######একটি শিক্ষনীয় গল্প ####

লিখেছেন লিখেছেন নিউজিল্যান্ড প্রবাসী ৩০ এপ্রিল, ২০১৫, ০৪:২১:১৮ রাত

একদা সমুদ্রের মাঝখানে এক জাহাজ প্রচন্ড ঝড়ের মধ্যে পরে লন্ডভন্ড হয়ে গেল। সেই জাহাজের বেঁচে যাওয়া এক যাত্রী ভাসতে ভাসতে এক নির্জন দ্বীপে এসে পৌছালো। জ্ঞান ফেরার পর প্রথমেই সে আল্লাহর কাছে প্রানখুলে ধন্যবাদ জানালো তার জীবন বাঁচানোর জন্যে। প্রতিদিন সে দ্বীপের তীরে এসে বসে থাকতো যদি কোনো জাহাজ সেদিকে আসে এই আশায়। কিন্তু প্রতিদিনই তাকে হতাশ হয়ে ফিরে আসতে হতো। এরই মধ্যে সে সমুদ্রতীরে তার জন্যে একটা ছোট ঘর তৈরী করে ফেললো। সমুদ্রের মাছ ধরে এবং বন থেকে ফলমূল শিকার সে বেঁচে থাকলো। এরই মধ্যে সে একদিন খাবারের খোঁজে বনের মধ্যে গেল। বন থেকে সে যখন ফিরে এলো তখন দেখলো যে তার রান্না করার চুলা থেকে আগুন লেগে পুরো ঘরটিই ছাই হয়ে গিয়েছে এবং তার কালো ধোঁয়ায় আকাশ ভরে গিয়েছে। লোকটি চিৎকার করে উঠলো, " হায় আল্লাহ, তুমি আমার ভাগ্যে এটাও রেখেছিলে !" পরদিন সকালে এক জাহাজের আওয়াজে তার ঘুম ভাঙলো। জাহাজটি সেই দ্বীপের দিকে তাকে উদ্ধার করার জন্যই আসছিলো। সে অবাক হয়ে বললো, ‘তোমরা কিভাবে জানলে যে আমি এখানে আটকা পরে আছি!’ জাহাজের ক্যাপ্টেন জানালো, ‘তোমার জ্বালানো ধোঁয়ার সংকেত দেখে।’ যখন আমরা খুব বিপদে পরি তখন আমরা প্রায় সবাই হতাশ হয়ে পড়ি। আমরা ভুলে যাই, 'তিনি যা করেন তা আমাদের ভালোর জন্যেই করেন।'

বিষয়: বিবিধ

১৭৩০ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

317569
৩০ এপ্রিল ২০১৫ রাত ০৪:৪২
মোঃ মাসুম সরকার আযহারী লিখেছেন : আস্‌সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ। খুব সুন্দর গল্প। ভাল লেগেছে। অসংখ্য ধন্যবাদ। জাযাকাল্লাহু খাইরান।
317572
৩০ এপ্রিল ২০১৫ সকাল ০৬:০৪
তিমির মুস্তাফা লিখেছেন : মানুষ যদি আল্লাহপাকের কর্মের উদ্দেশ্য সম্পর্কে জানত, তাহলে কি আর মানুষ এত আহাজারি করত? সুন্দর শিক্ষণীয় গল্পের জন্য সালাম আজাদি ভাইয়ের প্রতি সালাম।
317575
৩০ এপ্রিল ২০১৫ সকাল ০৭:৩০
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : ভাল ভাল খুব সুন্দর শিক্ষনীয় । নিউজিল্যান্ড থেকে অষ্ট্রেলিয়ার সিডনী বহু দূরে নয় ! তবে মাঝে সমুদ্র আছে !
317585
৩০ এপ্রিল ২০১৫ সকাল ১০:৪৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
317624
৩০ এপ্রিল ২০১৫ বিকাল ০৪:৩৩
নিউজিল্যান্ড প্রবাসী লিখেছেন : ধন্যবাদ সবাইকে...Christchurch New Zealand ...থেকে ..

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File