মিলাদ কেন হারাম?

লিখেছেন লিখেছেন মুসলমান ০৩ এপ্রিল, ২০১৬, ১০:১৪:৪২ সকাল

শাইখ রফিকুল ইসলাম মাদানী বলেন,

পৃথিবীর সমস্থ ইবাদত হারাম। শুধুমাত্র যে ইবাদত করার হুকুম আল্লাহ তা'আলা করেছেন। আর যা রাসূল(সাঃ) করেছেন বা করতে বলেছেন বা করার অনুমোদন দিয়েছেন।

এখন কেউ যদি বলেন, মিলাদ পড়া হারাম তার দলিল দেখান সেটা দেখানো যাবে না। কারণ এর কোন দলিল নাই। তবে আপনি যদি কোন ইবাদত করতে চান সেটার দলিল আপনাকেই দেখাতে হবে।যেহেতু মিলাদ রাসূল(সাঃ) করেন নাই, করতে বলেন নাই, অনুমোদন দেন নাই। তাই মিলাদ পড়া হারাম।

-

যেমন ঢাকা শহরের কোন বাড়ির মালিকানা যদি আপনি দাবী করেন তাহলে আপনাকে তার দলিল দেখাতে হবে। কারন, আপনি কাউকে বলতে পারবেন না যে, এই বাড়িটা যে আমার নয় সেটা কোথায় লেখা আছে দেখান!

-

আর পৃথিবীর সমস্থ খাবার হালাল। শুধু যেগুলো আল্লাহ তা'আলা খেতে নিষেধ করেছেন সেগুলো ব্যাতিত। আর মানব জাতির জন্য যা ক্ষতিকর আল্লাহ তা'আলা সেটা খেতে নিষেধ করেছেন।

-

যেমন কুরআনের কোথাও বলা নাই লালশাক হালাল। কিন্তু যেহেতু লালশাক হারাম কোথাও বলা নাই আর এটা মানুষের জন্য ক্ষতিকর নয় তাই এটা হালাল।

বিষয়: বিবিধ

২১০৩ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

364532
০৩ এপ্রিল ২০১৬ দুপুর ০২:৪৬
কুয়েত থেকে লিখেছেন : মাশা'আল্লাহ সংক্ষেপে সুন্দর যুক্তি দিয়েছেন। ভালো লাগলো অনেক অনেক ধন্যবাদ আপনাকে
০৪ এপ্রিল ২০১৬ সকাল ১০:০২
302425
মুসলমান লিখেছেন : জাঝাকাল্লাহু খাইরান। অনেক ধন্যবাদ।
364564
০৩ এপ্রিল ২০১৬ রাত ০৮:৪৯
শেখের পোলা লিখেছেন : চমৎার! কি সহজ উপমায় বিষয়টি বুঝিয়ে দিলেন৷ ধন্যবাদ৷
০৪ এপ্রিল ২০১৬ সকাল ১০:০২
302426
মুসলমান লিখেছেন : জাঝাকাল্লাহ খাইরান আব্দুস সামাদ ভাই। আপনি কেমন আছেন?
০৪ এপ্রিল ২০১৬ সন্ধ্যা ০৭:৫২
302468
শেখের পোলা লিখেছেন : আলহামদু লিল্লাহ ভাল আছি৷ আপনাকে নিয়মিত হতে অনুরোধ করি৷ ভাল থাকেন৷
০৫ এপ্রিল ২০১৬ দুপুর ০২:০৫
302546
মুসলমান লিখেছেন : ইনশা আল্লাহ ভাই। দোয়া করবেন।
364576
০৩ এপ্রিল ২০১৬ রাত ১০:২৭
বিবর্ন সন্ধা লিখেছেন : আসসালামু আলাইকুম

কিন্তু যারা মিলাদ পড়ে, তারা কত কত দলিল যে দাড় করায়,
একবার দেখেছিলাম ফেইস বুকে
০৪ এপ্রিল ২০১৬ সকাল ১০:০৩
302427
মুসলমান লিখেছেন : ওয়াআলাইকুম সালাম। মিলাদের সব দলিল জাল। কোন দলিল নাই। এরা নিজেদের স্বার্থে এসব করে।
364597
০৪ এপ্রিল ২০১৬ সকাল ০৯:৩১
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনি এক জায়গায় বলেছেন, রাসূল মিলাদ করেননি। তো উনি নিজেই নিজের মিলাদ পড়বেন কিভাবে যদি ইন্তিকালের পর আর বেচেঁ থাকা সম্ভব না।

