“মিলাদুন্নবী”কে “ঈদ” বলার পূর্বে শুধু একবার ভাবুন

লিখেছেন লিখেছেন ফাহিম বদরুল হাসান ১৬ ডিসেম্বর, ২০১৫, ০৫:০৩:৪৩ বিকাল

১২ই রবিউল আউয়াল রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্মদিন। এ দিনকে পৃথিবীর প্রত্যন্ত অঞ্চলে বিশেষ করে ভারত সাব-কন্টিনেন্টের মুসলিমরা ‘’ঈদে মিলাদুন্নবী” ঘোষণা করেন। কেউ তো আরেকটু এগিয়ে এই ঈদকে ‘’ঈদে আযম” আখ্যায়িত করে ঈদুল ফিতর এবং ঈদুল আযহার উপর প্রাধান্য দিয়ে থাকেন। দিনের কর্মসূচির মধ্যে আনন্দ শোভাযাত্রা সহ থাকে নানান বিনোদনমূলক আয়োজন।

আপনি এই ঈদ পালন করলে আপনার বিবেকের কাছে মাত্র একটা প্রশ্ন। অন্যকে উত্তর দেয়ার দরকার নেই, নিজেই নিজেকে দিন।

■না! আপনাকে প্রশ্ন করব না যে,

রাসূল সাল্লাল্লাহু আলাইহিসালাম কিংবা সাহাবায়ে কেরাম, তাবেঈ, তাবে তাবেঈ কেউই ঈদে মিলাদুন্নবী পালন করেন নি, আপনি কেন করেন; সাহাবীদের চে' আপনি বেশি ভালবাসেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে? কিংবা তাঁর ১১শ’ বছর পর এটা আবিষ্কার 'বিদআত' নয় কি?

-ধরে নিলাম, আপনি অধিক ভালবাসেন। আপনি রাসূলের আগমনে সর্বাধিক খুশি।

■না! আপনাকে এই প্রশ্নও করব না যে,

আপনি ১২ই রবিউল আউয়ালই রাসূলের জন্মদিন নিশ্চিত হলেন কীভাবে, যেখান রাসুলের জন্মতারিখ নিয়ে রয়েছে ব্যাপক ঐতিহাসিক মতপার্থক্য?

যেমনঃ

১) আল্লামা ইবনে বার বলছেন-২রা রবি আউয়াল।

২) আল্লামা আমির উদ্দিন বলেছেন- ৫ই রবিউল আউয়াল।

৩) আল্লামা ইবনুল কাইয়িম, ইবনে হাযাম সহ অনেকেই বলেছেন৮ই রবিউল আউয়াল।

৪) আল্লামা তাবারী,ইবনে খালদুন, ইবনে হিশাম সহ অনেকেই বলেছেন-৯ই রবিউল আউয়াল

৫) আল্লামা ইবনে ইসহাক, আল শা'বী সহ বহু আলেম বলেছেন-১০ই রবিউল আউয়াল।

৬) আব্দুল কাদির জিলানি বলেছেন-১০ই মুহাররাম।

- সকল মত বাদ দিয়ে আপনার মতকেই প্রাধান্য দিলাম। ১২ই রবিউল আউয়ালই মহামানবের জন্মদিন ছিল এবং এই দিনেই তিনি ইন্তিকাল করেছেন।

■এবার আপনার বিবেকের কাছে মাত্র একটি প্রশ্ন, আপনার বাবা যে তারিখে জন্ম নিয়েছেন সেই তারিখে যদি মারা যান, আপনি কি প্রতি বছর সেই তারিখটিকে বাবার জন্মদিন ঘোষণা করে কেক কেটে উদযাপন করবেন? আনন্দ-পার্টি দেবেন? আনন্দ মিছিল করবেন?

আপনি আপনার বাবার জন্ম এবং মৃত্যুদিবস একই তারিখে হলে যে কর্ম সম্পাদন করবেন, ১২ই রবিউল আউয়ালে তা-ই করেন। শুধু শুধু পার্টির অজুহাত খুঁজে রাসূলকে অপমান করবেন না।

ও হ্যাঁ! ১২ই রবিউল আওয়াল জন্ম তারিখ হওয়ার ব্যাপারে মতামত অল্প হলেও সেই তারিখে রাসূল সাল্লাল্লাহু আলাইহিসালামের ইন্তিকালের পক্ষে অধিকাংশ উলামা-এ-কেরাম এবং ইতিহাসবেত্তাদের মত।

বিষয়: Contest_priyo

১৪৫২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File