যে ৫টি ভুল অভ্যাস কেড়ে নিচ্ছে আপনার ভিতরে থাকা রসে ভরা যৌবন!

লিখেছেন লিখেছেন পুরুষের কঙ্কাল ১৭ অক্টোবর, ২০১৫, ০৩:৫৪:৫২ রাত





আজকাল বয়স ত্রিশের কোটা পার হতে না হতেই চেহারায় ও শরীরে বয়সের ছাপ পড়তে দেখা যায় অনেকেরই। মুখের চামড়া ঝুলে পড়া কিংবা চোখের নিচের “ব্যাগ” তৈরি হওয়া, অথবা মুখে বয়স জনিত মেছতা, দাগ ও রিংকেল দেখা যায়। বিরূপ আবহাওয়ার পাশাপাশি এই অল্প বয়সে চেহারা বুড়িয়ে যাবার জন্য দায়ী আমাদেরই কিছু অভ্যাস। বলা চলে রীতিমত বদ অভ্যাস।

এই খারাপ অভ্যাসগুলো আমাদের ভেতরটার সাথে সাথে বাইরের সৌন্দর্যও কেড়ে নিচ্ছে। আপনার শরীরকে কেবল বুড়িয়ে দিচ্ছে না, নষ্ট করে দিচ্ছে আপনার চেহারার সৌন্দর্যকেও। বয়সের চাইতেও তাই অনেক বেশি বয়স্ক দেখাচ্ছে আপনাকে। অথচ সামান্য এই ভুল গুলো শুধরে নিলেই কোনো রকম বাড়তি যত্ন ছাড়াই আপনার শরীর ও চেহারার যৌবন থাকবে অটুট।

কম ঘুমানো

ব্যস্ততা কিংবা অন্যান্য অনেক কারণেই আমাদের ঘুম পরিমিত পরিমাণে হয় না। একজন পূর্ণ বয়স্ক মানুষের দিনে ৬-৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন।

পরিমিত না ঘুমানোর জন্য দেহে অন্যান্য রোগের পাশাপাশি ত্বকেও দেখা যায় বয়সের ছাপ পড়তে। ডার্ক সার্কেল ও চোখের নিচের ফোলা ভাবের জন্য দায়ী পর্যাপ্ত ঘুম না হওয়া। শুধু তাই নয় অপর্যাপ্ত ঘুমের কারনে দ্রুত মুখের চামড়া ঝুলে পড়তে দেখা যায়। আর হাজারো বাড়তি অসুখ বিশুখ তো সাথে আছেই বোনাস হিসাবে!

বেশি পরিমাণে মিষ্টি খাবার খাওয়া

বেশি পরিমাণে মিষ্টি খাবার খাওয়া শুধুমাত্র ওজনই বাড়ায় না, ত্বকেরও অনেক ক্ষতি করে। অতিরিক্ত মিষ্টি খেলে ত্বকের কোলাজেন টিস্যুর ক্ষতি হয়, ফলে ত্বকে রিংকেল দেখা যায়। এদিকে আপনার ওজন বাড়ায়, শরীরের জন্ম দেয় নানান রকম রোগ,খুব কম বয়সেই রীতিমত বার্ধক্য নিয়ে আসে শরীরে। সুতরাং মিষ্টি খাবার খাওয়া থেকে সাবধান।

ধূমপান ও মদ্যপান

ধূমপান ও মদ্যপানের ফলে শরীরের কি ক্ষতি হয় সেটা নতুন করে বলার প্রয়োজন নেই। একই সাথে চেহারারও ক্ষতি হয় ভীষণ। ত্বকের নিচের শিরা-উপশিরায় রক্ত সঞ্চালনের মাত্রা অতিরিক্ত পরিমাণে বেড়ে যায়। এতে ত্বকের নিচের শিরা-উপশিরা স্থায়ীভাবে ক্ষতি গ্রস্থ হয়। ফলে ত্বকে বিভিন্ন ধরনের বয়সজনিত দাগ দেখা দেয়।

