আল্লাহর অস্তিত্বের একটি বুদ্ধিবৃত্তিক প্রমাণ (নাস্তিকরা আমন্ত্রিত) সাথে একটি ই-বুক

লিখেছেন লিখেছেন ইসলামিক রেডিও ১৯ এপ্রিল, ২০১৫, ০৬:৩৮:০৫ সকাল



আমাদের চারপাশে এই যে মহাবিশ্ব,সূর্য্য চন্দ্র আমি আপনি এই সব কিছু নিয়েই কিন্তু আমাদের প্রকৃতি বা Nature. মানুষ হচ্ছে এই প্রকৃতির মাঝে সবচেয়ে শ্রেষ্ঠ জীব। আচ্ছা মানুষ কি নিজে নিজে বলতে পারে?

না মানুষকে খাদ্য গ্রহণ করতে হয়, এই খাদ্য কিন্তু মানুষের শরীর থেকে উৎপন্ন হয় না। মানুষ এই খাদ্য উদ্ভিদ প্রাণীকূল থেকে সংগ্রহ করে। তাই বলা যায় মানুষ একটা পরাধীন সত্ত্বা।

প্রকৃতির মাঝে এমন কোন প্রাণী নেই যেটা নিজে নিজে বাঁচতে পারে। প্রত্যেকটা প্রাণীই বেঁচে থাকার জন্য একজন আরেকজনের উপর নির্ভরশীল। আবার মানুষ চাইলেই সব কিছু করতে পারে না। মানুষ কিন্তু কোন মৌলিক পদার্থ সৃষ্টি করতে পারে না। মানুষ এই মহাবিশ্বের মাঝে সবচেয়ে বুদ্ধিমান প্রাণী, কিন্তু মানুষের পক্ষে সম্ভব নয় কোন মৌলিক পদার্থ সৃষ্টি করা তাই আমরা ধরে নিতে পারি যে, প্রকৃতির মাঝে আর কারো পক্ষেই সম্ভব নয় কোন মৌলিক পদার্থ একদম নতুন ভাবে সৃষ্টি করা। আবার মানুষ আকার আয়তনে সীমিত। সে চাইলেও তার থেকে খুব ভারী কোন জিনিস উত্তোলন করতে পারে না। আবার মানুষ চাইলেও মৃত্যুকে ঠেকাতে পারবে না,তাই আমরা বলতে পারি মানুষ হল একটা সীমাবদ্ধ ও পরাধীন সত্ত্বা।

শুধু মানুষ নয় আমাদের প্রকৃতির মাঝে আপনি এমন কোন সত্ত্বা খুজে পাবেন না যেটা Unlimited, infinite ও independent. Nature বা প্রকৃতির প্রত্যেকটা সত্ত্বাই Limited, Finite এবং একজন আরেকজনের প্রতি Dependent. এবং এই Nature বা প্রকৃতির কোন সত্ত্বাই মৌলিক কোন পদার্থ তৈরী করতে পারে না। সূর্য্য, চন্দ্র, গ্রহ নক্ষত্র এগুলিও কিছু নির্দিষ্ট নিয়ম কানুন মেনে চলে। এই মহাজাগতিক উপাদান গুলিও অসীম নয়। আকার আয়তনে সসীম। বলা হয় যে এই মহাবিশ্ব প্রতিনিয়ত প্রসারিত হচ্ছে। কিন্তু মহাবিশ্বের এই প্রসারণটাও কিন্তু একটি সীমার মধ্য থেকেই হচ্ছে। মহাবিশ্ব যদি অসীমই হত তাইলে তো আর সে প্রসারিত হত না। তাছাড়া এই মহাবিশ্ব আবার সংকুচিত হয়ে তার পূর্বের সত্ত্বায় ফিরে আসবে। তাই এই মহাবিশ্বকে আমরা অনন্ত অসীম বলতে পারি না।

এখন প্রকৃতি বলতে আমরা কি বুঝি? প্রকৃতি এই মহাবিশ্ব, এই সকল প্রাণীজগত এই সবের সমষ্টি। অনেক গুলি সীমাবদ্ধ বস্তুর সমষ্টি কিন্তু সীমাবদ্ধই হবে। ১,২,৩ এরকম আপনি যত সংখ্যাই যোগ করুন না কেন এগুলির সমষ্টি কিন্তু একটি নির্দিষ্ট সংখ্যাই হবে। কখনই অসীম কোন সংখ্যা হবে না। যেহেতু প্রকৃতি বা Nature সব Dependent, finite এবং limited সত্ত্বার সমষ্টি তাই প্রকৃতিও একটা Dependent, finite এবং Limited সত্ত্বা। এখন প্রকৃতি যেহেতু নিজেই একটি সীমাবদ্ধ স্বত্বা এবং প্রকৃতির কোন সত্ত্বারই এই ক্ষমতা নেই যে নিজে থেকে কোন মৌলিক পদার্থ সৃষ্টি করা তাই সম্মিলিত প্রকৃতিরও এই ক্ষমতা নেই যে এই মহাবিশ্বকে নিজে থেকে সৃষ্টি করা। তাই প্রকৃতি যদি নিজে নিজেকে সৃষ্টি না করতে পারে তাইলে এই প্রকৃতি এই মহাবিশ্ব কে কে সৃষ্টি করেছেন?

আরো পড়ুন ও মাত্র এক এমবির একটি ই্-বুক নিন এখানে

বিষয়: বিবিধ

১৭১১ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

315726
১৯ এপ্রিল ২০১৫ সকাল ১০:৫২
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : খুব সুন্দর বিশ্লেষণ অনেক ধন্যবাদ ভাইয়া।
২০ এপ্রিল ২০১৫ সকাল ০৮:২৫
256955
ইসলামিক রেডিও লিখেছেন : জাঝাকাল্লাহু খইর।
315897
২০ এপ্রিল ২০১৫ রাত ০১:২২
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ধন্যবাদ, লিখে এগিয়ে যান! খুবই সুন্দর লিখেছেনঃ
২০ এপ্রিল ২০১৫ সকাল ০৮:২৬
256956
ইসলামিক রেডিও লিখেছেন : জাঝাকাল্লাহু খইরন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File