একটি যৌক্তিক আন্দোলন ও তার মুখ থুবড়ে পরার কারন

লিখেছেন লিখেছেন শুভ কবি ২২ সেপ্টেম্বর, ২০১৫, ০২:৩০:৪২ দুপুর

মেডিক্যাল এডমিশন এক্সাম নিয়ে চুপ ছিলাম, ব্যাপারটা আমার কাছে অনেকটাই এরকম ছিল যে পর্যবেক্ষণ, নিরীক্ষণ ও অনুভূতির দলা এক করে রাখা।

তোলপাড় হয়েছে অনেক। একটি ইভেন্ট পাখনা মেলেছে ২৮,০০০+ পাবলিক নিয়ে। স্ট্যাটাসের বন্যায় ফেসবুকের সাথে মাথা গরমও হয়েছে অনেক।

যাই হোক আন্দোলন ব্যর্থ হউয়া নিয়ে কিছু কথা বলিঃ

১।ইভেন্ট যে খুলেছিল "আমিই তো" নিকধারী এক আইডি। হাস্যকর হলেও সত্য,তার ১৭ই সেপ্টেম্বর মানে এক্সাম হবার আগের দিনের স্ট্যাটাস ছিল, "মেডিক্যালের জন্য আমি প্রিপারেশন নেইনি। আমার প্রস্তুতি নিচ্ছি ভার্সিটির জন্য। তাই কাল কেবল এক্সাম দেয়ার জন্য দেয়া"

এই হল হোস্ট যার পিছনে ২৮,০০০ পাবলিক অনুসরিত ছিল। হাউ লল!!!

২।আমি জীবনেও শুনিনি সিনেমা হলের সামনে কোন শিক্ষা আন্দোলন শুরু হয়। :v

এবং লোকেশান পরে কোথাও নির্দিষ্টতাও ছিলনা। তাই যা হবার হলও সেটা।

৩। পরের কথা বলি, তাহসিন নামের এক ছেলে মেডিকেলে চান্স পাওয়া নিয়ে একটা স্ট্যাটাস দেয়। যেখানে সে লিখে সে প্রশ্ন পেয়ে DMC তে চান্স পেয়েছে মেরিট ১২ মার্কস ১৯৮ শেষে লিখা ছিল "অনলি Question আউট ইজ রিয়েল"।তারপর,এই স্ট্যাটাস টা ইতিহাস । কেউ দুঃখ পেয়ে শেয়ার দিয়েছে। কেউ লাইক কমেন্টস পাওয়ার আশায় কেউ আবার অতি উতসাহিত হয়ে। কয়েক ঘন্টায় সারা বাংলাদেশে ছড়ায় গেলো তাহসিন নাম এ একজন ছেলে Question পেয়ে মেডিকেল এ টিকসে।

হায়রে হুজুগে বাঙালি!!!! মজার কথা বলি, তাহসিন মেডিক্যালে এক্সামই দেয়নি এবং এবারের এক্সামের সর্বচ্চ নম্বর ১৯৪। সে মজা করেছে আর আমরা হয়েছে আবুল।(HSC রোল: ১১৮৭৫০)



৪।সাধারন মানুষের মত অনেক জ্ঞানী গুনি লোকও " শিক্ষামন্ত্রী" কে গালি দিয়েছি। হাস্যকর হলেও সত্য, মেডিক্যাল এডমিশন দেখভালের দায়িত্ব শিক্ষামন্ত্রীর নয় স্বাস্থ্যমন্ত্রীর।



যাইহোক আমার বাবা একজন LLB, আইন বিশেষজ্ঞ। তার বিশ্লেষণ থেকে কয়েকটি কথা বলি, যারা চান্স পেয়েছে তারা যদি " প্রাপ্ত অধিকার ফেরত চাই" এই বলে রিট করে দেয় তাহলে সেটা কেবল বাংলাদেশই নয়, পৃথিবীর যেকোন দেশই দিতে বাধ্য। আন্দোলন এখানে সফলতার মুখ দেখত যদি রেজাল্ট বন্ধ থাকত। ইতিমধ্যে চান্স প্রাপ্তদের ভর্তির দিনক্ষনও সিলেক্ট করা হয়ে গেছে।আর এই আন্দোলনের এখন আর লাভ নেই। তাই এখন এই আন্দোলন করে টাইম কিলিং করা মানে সেই সমস্ত শিক্ষার্থীদের পরবর্তী ভার্সিটি,ইঞ্জিনিয়ারিং এক্সামের প্রিপারেশনে ঘাটতি ঘটানো।

ইতি টানছি একটি কথা বলে, যে দেশে সরকার ঘটন প্রক্রিয়াটিই অস্বচ্ছতায় নিমগ্ন থাকে সেখানে জনগনের ন্যায্য দাবি কি করে মুখ উচু করবে।

বিষয়: বিবিধ

১৪১৩ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

343004
২২ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:৪৪
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম।

হুজুগে বাংগালি বলে একটা কথা চালু আছে সেটা তো আর অনর্থক তৈরি হয় নি!

" প্রাপ্ত অধিকার ফেরত চাই" এই বলে রিট করা যেতে পারে দেখি কিছু হয় কি না!

যে দেশে সরকার ঘটন প্রক্রিয়াটিই অস্বচ্ছতায় নিমগ্ন থাকে সেখানে জনগনের ন্যায্য দাবি কি করে মুখ উচু করবে। একেবারে খাঁটি কথা !

শুকরিয়া! Good Luck


২২ সেপ্টেম্বর ২০১৫ রাত ১০:৫৭
284344
শুভ কবি লিখেছেন : জাজাকাল্লাহ
343026
২২ সেপ্টেম্বর ২০১৫ রাত ১০:৫৪
আফরা লিখেছেন : ২৬ তারিখ শনিবার সন্ধ্যা ৭ টায় আমাদের বিডি ব্লগ আনন্দ অনুষ্টান হবে আপনার থাকার আমন্ত্রণ রইল ।
২২ সেপ্টেম্বর ২০১৫ রাত ১০:৫৭
284343
শুভ কবি লিখেছেন : কোথায় হবে????
২২ সেপ্টেম্বর ২০১৫ রাত ১১:০০
284346
আফরা লিখেছেন : Click this link

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File