হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা)।

লিখেছেন লিখেছেন সাজেদুল ইসলাম ২১ আগস্ট, ২০১৫, ১০:৩৮:৪১ রাত

নাম:তাঁর নাম আব্দুল্লাহ,উপনাম আবুল আব্বাস।পিতার নাম আব্বাস ইবনে আব্দুল মুত্তালিব,মাতার নাম লুবাবা বিনতে হারেস।তিনি রাসূল (সা)-এর চাচাতো ভাই এবং একজন বিখ্যাত সাহাবী।

জন্ম:তিনি রাসূল (সা-এর মদিনায় হিজরতের তিন বছর পূর্বে মক্কা নগরীর শিয়াবে আবু তালিবে জন্মগ্রহণ করেন।জন্মের পরই তাঁকে রাসূল (সা)-এর নিকট নিয়ে আসা হলে তিনি শিশু আব্দুল্লাহর মুখে একটু থুতু দিয়ে তাহনীক করেন এবং এ বলে দোয়া করেন-আল্লাহুম্মা ফাক্কিহু ফিদদ্বীন ওয়া আল্লিমহুত তা’য়ীল।

রাসূল (সা)এর ওফাতের সময় তাঁর বয়স হয়েছিল তেরো বছর।

ইসলাম গ্রহণ:তাঁর মাতা লুবাবা বিনতে হারেস হিজরতের পূর্বেই ইসলাম গ্রহণ করেছেন বিধায় হযরত আব্দুল্লাহকে আশৈশব মুসলিম হিসেবে গণ্য করা হয়।

গুণাবলি:তিনি ছিলেন উম্মতের শ্রেষ্ঠ ব্যক্তি এবং একজন বিখ্যাত আলেম।জ্ঞান-বিজ্ঞান ও ফিকহশাস্ত্রে তিনি অসীম পান্ডিত্যের স্বাক্ষর রেখে গেছেন।তাঁর কাছ থেকে খলিফা ওমর ও ওসমান (রা)পরামর্শ নিতেন।তাঁর সম্পর্কে ওমর (রা)বলতেন-আব্দুল্লাহ ইবনে আব্বাস তরুণ প্রবীণ।তিনি ছিলেন মুফাসসিরদের নেতা।তাঁর লিখিত “তাফসিরে ইবনে আব্বাস” জগদ্বিখ্যাত

হাদিস বর্ণনা:সর্বমোট সাতজন সাহাবী রাসূল (সা)থেকে সর্বাধিক হাদিস বর্ণনা করেছেন।তন্মধ্যে হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা) একজন।।তিনি ১৬৬০ টি হাদিস বর্ণনা করেছেন।বুখারী ও মুসলিমে যৌথভাবে ৯৫টি,এককভাবে বুখারীতে ১২০টি এবং মুসলিমে ৪৯টি উল্লেখ রয়েছে।

ইন্তেকাল:তিনি জীবনের শেষ দিকে দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন এবঙ ৬৮ হিজরীতে ৭১ বছর বয়সে ইবনে যোবাযেরের শাসনামলে তায়েফে ইন্তেকাল করেন।মুহাম্মদ ইবনে হানাফিয়া তাঁর জানাযায় ইমামতি করেন।

বিষয়: বিবিধ

৩৭৯২ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

337398
২১ আগস্ট ২০১৫ রাত ১১:২৯
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। ধন্যবাদ গুনিজনের বিষয়ে অবগত করার জন্য।
337448
২২ আগস্ট ২০১৫ সকাল ০৯:১১
নাবিক লিখেছেন : অনেক কিছু জানলাম, শুকরিয়া।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File