অতিরিক্ত ব্যায়াম

ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য অনেক ভালো। কিন্তু অতিরিক্ত কোনো কিছুই ঠিক নয়। আপনি যদি ভাবেন যে বেশি ব্যায়াম করলে শরীর সুগঠিত হবে তা হয়তো ঠিক। তবে এটাও ঠিক যে বেশি কায়িক পরিশ্রমও শরীর ও চেহারা থেকে কেড়ে নেয় যৌবন। এর পাশাপাশি ত্বকের যৌবনও হারাচ্ছেন। অতিরিক্ত ব্যায়ামের ফলে ত্বকের কোলাজেন টিস্যু ভেঙে যায়। এর ফলে ত্বকে রিংকেল দেখা দেয়। ত্বক বুড়িয়ে যায়।

সানস্ক্রিন ব্যবহার না করা

অনেকেই রোদের পোড়াকে তেমন গুরুত্ব দেন না। আবার অনেকেই ভুলে কিংবা আলসেমি করে সানস্ক্রিন ব্যবহার করেন না। কিন্তু এতে আপনি আপনার নিজেরই ক্ষতি করে চলেছেন। সূর্যের রশ্মির তেজ আপনার চেহারায় দ্রুত বয়সের ছাপ ফেলে। মেছতা, দাগ, রিংকেল ও চামড়া ঝুলে পড়ার মত ক্ষতি করে রোদ। তাই প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করুন।

>>>>>>>সূত্র অনলাইন

বিষয়: বিবিধ

৬৩৫৯ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

345977
১৭ অক্টোবর ২০১৫ সকাল ০৯:৩৯
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : উপরের শিরোনাম দেইখ্যা ব্লগের ইসলামওয়ালারা প্রথমেই চোখে রঙ্গিন চশমা লাগাইয়া নাকে তুলো দিয়া অনেক ধুরে চইল্যা যাইবেন। মাগার ভেতরের রসে ভরা "মাল"গুলো খুবই গুরুত্বপূর্ণ ইনফরমেশনে ঠাশা! হেই কথাডা জাইনবার নসীব ইসলামওয়ালাদের অইবো না। হেতারা শিরোনাম দেইখ্যাই আন্নেরে হগলে নতুন হাগল ভাইববার হারে! মুই কেছুটা ঠাহর কইরবার হারছি আন্নে গ্যাঞ্জাম লাগাইতে আয়েন ন।
১৭ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৩৬
287138
অবাক মুসাফীর লিখেছেন : আপনি দেখি সিস্টেমে গ্‌যাঞ্জাম লাগানোর চেষ্টায় আছেন... Time Out Time Out
১৭ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৩৩
287144
পুরুষের কঙ্কাল লিখেছেন : ধন্যবাদ।
345979
১৭ অক্টোবর ২০১৫ সকাল ১০:০৮
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : ইনশাআল্লাহ সবই নিয়মিত করি। সে কারণে এখনো যৌবন রসে টুইটুম্বর। Love Struck
১৭ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৩৭
287139
অবাক মুসাফীর লিখেছেন :
congratulations ভাইয়া...!
১৭ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৩৩
287145
পুরুষের কঙ্কাল লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor
346003
১৭ অক্টোবর ২০১৫ দুপুর ০১:২২
আফরা লিখেছেন : ভাল লাগল ধন্যবাদ । আচ্ছা আপনার নাম পুরুষের কঙ্কাল হল কেন শুধু কঙ্কাল রাখলেই তো হত ।
১৭ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৩৪
287146
পুরুষের কঙ্কাল লিখেছেন : পুরুষ আর মহিলা পার্থক্য বুঝি বলেই এই রকম নামের অবতরণ!
346017
১৭ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৩৮
অবাক মুসাফীর লিখেছেন : আপনার এই টপিকটা জনগন বেশ খেলো...!
১৭ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৩৫
287147
পুরুষের কঙ্কাল লিখেছেন : Tongue
347039
২৪ অক্টোবর ২০১৫ বিকাল ০৪:২৪
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ভাল লাগল পোস্টটি। ধন্যবাদ..
২৫ অক্টোবর ২০১৫ রাত ০২:৩৯
288237
পুরুষের কঙ্কাল লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File