আর মিলাদ নিয়ে এত মতপার্থক্য না করাই ভালো যখন এটা অনেক জল ঘাটা হয়েছে।
০৪ এপ্রিল ২০১৬ সকাল ১০:০৪
302428
মুসলমান লিখেছেন : মিলাদ মানে জনেন?
-
মিলাদ আরবী শব্দ এর অর্থ জন্ম বা জন্মদিন বা জন্মকাল ইত্যাদি বুঝায়।
আমাদের দেশে কারো মৃত্যু হলে বা কোন ব্যবসা শুরু করার সময় অথবা বিভিন্ন উপলক্ষ্যে মিলাদ অনুষ্ঠানের আয়োজন করা। মৃত্যু হলে জন্মদিন পালন করছে শুধু অর্থ না বুঝে। এক শ্রেনীর আলেম এটা চালিয়ে যাচ্ছেন দু'টি পঁয়সার জন্য। প্রচলিত মিলাদ গোপন শির্ক এবং স্পষ্ট বিদআত। মিলাদ একারণে বিদআত যে, এ অনুষ্ঠানের দলিল কুরআন, হাদীস, ইজমা, ক্বিয়াস ও ফিক্বাহর কিতাব সমুহে কোথাও নেই। চার মাযহাবেও এর কোন স্বীকৃতি নেই। শুধু মাত্র বাংলাদেশ, ভারত এবং পাকিস্তানের আলিমদের মধ্যেই এটা চালু রয়েছে। আরব, মিশর, কুয়েত, জর্দান, তুরস্কের মত কোন মুসলিম দেশে এ প্রথা অদ্যাবধি চালু হয়নি। কোন আলিম পরের বাড়িতে ছাড়া নিজের বাড়িতে এটা কখনো করেন না। মিলাদে ইজহার ইয়া রাসুলুল্লাহ বলে ডাকা এবং হাজির-নাজির ধারণা করা কেবল গোপন নয় প্রকাশ্য শিরক। (সংক্ষেপিত)
প্রাক ইসলামী যুগে এক জাতীয় আচার অনুষ্ঠান ছিল। যেমন- গ্রীক, ইউনান, ফিরায়ানা ইত্যাদি সভতায় তারা স্বীয় দেবতার অনুষ্ঠান উৎযাপন করত। তাদের থেকে গ্রহণ করেছে তাদের পরবর্তী খৃষ্টান সম্প্রদায়। যাদের কাছে বড় ঈদ তাদের নবীর জন্মদিন পালন করা। খৃষ্টানদের জন্মোৎসব বা বড়দিন অনুষ্ঠান শুধু প্রাক ইসলামী যুগেই ছিলনা বর্তমানেও আছে, সেখান থেকেই অনুসৃত হয়ে এক শ্রেনীর মুসলিম সমাজে প্রবেশ করেছে।
০৪ এপ্রিল ২০১৬ সকাল ১০:৩২
302429
গাজী সালাউদ্দিন লিখেছেন : ওরে ভাই, জানবনা কেন!!!!

আমি বুঝাতে চাচ্ছি, মানুষ বিভিন্ন মাহফিলে, দাওয়াতে দাঁড়িয়ে মিলাদ পড়ে কিয়াম করে, সেটার কথা বলছি। আপনি যে ইদে মিলাদুন্নবির কথা বলতেছেন, আমি সেটাকে বুঝাইনি।

এইসব নিয়ে বেশি বাজাবাজি না করে মূল আকিদা, ফরজ ওয়াজিবগুলো নিয়ে লিখেন, খুব ভাল হয়। আমি হলফ করে বলতে পারি, যারা মিলাদ করে, তারা আপনার এই লেখা থেকে কিছুই নেয়ার চেষ্টা করবেনা। তাদের মত করেই চলবে। বরং আপনাকে তাদের ঘর বিরোধী মনে করবে, আপনি যে তাদের ভ্রান্ত আমল নিয়ে বিরোধিতা করছেন, সেটা বুঝবেনা বুঝার চেষ্টাও করবেনা।
364702
০৫ এপ্রিল ২০১৬ দুপুর ০২:১০
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : মিলাদ! নিয়ে বাড়ছে বিবাদ।
নিপাত যাক যত বিদআত।

ধন্যবাদ।
০৬ এপ্রিল ২০১৬ সকাল ০৯:৪২
302613
মুসলমান লিখেছেন : জাঝাকাল্লাহু খাইরা।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File