একটি চোরের রবীন্দ্রানুরাগের সাজা

লিখেছেন লিখেছেন পুরনো স্মৃতি আর ভবিষ্যতের স্বপ্ন ১৪ সেপ্টেম্বর, ২০১৫, ১২:৫৭:৫৮ রাত

একটি চোরের রবীন্দ্রানুরাগের সাজা ~~~~~~~~~~~~~~~~~

একবার কোনো এক আদালতে একটি চোরকে(ইনি সব কিছুতেই রবিন্দ্রনাথ কে দেখতে পান) এক পুলিশ চোরাই মাল সমেত পেশ করেছে ।

বিচারক জিজ্ঞাসা করায় পুলিশটি বললো - " হুজুর , এই কাপড়ের পুঁটলি তে কিছু কাপড় চোপড় , থালা বাসন ও জুতো চটি সমেত কাঁধে করে একটা বাড়ীর পেছনের দরজা দিয়ে মাঝরাতে এই লোকটি চুপি চুপি বেরিয়ে পালাবার চেস্টা কোরছিল , আমি হাতেনাতে ধরে ফেলেছি ওকে সারারাত লক আপে রেখে আজ আদালতে পেশ করেছি "।

বিচারক তখন চোরটিকে জিজ্ঞাসা করলেন - " তুমি চুরি করেছো " ?

চোর - " না হুজুর , আমি রবীন্দ্রনাথের নির্দেশ পালন করেছি শুধু " ।

বিচারক - " তার মানে " ?

চোর - " কাল মাঝরাতে আমি শুনতে পেলাম - একটা গান ভেসে আসছে - ' আজ জ্যোৎস্না রাতে সবাই গেছে বনে '।

তাই ভাবলাম আমিই বা বসে থাকি কেন - আমিও যাই - তাই বেরিয়ে পড়লাম । রাস্তা একেবারে শুনশান - বুঝলাম সবাই নিশ্চয়ই বনে চলে গেছে - তখন তাড়াতাড়ি পা চালালাম । হঠাৎ একটা বাড়ির সামনে শুনতে পেলাম গান ভেসে আসছে - ' এসো এসো আমার ঘরে এসো আমার ঘরে ' । তাকিয়ে দেখলাম পাশেই একটা ফাঁকা বাড়ী - দরজা জানালা খোলা - কাউকে দেখা যাচ্ছেনা - সোজা ঢুকে পড়লাম আর ঢুকেই শুনতে পেলাম - ' ঘরেতে ভ্রমর এলো গুনগুনিয়ে ' খুব খুশি হলাম আর তখনই কানে ভেসে এলো -' এবার উজাড় করে লও হে আমার যা কিছু সম্বল ' - কি আর করি , রবীন্দ্রনাথের নির্দেশ তো আর অমান্য করা উচিত হবে না - দেখলাম এই কাপড়টা ঝুলছে - এতে সব মালপত্র বেঁধেছি সঙ্গে সঙ্গে কানে ভেসে এলো - ' আজ দখিন দুয়ার খোলা ' - বুঝলাম পেছনের দরজা খোলা - সেখান দিয়েই বেড়িয়ে পড়লাম - আর তক্ষুনি এই পুলিশটা এসে আমায় ধরলো - ওকে কত বোঝাবার চেস্টা কোরলাম আমি চুরি করিনি শুধু রবীন্দ্রনাথের নির্দেশ পালন করেছি - তো ব্যাটা বোধহয় রবীন্দ্রনাথের নামই শোনেনি - সোজা ধরে নিয়ে গেল আর আজ আপনার কাছে নিয়ে এসেছে । আপনিই বলুন হুজুর - আমার কি দোষ "।

বিচারক - " ঠিক আছে , তোমাকে ছয় মাসের সাজা দিলাম - একে জেলে নিয়ে যাও । এই

বিষয়ে তোমার রবীন্দ্রনাথ কিছু বলেছেন " ?

চোর - " এ পথে আমি যে - গেছি বারেবার , ভুলিনিতো একদিন ও ------- "

বিচারক - " জেলে যখন থাকবে - তখন তোমার রবীন্দ্রনাথ কি বলবেন " ?

চোর - " ভেঙ্গে মোর ঘরের চাবি নিয়ে যাবি কে আমারে " ?

বিষয়: বিবিধ

১৪১৬ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

341593
১৪ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:৪৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
রবিন্দ্রনাথ শুনলে যে কি কইতেন সেটা ভেবে আরেকবার Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor!
341600
১৪ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ১২:৪৫
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

মেধার প্রশংশা করতেই হয়!!!

Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
341632
১৪ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:০২
মোস্তাফিজুর রহমান লিখেছেন : সুন্দর লিখেছেন। ধন্যবাদ।
341742
১৫ সেপ্টেম্বর ২০১৫ রাত ১২:১৫
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। গানের পরিচিতি বলে মনে হলো। তবে বিনোদন ছিলো।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File