চট্টগ্রাম ভাসছে বন্যার পানিতে

লিখেছেন লিখেছেন ওসমান গনি ২৮ জুলাই, ২০১৫, ১২:৫৫:১৯ দুপুর

চট্টগ্রাম ভাসছে বন্যার পানিতে। বিশেষত: চট্টগ্রাম দক্ষিণাঞ্চল ও মহানগরী। বেয়ালখালি,পটিয়া,চন্দনাইশ,সাতকানিয়া, লোহাগড়া, বাঁশখালী ও আনোয়ারার অবস্থা ভয়াবহ। বহু রাস্তা-ঘাট ঘর-বাড়ী পানির সাথে বিলিন হয়ে গেছে। চরম ভোগান্তিতে নিপতিত জনগণ।

এবারেও মহানগরীর চকবাজার,খাতুনগন্জ, চাক্তাই,মুরাদপুর, হালিশহর,রেয়াজউদ্দীন বাজারসহ সারা মহানগরীতে বন্যার পানিতে ব্যাপক ক্ষতি হয়, কোটি কোটি টাকার মালামাল নষ্ট হয়ে যায় । কসমেটিক ,শাড়ী,কাপড়, গ্রোসারী আইটেমসহ কিছু বাকী নেই পানিতে ডুবে নষ্ট হয়ে যায় নাই । অপরপক্ষে গ্রামের মানুষের দূর্ভোকাগের শেষ নাই। সরকারের উচিত সরেজমিনে তদন্ত করা, ক্ষতি নিরুপণ করা ও অতি দ্রুত সাহায্য- সহযোগিতা করা।

বরাবরের মত এবারও এত ভয়াবহতার পরও জাতীয় পত্র- পত্রিকায় বানবাসি মানুষের খবর বেশী একটা গুরুত্ব পায় নি। সব কটি পত্রিকায় দায়-সারা গোছের খবর পরিবেশিত হয়েছে। রেডিও টেলিভিশনের কথাও তথৈবচ। কিছুদিন আগেও কক্সবাজারে ভয়াবহ বন্যা হয়ে গেলো। ফেস বুকে কিছুটা স্টেটাস পেলেও পত্র-পত্রিকায় তেমন একটা আলোচিত হয় নি। এ রকম হওয়াটা দূর্ভাগ্যজনক। এমন কেন হয় জানি না? তবে এটা কি চট্টগ্রাম বলেেই এমন হয়েছে তা আল্লাহই ভাল জানেন। মূলত: প্রশাসনে চট্টগ্রামের পক্ষে কথা বলার লোক নাই ।

এজন্য চট্টগ্রামের বিষয় নিয়ে কেউ মাথা ঘামায় না।

বড় সমস্যা হলো চট্টগ্রামের মানুষের মধ্যে কোনো ঐক্য নেই,সচেতনতা নেই। তাই তাদের কথা কেউ শুনেও না বলেও না। এভাবে তারা পিছিয়ে পড়ছে। কে না জানে চট্টগ্রাম হলো সোনার ডিম পারা রাজ হংস। তার পরও কেউ তাদের কথা ভাবে না। এটি বিচিত্র-বিমাতাসূলভ আচরণ বৈ কি? আমরা বলবো জরুরি ভিত্তিতে চট্গ্রামের মানুষের জন্য সাহায্য পৌছানো দরকার।এ জন্য সরকার ও দানবীর মানুষদের এবং এনজিওদের এগিয়ে আসার আহবান জানাচ্ছি।

বিষয়: বিবিধ

১০৪১ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

332191
২৮ জুলাই ২০১৫ দুপুর ০১:৪৬
নজরুল ইসলাম টিপু লিখেছেন : চট্টগ্রামের মেয়র গতকাল সহাস্য বদনে বলিলেন, নগরের পানি! এটা কোন সমস্যা নয়। আপনি শুধু সরকারের ভুলই দেখলেন, ভাল কিছু দেখলেন না। বর্ষাকালে বৃষ্টি হবেই, তাই রাস্তার উপর দিয়া সাতরাইয়া যাইতে হইবে ব্যাপারটা সকলের মাথায় রাখলেই তো হয়ে যায়। ধন্যবাদ
332198
২৮ জুলাই ২০১৫ দুপুর ০২:২০
হতভাগা লিখেছেন : চিন্তা করিয়েন না । মেয়র সাহেব চার্জ বুঝে নিয়েছেন । বানের পানি এখন সাগরে গিয়ে পালাবে ।
332201
২৮ জুলাই ২০১৫ দুপুর ০২:২১
হতভাগা লিখেছেন : চিন্তা করিয়েন না । মেয়র সাহেব চার্জ বুঝে নিয়েছেন । বানের পানি এখন সাগরে গিয়ে পালাবে ।
332210
২৮ জুলাই ২০১৫ দুপুর ০২:৫৫
এম আবদুল্লাহ ভূঁইয়া লিখেছেন : সাথেই আছি , পিলাস
332260
২৮ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:২৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বানের পানি ঢলের পানি কিছুই আসেনা!!
এই সব স্বাধিনতা বিরোধিদের ষড়যন্ত্র।
332269
২৮ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:৩১
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : চন্দনাইশ,সাতকানিয়া, লোহাগড়া, বাঁশখালী ও আনোয়ারা_ ওসমান ভাই,দক্ষিণের সব থানার নাম লিখলেন কিন্ত্ত বোয়ালখালী আর পটিয়া লিখলে না-এটা কেমন?
কিছু ছবি দিলে ভাল হত..ধন্যবাদ..



332339
২৯ জুলাই ২০১৫ রাত ১২:৪২
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আসলেই তাই.... ধারাবাহিক বৃষ্টির কারনে দক্ষিণ চট্টগ্রামের বেশীবভাগ জায়গায় পানির থৈথৈ অবস্থা...!!

পরিকল্পিত ব্যবস্থা গ্রহণ করতে হবে খুব দ্রুত।
332684
৩০ জুলাই ২০১৫ বিকাল ০৫:২৬
ওসমান গনি লিখেছেন : ভূলক্রমে পটিয়া বোয়ালখালি বাদ পড়ে যায়। সরি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File