রাতে চমৎকার ঘুম চাই? বিছানা থেকে বিদায় করুন এই ৫টি জিনিস.....!

লিখেছেন লিখেছেন পুরুষের কঙ্কাল ২৭ অক্টোবর, ২০১৫, ১১:২৬:৩৬ রাত



ঘুমর জন্য আরামদায়ক বিছানা ও বেডরুম যেমন জরুরী, তেমনি বিছানা থেকে কিছু জিনিস দূরে রাখাও জরুরী। নয়তো আপাতদৃষ্টিতে নিরীহ এসব জিনিস আপনার ঘুমের বারোটা বাজিয়ে দিতে পারে।

১) আপনার ফোন

বিছানায় ফোন নিয়ে আসার অনেক অজুহাত আছে। একে অ্যালার্ম হিসেবে ব্যবহার করা যায়, জরুরী ফোন কলের জন্য বিছানা থেকে উঠতে হয় না, ঘুমাতে যাবার আগে এবং ঘুম থেকে উঠেই চেক করতে পারেন ফেসবুক। কিন্তু এর ক্ষতির পরিমাণও কম নয়, বরং বেশি। মাথার কাছে ফোনের রিং অথবা ভাইব্রেশনে আপনার ঘুম ভেঙ্গে যাবে তো বটেই, এর পর ঘুম আসতেও চাইবে না। স্মার্টফোন, ট্যাব, ল্যাপটপ এবং অন্যান্য ইলেক্ট্রনিক ডিভাইস থেকে আসা নীলচে আলোর প্রভাবে আপনার ঘুম কমতে থাকে। ফোন রেখে দিন অন্য কোনো ঘরে। শুধু অ্যালার্মের ভলিউম বাড়িয়ে রাখুন।

২) অফিসের কাজ good-nights-sleep

এই কাজটি আপনি সম্ভবত করছেন ল্যাপটপ বা এমন কোন ডিভাইসের সাহায্যে, ঘুমের ওপরে যার নেতিবাচক প্রভাব রয়েছে। শুধু তাই নয়, এতে বিছানা এবং বেডরুমের শান্তি নষ্ট হয়। শুধুমাত্র ঘুমের জন্য বরাদ্দ রাখুন আপনার বিছানাটিকে।

৩) পোষা প্রাণী

পোষা বেড়াল অথবা কুকুর কোলে নিয়ে ঘুমাতে যতই ভালো লাগুক আপনার, এতে আপনার লাভ নেই মোটেই। বরং যতবার সে ম্যাও করে উঠবে, ততবারই ভেঙ্গে যাবে আপনার ঘুম। এ ছাড়াও তারা বিছানায় নিয়ে আসে ধুলোবালি এবং পুরনো লোম যা থেকে দেখা দিতে পারে অ্যালার্জি।

৪) খাবার

বিছানায় খাওয়াদাওয়া করাটা মোটেই স্বাস্থ্যকর কোনো অভ্যাস নয়। বিছানা থেকে খাবার পরিষ্কার করাটা যেমন ঝামেলা, তেমনি কাজটি ভালোভাবে না করলে পোকামাকড় এবং জীবাণুর আখড়া হয়ে যাবে আপনার বিছানা। এতে তো ঘুম ভালো হবেই না, বরং অসুস্থ হয়ে পড়তে পারেন আপানি।

৫) বই

বই পড়লে ঘুম আসে সহজে। কিন্তু বই পড়তে গিয়ে অনেক সময়ে ঘুম আসার বদলে আপনার মস্তিষ্ক আর বেশি সজাগ হয়ে উঠতে পারে। এ ছাড়া বই শেষ করতে গিয়ে সারা রাত জেগে থাকাটাও অনেকের অভ্যাসে পরিণত হয়। ঘুমানোর আগে বই পড়তে চাইলেও সে কাজটি করুন বেডরুমের বাইরে।

বিষয়: বিবিধ

১৭৭৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

347494
২৮ অক্টোবর ২০১৫ রাত ১২:৫৭
নূর আল আমিন লিখেছেন : অনেক
কিছু জানতে পারলাম
২৮ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৪৩
288561
পুরুষের কঙ্কাল লিখেছেন : ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File