ে দাঁড়িয়ে আছে মাটির দেয়ালগুলো।দক্ষিণ দিকের কয়টা দেয়ালও পড়েগিয়েছিল।হুজুরের আহাজারী,দৌড়াদৌড়ি সাথে ছিল নজির,যিনি মাদরাসায় ঘণ্টী বাজাতেন,আহমদ ককবির সওদাগর,যিনি সেই শুরু থেকেই এখনো মাদরাসাটিকে আপন ঘরের মত দেখে রাখছেন,ব্যক্তিগতভাবে আমি যাকে নানা ববলে ডাকি।আর আলমের বাপ,যার রক্তের সাথে মিশে আছে হামিদিয়ার এই সাজানো বাগান।সবাই মিলে বাতাসে কিলোমিটার দূরে নিয়ে যাওয়া টিন গুলো খূঁঝে বেড়াচছিলেন।

একদিকে বাড়ি,অন্যদিকে মাদরাসার করূণ অবস্থা দেখে সদ্য মাদরাসায় ভর্তি হওয়া এক শিশুর সেযে কি,,,,, সেই আমি,,,,, বলছিলাম আজকের হামিদিয়ার কথা।আজকের এই সাজানো বাগানের কথা,চারিদিকে পাকাদেয়ালের ২তলা ভবনের কথা।অনেক কষ্টেসৃষ্ট,পরিশ্রমের ফসল আজকের এই হামিদিয়ার মনোমুগ্ধকর সাজানো বাগান।

কে বানালো? কার ছোঁয়ায় এই সুনদর পরিবেশ? অনেকে জানি, আবার অনেকে জানবে হয়ত সেই অবিস্মরণীয় নামটি আমাদের সবার প্রিয় শ্রদ্ধেয় হুজুর আলেমে দীন " মরহুম হাসান আলী সাহেব" রাহিমাহুললাহ।

**রেজা**

,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,

বিষয়: বিবিধ

৮৯২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File