জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মসজিদের কার্পেট পূজা মণ্ডপে! এ তো দেখি ডিজিটাল অসম্প্রদায়িকতা..........

লিখেছেন লিখেছেন শরীফুল ইসলাম শরীফ ২৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১০:৩১:৫৪ সকাল



একেই কি বলে অসম্প্রদায়িকতা! নিজেই পাল্টে যাচ্ছে নাকি আমরাই পাল্টাচ্ছি অসম্প্রদায়িক চেতনার ডেফিনেশন? নাকি চেতনায় শান পড়ছে? ভারতীয় শিবসেনাদের প্রেসক্রিপশন বাস্তবায়ন নয় তো? পর্দার আঁড়ালে কোনো মহল ষড়যন্ত্রের ফাঁদ পাততে চাচ্ছে কি? নাকি হিন্দু ধর্মের দেউলিয়াত্বের বহি:প্রকাশ?

প্রশ্নের বিপরীতে প্রশ্ন ঘুরপাক খচ্ছে। উত্তর মিলছে না। হঠাৎ কেন দাদাদের মাথাচড়া? ধুতি ছেড়ে মসজিদের কার্পেট কেন? স্বয়ং শেখের বেটি এগিয়ে এসেছেন। তবে প্রশ্ন করার আগেই! কিভাবে? প্রধানমন্ত্রীর বক্তব্য মনে আছে তো? প্রগতিশীলরাও হরহামেশায় ঢেকুর তুলে থাকেন। ধর্ম যার যার উৎসব সবার! সেই স্লোগান জাবিতে খানিকটা মডিফাই হয়েছে। আপডেট ভার্সন! ধর্ম যার যার মসজিদের কার্পেট সবার! তাই আগামীতে মসজিদের বারান্দায় পূজা মণ্ডপ তৈরি হলেও অবাক হবো না!

এ কোন যুগ রে ভাই! ক্ষমতা থাকলে কি না করা যায়! ওনারা আজ কার্পেট নিচ্ছেন, কাল তো জায়নামায নিবেন! কারণ বাংলাদেশ এখন পরিপূর্ন ধর্মনিরপেক্ষ-অসম্প্রদায়িক! তাহলে আওয়ামীলীগ ক্ষমতায় থাকাটাই কি অসম্প্রদায়িকতার চাওয়া-পাওয়া?

আচ্ছা, অসম্প্রদায়িকতা শুধু কি মুসলিম রীতিনীতি কাটছাঁট বা শিথিল করার মাঝে? জানাযা, ঈদ এমনকি নামাযে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ধর্মালম্বীদের কি আদৌ বিচরণ লক্ষ করা যায়? কই তারা তো অসম্প্রদায়িক হতে মুসলিমদের মতো এতো লাফালাফি করে না। তাহলে নিশ্চয়ই নন-মুসলিমরা সম্প্রদায়িক! তবে আবরণটা ভিন্ন। ঠান্ডা মাথায় মগজ ঝালাই করলে তা একদম স্পষ্ট!

গেল সরস্বতী পূজায় জাবিতে রচিত হয়েছে ইতিহাসের এক ন্যাক্কারজনক অধ্যায়। ছাত্র রাজনীতির প্রভাব খাটিয়ে মসজিদের কার্পেট দিয়ে পূজা মণ্ডপ সাজিয়েছে সোনার ছেলেরা! দেখুন কায়দা করে কিভাবে হিন্দুরা মুসলিমদের প্রতি সম্প্রদায়িক আচরণ করলো!ক্লিক করুন!

বিষয়: বিবিধ

১২৯৬ বার পঠিত, ১৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

360643
২৮ ফেব্রুয়ারি ২০১৬ সকাল ১০:৩৫
হতভাগা লিখেছেন :


ধর্ম যার যার উৎসব সবার(শুধু মুসলমানদের)

