মাদরাসার বইয়ে এসব কি লেখা!!??

লিখেছেন লিখেছেন আবু যায়দান ২৯ জুন, ২০১৫, ০৮:২১:৪৮ রাত

২০১৫ সাল থেকে মাদরাসা শিক্ষাবোর্ডের নতুন কারিকুলাম অনুযায়ী বই দেয়া হয়েছে। ১ম-১০ম শ্রেণি পর্যন্ত প্রায় সকল বইই নতুন। বিশেষ করে বাংলা, ইংরেজি, গণিত, সমাজ, বিজ্ঞান, শারীরিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ইত্যাদি জেনারেল সাবজেক্টগুলো।

নতুন সিলেবাস আসলে নতুন নয় বরং হুবহু স্কুলের বই। টিয়া রহমানের জায়গায় মারিয়া রহমান, প্রকাশ চন্দ্রের জায়গায় ফয়সাল আহমেদ টাইপ পরিবর্তন করা বই।

৮ম এর পুরো বইতে চলতি বিশ্বের ক্যারিযার অরিয়েন্টেড ৭টি লেসন আছে যার ৬টিই নারীর ক্যারিয়ার নিয়ে! বাকি যে ১টি লেসন সেখানে মূলত এক ছেলে শিশুর কম্পিউটার চালনায় বিরল প্রতিভার আলোচনা। চিন্তুা করা যায় কিরকম ভয়ংকর এক প্লান করা হয়েছে শিক্ষাব্যবস্থায়! ছেলেদের ক্যারিয়ার নিয়ে কোন লেখাই নেই! পুরোপুরি সেকুলার ধাচের সেই বই কিভাবে মাদরাসার পাঠ্য হল সেটাই বুঝে আসছে না।

ইংশা আল্লাহ এ নিয়ে বিস্তারিত লেখার ইচ্ছা আছে। কেমন হবে লিখলে?

বিষয়: বিবিধ

১১১০ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

327956
২৯ জুন ২০১৫ রাত ০৮:৩৯
অপি বাইদান লিখেছেন : মেয়েদের আজন্ম যৌনদাসী বানিয়ে ইসলাম কায়েম করতে হবে, নাকি?
২৯ জুন ২০১৫ রাত ০৮:৪৬
270276
আবু যায়দান লিখেছেন : মানসিকতা ওরকম থাকলে পুরুষরা কি করবে?
327959
২৯ জুন ২০১৫ রাত ০৮:৫২
মোহাম্মদ লোকমান লিখেছেন : ‘ইংশা আল্লাহ’ নয়, ইনশাআল্লাহ্- লিখতে হয়।

ওদের টার্গেট হচ্ছে মেয়েদেরকে সম্পূর্ণরূপে ঘর থেকে বের করে আধুনিকতার নামে বেলেল্লাপনার দিকে তথা অবাধ্যতার দিকে ধাবিত করা। পশ্চিমারা তাদের অজান্তেই এই মহামারিতে আক্রান্ত। তাদের টার্গেট এখন মুসলিম বিশ্ব। উদ্দেশ্য হলো- আমরা সুখে নেই ওরা সুখে থাকবে কেন?
৩০ জুন ২০১৫ দুপুর ০৩:৪১
270328
আবু যায়দান লিখেছেন : নুন সাকিনের পরে ইখফার হরফ শীন হয়েছে তাই গোপন গুন্নাহ হবে। সেই বিবেচনায় ইংশা আল্লাহ বলা উচিৎ ইনশা আল্লাহ নয়।

ধন্যবাদ আমার ব্লগে কমেন্ট করার জন্য।
৩০ জুন ২০১৫ বিকাল ০৫:২৪
270346
সালাম আজাদী লিখেছেন : হাহাহা, দারুন ডিবেইট। কুরআনের তাজওয়ীদ ও সাধারন আরবিতে প্রয়োগ করার বাধ্যবাধকতা নিয়ে আবু যায়দান সাহেব ভালো করলেন। ঐ জন্য আমরা যখন শুদ্ধ আরবিতে কথা বলি ঐ সব তাজওয়ীদের রূল সহ, সবাই বলে 'صدق الله العظيم'। আমার মনে হয় লোকমান ভাই আবু যায়দান ভাইকে ট্রান্সলিটারেশানের (প্রতিবর্ণায়ন) ব্যাপারে ইংগিত করেছেন, সেই রূলে ইনশা'আল্লাহ লিখতে হয়, ইংশাআল্লাহ নয়। ঐটাই ভালো। লেখ্য রূপ লেখার জন্য, কথ্য রূপ বলার জন্য।
০৩ জুলাই ২০১৫ রাত ০১:০১
270659
আবু যায়দান লিখেছেন : ইংশা আল্লাহ এর ব্যাপারে বর্তমান বিশ্বের একজন দায়ীর মতামত হল, ইনশা মানে রচনা করা। ইনশা আল্লাহ মানে হয় আল্লাহ রচনা করেন। আর ইংশা আল্লাহ মানে হয় যদি আল্লাহ ইচ্ছা করেন। আগে আমি ইনশা আল্লাহ লিখতাতাম
327978
২৯ জুন ২০১৫ রাত ১০:৫৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ডিজিটাল হচ্ছি যে আমরা!!
৩০ জুন ২০১৫ দুপুর ০৩:৪৩
270330
আবু যায়দান লিখেছেন : ডিজি এন্ড টাল হচ্ছি!

ধন্যবাদ আমার ব্লগে কমেন্ট করার জন্য।
327987
৩০ জুন ২০১৫ রাত ০২:৩৫
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
৩০ জুন ২০১৫ দুপুর ০৩:৪৫
270332
আবু যায়দান লিখেছেন : অনেক ধন্যবাদ আপনাকেও!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File