ওয়াজ মাহফিল সেকাল/একাল-১ মাহবুব সুয়েদ

লিখেছেন লিখেছেন সমশেরনামা ২৩ জানুয়ারি, ২০১৬, ০৯:০৩:০০ রাত

ওয়াজ মাহফিল সেকাল/একাল-১

বেশিদিন আগে নয় যখন কিশোর বয়সের ছিলাম তখন আমরা বছরে দুবার নানা বাড়ি নাইওর যেতাম সেখানকার কওমি tমাদ্রাসার ওয়াজ উপলক্ষ্যে।সে কি আনন্দ ই না হত।খালারা এবং মায়ের ফুফুরাও আসতেন।সে সবি আজ স্মৃতি।আজ থেকে মাত্র একদশক আগেও ওয়াজ মাহফিল মানে ছিল অনেক ভাবগম্বির্যের বিষয়।গোটা এলাকার মানুষ মিলে চাল,বাশ,মোরগ,কদু ইত্যাদি দিয়ে মাহফিল বাস্তবায়নে সহায়তা করত।সময়ের ব্যাবধানে সেই ওয়াজ মাহফিলের জৌলুস এখন আর নেই।তার মানে এ নয় যে ওয়াজ মাহফিল নেই।মাহফিলের পরিমান বেড়েছে শতগুন কিন্তু গাম্ভির্য এবং গুরুত্ব কমে আসছে শতগুনে।এখন প্রতি গ্রামে গড়ে ৫/৭টা মাহফিল হয়।লম্বা জোব্বা আর লম্বা পাগড়ি বা টুপি পরিহিত আল্লামারা! আসেন।কুকিল কন্ঠি আল্লামারা নিজ নিজ ধারার ইসলামের ব্যাখ্যা দিয়ে গ্রামের সরল সোজা মানুষগুলোকে বিভ্রান্ত করেন।সঠিক ইসলামের বিপরীতে 'দলীয় বা মতাদর্শিক' ইসলাম প্রচারে বিশাল ভুমিকা রাখেন মাওলানারা।ইসলামকে নানাভাবে নিজ নিজ কায়দায় উপস্থাপন আবার কেই কেউ নানা বানানো কিচ্ছা কাহিনী জুড়ে মজমা গরমে পারদর্শি।অনেকে আবার নগদ জান্নাত বিক্রিও করে দেয় হাদিয়ার উচ্চতানুযায়ি।

##এক বৃদ্ববাবা এবং-জনৈক বৃদ্ব হাজি সাহেব তার পাচ সন্তানের মাজে চারজনকে আলেম বানানোর মনস্ত করলেন।তার প্রবল ইচ্চা তার ছেলেরা একেকজন যুগশ্রেষ্ট বক্তা হবে।তিনি চারজনের বড়টাকে পাঠালেন হাট হাজারি মাদ্রাসায়।২য় জনকে ঢাকা আলীয়ায়।৩য় টাকে চট্রগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়ায়।আর ৪র্থটাকে সিলেটস্থ ফুলতলি পীর সাহেবের মাদ্রাসায় পাঠালেন।চার ছেলে নিজ নিজ প্রতিষ্টান থেকে উচ্চতর শিক্ষা সমাপ্ত করে আসল।এবার বৃদ্ব হাজী সাহেব মনখুলে তার মনিবের শুকরিয়া আদায় করে ভাবলেন যাক আমার সন্তানগুলো তাইলে আলেমে দ্বীন হয়ে এসেছে।বৃদ্বের পঞ্চম পুত্রকে কলেজে দিয়েছিলেন।সে বড়দের ন্যায় আলেম না হলেও পাচওয়াক্ত নামাজ পড়ে আর শুধু কোরান-হাদিস জানে।বড়ভাইদের ন্যায় দ্বীনি পান্ডিত্য তার নেই।এবার এক শীতের রাতে বৃদ্ব তার এলাকায় তিন গরু জবাই করে বিশাল প্রচারনা করে নিজ সভাপতিত্বে তার এলাকায় 'ওয়াজ মাহফিলের' আয়োজন করলেন।বক্তা হিসেবে বৃদ্বের আলেম সন্তানদের নাম লেখা হল ওয়াজের পোষ্টারে...... (চলবে)

বিষয়: বিবিধ

১২৮৬ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

357509
২৩ জানুয়ারি ২০১৬ রাত ০৯:৩১
আবু মাহফুজ লিখেছেন : হাটহাজারী, ঢাকা আলীয়া, জামেয়া আহমদিয়া সুন্নিয়া, এবং ফুলতলী?? ঠিকই তো ধরেছেন। বাংলাদেশের ইসলামপন্থীদের সমস্যা আলোচনা করার জন্য এই তিনটি ধারাই যথেষ্ট।
জানি না আপনার আলোচনা কোন দিকে যাবে। তবে। আর ঢাকা আলীয়া এবং ৫ম ছেলের কলেজ শিক্ষা দ্বারা আপনি কি বুঝাবেন। এখানে অবশ্য ফুলতলী আর সুন্নীয়ারা প্রায় একই ধারার, আবার ঢাকা আলীয়া বা সেই কলেজ শিক্ষিত ৫মরাও একই ধরনের। যাক আপনার লেখার অপেক্ষায় থাকলাম
357536
২৪ জানুয়ারি ২০১৬ রাত ০১:১৩
সমশেরনামা লিখেছেন : স্বাগতম
357542
২৪ জানুয়ারি ২০১৬ সকাল ০৫:৫২
শেখের পোলা লিখেছেন : ওয়াজ শুরুহলে কইয়েন৷ সামনের সারিতে খুঁটির গোড়ায় থাকতে চাই৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File