চলছে , চলবে ........
২৮ ফেব্রুয়ারি ২০১৬ সকাল ১০:৪৩
298880
শরীফুল ইসলাম শরীফ লিখেছেন : হ্যা চলবে! কিন্তু শেষ হওয়া নিয়ে অামার যথেস্ট সংশয় রয়েছে।
360655
২৮ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ১২:০০
আফরা লিখেছেন : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সব ছাত্র- ছাত্রী যে হিন্দু তাতো জানতাম না !!!
২৮ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ১২:১১
298886
শরীফুল ইসলাম শরীফ লিখেছেন : কেন ম্যাডাম! আপনি হিন্দুত্ববাদের ওপর পিএইচডি করছেন নাকি? নাকি আন্ডার প্রসেসিং!
২৮ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ১২:২১
298887
আফরা লিখেছেন : জী না আমি কোনটাই করছি না । কিন্তু মুসলমান ছাত্র- ছাত্রী থাকলে এ ঘটনা ঘটে কি ভাবে !!
২৮ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ০২:১৬
298895
শরীফুল ইসলাম শরীফ লিখেছেন : বাস্তবতা একটু জটিল! আবেগের বশবর্তী হয়ে স্লোগান তুললে ময়দানে ঠিকে থাকা কষ্টকর। শাপলা চত্বরে হেফাজত ইসলামের ভয়াবহতা সেটার বড় একটি উদাহরণ। তাই তো তুরুস্কের এরদোগানের মতো হাঁটি হাঁটি পা পা করে আগাতে হয়...
আজ হোক বা কাল পূর্ব আকাশে বিজয়ের হাসি জাগতে পারে..
জাবি হয় তো সে দিকেই এগুচ্ছে! অল দ্য বেস্ট। ভালো থাকুন। মন্তব্য করায় স্পেশাল থ্যাংকস!
২৮ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ০২:৩৪
298897
আফরা লিখেছেন : রাজনীতি -কৌশল বুঝি কম ! আমাদের ঢাকাইয়া ভাষায় আমার মাকে একটা কথা বলতে শুনি লাউয়ের ডকা আগেই ভেংগে দিতে হয় যাতে আগে বাড়তে না পারে -

আজকে তারা কার্পেট নিয়েছে , তাদের ঠেকানো হোয়নি কালকে তারা মসজিদের ভিতর ই ঠাকুর বানানোর দাবী তুলবে , ও এটা ও তারা পারবে আমার ধারনা বাংলাদেশের অবস্থা দেখে । অবশ্য আললাহ ভাল জানেন ।

আপনাকেও আপনাকে ও অনেক ধন্যবাদ ।
২৮ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ০২:৩৪
298898
আফরা লিখেছেন : রাজনীতি -কৌশল বুঝি কম ! আমাদের ঢাকাইয়া ভাষায় আমার মাকে একটা কথা বলতে শুনি লাউয়ের ডকা আগেই ভেংগে দিতে হয় যাতে আগে বাড়তে না পারে -

আজকে তারা কার্পেট নিয়েছে , তাদের ঠেকানো হোয়নি কালকে তারা মসজিদের ভিতর ই ঠাকুর বানানোর দাবী তুলবে , ও এটা ও তারা পারবে আমার ধারনা বাংলাদেশের অবস্থা দেখে । অবশ্য আললাহ ভাল জানেন ।

আপনাকেও আপনাকে ও অনেক ধন্যবাদ ।
360694
২৮ ফেব্রুয়ারি ২০১৬ বিকাল ০৪:২৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : শুধু তো কার্পেট নিয়েছে। অসাম্প্রদায়িকতা দেখাতে গিয়ে যে মসজিদ এর ভিতর পূজামন্ডপ করে নাই সেটাই শোকর করেন! এক মন্ত্রি তো এমন কথাও বলছে যে মদিনায় নাকি কাফির দের মসজিদে নববি তে প্রার্থনার জন্য জায়গা ছেড়ে দিয়েছিলেন রাসুল(সাঃ)!
২৮ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০৯:২৪
298939
শরীফুল ইসলাম শরীফ লিখেছেন : শুকরিয়া!
360707
২৮ ফেব্রুয়ারি ২০১৬ বিকাল ০৫:৫৪
তট রেখা লিখেছেন : আজকালতো মসজিদের বারান্দাতেই ( বারান্দার পাশে) দুর্গা পুজা হয়।
২৮ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০৯:২৪
298940
শরীফুল ইসলাম শরীফ লিখেছেন : এখনো দেখিনি।
২৮ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০৯:২৬
298943
তট রেখা লিখেছেন : গত দুর্গা পুজায় লালমনির হাটে এ রকম ঘটনা ঘটেছে।
360734
২৮ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০৮:৫৫
শেখের পোলা লিখেছেন : ভাইরে, ছোটবেলায় পাড়ার মসজিদে হিন্দুদের গরু রাখ আর যাত্রাগানের রিহার্সাল হতে দেখেছি৷ ওটা ভারতে৷ পাড়র মুসলমানেরা কিছুই বলার সাহস পায়নি৷ অন্তত ১৫ বছর পরে তা দরজা জানালা ছাড়া উদদ্ধার হয়ে পুনরায় মসজিদ হয়েছে৷ তাই ভয় হয় বাংলাদেশে কবেনা খোদ মসজিদের ভিতরেই পুঁজা পালন শুরু হয়৷ আল্লাহ না করুক৷
২৮ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০৯:২৫
298942
শরীফুল ইসলাম শরীফ লিখেছেন : আমীন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File