আপনি তো প্রেমে পড়েনি ..????? ..............####.....................

লিখেছেন লিখেছেন নিউজিল্যান্ড প্রবাসী ৩০ এপ্রিল, ২০১৫, ০৫:১৭:৪৯ বিকাল



বুঝতে চেষ্টা করুন ! যে সম্পর্কগুলোকে আপনি চমৎকার ভাবছেন, আপনি জানেন এটা কেন হয়? আমি আপনাদেরকে একটু তথ্য দিব। মানুষের মধ্যে বিশেষ করে তরুণদের, হ্যাঁ, তরুণদের,(যারা ১৩ থেকে ১৯ বছর বয়সের) যারা কিনা সম্প্রতি কোন মেয়ে বা ছেলেকে ইমেইল করেছে, তাদেরকে আবার উত্তর দেয়া হয়েছে ,একটু ফেসবুকিং, চ্যাটিং, আপনারা জানেন একটু ইঙ্গিত এবং একটু আভাস কিছু একটা হয়েছে খেলার মাঠে। ভিন্ন স্কুল হওয়ার পরও ছুটির পর যখন একে অপরের সাথে দেখা হয়, তখন একটু হি হি, হা হা, পিট পিট, একটু আকটু অন্য রকমের হাবভাব এই ধরনের আভাস চলে।

আমি আপনাদেরকে একটু বলি। আপনারা জানেন এ সব কিছুই হয় আত্মমর্যাদা কম থাকার কারণে।আপনি (মেয়ে) মনে করছেন আমি কুৎসিত। তাই যদি কোন ছেলে আপনাকে সুন্দর বলে, আপনি বলেন, "ওয়াও, সত্যি? আমি সুন্দর?" হি হি হি হি। আপনারা জানেন, আপনার আত্মমর্যাদা কম। আপনি মনে করেন আপনাকে কেউ পছন্দ করবেনা, কেউ আপনাকে বিয়ে করবেনা, এবং এই সব নিয়েই চিন্তা করেন। আর অন্যদিকে, ওই ছেলেটিও আপনারা জানেন, আমাদের ভালো বন্ধুত্ব নেই এবং ভালো সম্পর্ক নেই যার জন্যে আমরা খুঁজে বেড়াচ্ছি। এবং বেশির ভাগ ছেলের ক্ষেত্রেই, আমার বলার প্রয়োজন নেই যে আপনাদের(ছেলেদের) মস্তিষ্কে কি চলছে। আপনাদের এবং আমার এই ব্যাপারে ইজমা (ঐকমত্য) আছে। আপনারা জানেন, আমাদের মনের ভেতর কি চলে তা বর্ণনা করার কোন কারণই নেই আমার আপনাদের কাছে। কিন্তু আপনারা জানেন যে যেহেতু আপনাদের হরমোনের উন্মাদনা তৈরি হয়েছে...এবং আপনি মেয়েদেরকে নিয়ে দিবা স্বপ্ন দেখছেন আর ওইসব জিনিস নিয়ে ভাবছেন...তাঁর মানে এই না যে আপনি প্রেমে পড়েছেন। এর একমাত্র মানে হচ্ছে আপনি আপনার লালসা বা প্ররোচনা নিয়ন্ত্রণ করতে পারছেন না। এবং আপনি কারও জীবন নষ্ট করছেন।আপনি একটা আস্ত পরিবারকে ধ্বংস করছেন। আপনি কি বুঝতে পারছেন আপনি কি করছেন? আর এটাকে আপনি ভালোবাসা বলছেন?

আপনি আমাকে বলেন, সে যদি আরও ৫০ পাউন্ড বেশি মোটা হত, তারপরেও কি আপনি তাঁর প্রেমে পড়তেন? যেহেতু সে একই মানুষ, তাঁর জাসাদ (শরীর) এর ভেতরে একই রুহ (আত্মা)। ঠিক? যদি সে এসিডের শিকার বা দগ্ধ কেউ হত অথবা অন্য কিছু, যদি তাঁর হাত পোড়া থাকত, যদি তাঁর কান না থাকত, তারপরেও কি আপনি তাঁর প্রেমে পড়তেন? নাকি হঠাৎ করে অন্য কাউকে ভালোবাসার জন্যে খুঁজে নিতেন? এবং যদি আপনি এই প্রশ্নের উত্তর দিতে না পারেন, তাহলে সততার সাথে ফিরে আসুন। আপনি প্রেমে পড়েননি, আপনি হরমোনে উন্মাদিত হয়েছেন। এটাই আপনি। আপনারা জানেন... সম্পর্কগুলোকে আজ আমরা এরকম বানিয়ে ফেলেছি, যেটা কিনা অনেক বেশি সুন্দর হওয়া উচিত ছিল। বিবাহ একটি সুন্দর সম্পর্ক হওয়া উচিত। এটা জীবনব্যাপী সম্পর্ক হওয়া উচিত। কিন্তু যেহেতু আপনি এই ধরনের মডেল দেখছেন টিভিতে এবং নির্বোধ মহিলাদের দেখছেন যারা ছেলেদের দিকে নিজেকে ছুড়ে দেয় এবং নানারকম অঙ্গভঙ্গি করে। আর আপনি এগুলো দেখে ভালবাসা সম্পর্কে একটা বিভ্রান্ত প্রতারণামূলক ধারণার জন্ম দিয়েছেন নিজের মধ্যে।

এইসব আজগুবি কথা বা ভাবনা পৃথিবী থেকে দুর করতেই আমাদের দ্বীন(ইসলাম) এসেছে। এগুলোকে মুক্ত করতে... কারণ জীবনে ভালবাসা থাকার মানে কি এ সম্পর্কে আমাদের রয়েছে পরিণত উপলব্ধি, পরিপক্ব বুঝ।আমি এটা বলছিনা যে আপনি আপানার পছন্দের মানুষকে বিয়ে করতে পারবেন না... আপনি পারেন।আপনি আপনার ভবিষ্যৎ স্ত্রীর প্রতি আকর্ষণ অনুভব করতে পারেন। এসব কিছু ঠিক আছে। কিন্তু এসব কিছুর আগে আপনাকে কিছু শালীনতা, শোভনতা প্রদর্শন করতে হবে। এবং আপনি যদি এভাবে কোন মেয়ের সাথে কথা-বার্তা বলাকে ঠিক মনে করেন, তাহলে আপনার বোনের সাথে কেউ এভাবে কথা বললে ঐটা আপনার মেনে নেয়ার কথা, মানবেন ঐটা ? আপনি সেটা মানবেন না, যদি আপনার ভেতরে এক আউন্সও শালীনতা থেকে থাকে। যদি আপনি এটা করেন... আমাদের এরকমই করা উচিত... আমাদেরকে এইসব বন্ধ করতে হবে। এবং আপনি যদি এই ধরনের সম্পর্কের মধ্যে ছিলেন, অথবা আপনি এই ধরনের সম্পর্কে এখন আছেন। এবং কেউ এটা জানে না। একমাত্র আল্লাহ জানেন এবং আপনি জানেন। কেউ হাত উঠাবেন না দয়া করে। ঠিক? কিন্তু আমি বলতে চাচ্ছি, হয়তো আপনি মনে করছেন, "আজ এই লেকচার শুনার পর থেকে আমি এই সিদ্ধান্ত নিয়েছি যে আমি আর তোমার বন্ধু থাকতে চাইনা।" এটাও লিখবেন না। কারণ, যদি লিখেন এর মানে হল আপনি প্রতিউত্তর এর আশা করছেন । আপনি নিজেকে নিয়ে মজা করছেন। এরপর আপনি হয়তো চেক করছেন সে উত্তর দিয়েছে কিনা! সে লিখল "হ্যাঁ, আমাদের আর বন্ধু থাকা উচিত নয়।" এরপর আপনি আবার লিখলেন, "তুমি ঠিক বলেছ, আমাদের আসলেই আর বন্ধু থাকা উচিত নয়।" এবং তারপর হয়তো মেয়েটি লিখবে, "হ্যাঁ, কখনো নয়। এবং এরপর আপনি আবার লিখবেন। এর মাধ্যমে আপনি এখনো তা চালিয়ে যাচ্ছেন! এখনই থামুন, এখনই বিচ্ছিন্ন করুন। এটা আপনার জন্যে ভালো নয়। এবং সবাইকে বলছি, আমি লজ্জা বিষয়ে একটি পুরো সিরিজ করেছি, আমি পুনরায় বলবো না... এটা ঘণ্টার পর ঘণ্টা লাগবে শেষ করতে। কিন্তু আপনাদের শুধু এটা বলছি। 

আপনি কোন মেয়ের প্রতি আকর্ষণ অনুভব করতেই পারেন, কোন সমস্যা নেই। আল্লাহই আপনার মধ্যে এটি দিয়েছেন। একটা মেয়েকে সুন্দর লাগার মানে এই নয় যে আপনি শয়তান। এইরকম অনুভূতি হওয়া আপনার জন্য হারাম নয়। আপনাকে এটি নিয়ন্ত্রণ করতে হবে। আপনাকে নিজেকে নিয়ন্ত্রণ করতে হবে। আমাদের দ্বীন(ইসলাম) আত্মসংযম এর শিক্ষা দেয়। এবং আপনার জীবনের কোন একটি ক্ষেত্রে আত্মসংযম প্রদর্শন করতে না পারলে অন্যান্য ক্ষেত্রেও আপনি আপনার আত্মসংযম হারিয়ে ফেলবেন। আপনাদের(মেয়েদের) জন্যেও একই ব্যাপার। নিজেকে নিয়ন্ত্রণ করুন, আপনার মুখ চেপে হাসা নিয়ন্ত্রণ করুন। কিছু কিছু ক্ষেত্রে আপনার অতিরিক্ত বন্ধু বন্ধু হাবভাব নিয়ন্ত্রণ করুন। অচেতন হবেন না, এটা বলবেন না যে, আমরা শুধুই বন্ধু। অথবা সে আমার ভাইয়ের মত। যদি সে আপনার আপন ভাই না হয়, তাঁর মানে সে আপনার ভাই নয়! এটাই। হয় সে আপনার ভাই, আপনারা একই মায়ের সন্তান অথবা সে আপনার ভাই নয়। এবং এরপর এখানেই শেষ এইসব সম্পর্কের ।

বিষয়: বিবিধ

১২০২ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

317691
০২ মে ২০১৫ সকাল ০৮:২৮
জোনাকি লিখেছেন : বাহ! খুব সুন্দর লেখা তো! আল্লাহ্‌ আপনাকে এর উত্তম প্রতিদান দিন।
333826
০৫ আগস্ট ২০১৫ দুপুর ১২:৪৬
নিরব পড়ুয়া লিখেছেন : প্রবাসী ভাই খবর কি?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File