হজে গমনেচ্ছুদের অনলাইনে প্রাকনিবন্ধন শুরু

লিখেছেন লিখেছেন ইগলের চোখ ১৬ জানুয়ারি, ২০১৭, ০৩:৩৬:৫১ দুপুর



সরকারি ব্যবস্থাপনায় ২০১৭ সালে হজে গমনেচ্ছুদের অনলাইনে প্রাকনিবন্ধন শুরু হয়েছে। সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে এ কার্যক্রমের উদ্বোধন করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মো. মতিউর রহমান। সরকারি ব্যবস্থাপনায় হজের প্রাকনিবন্ধন শুরু হলেও বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন শুরু হবে ফেব্রুয়ারি মাসে। গত বছর থেকে ইলেকট্রনিক হজ ব্যবস্থাপনা চালু হয়েছে। এবারও তা চলবে। প্রাকনিবন্ধন কার্যক্রম শুরুর জন্য ইতোমধ্যেই ৯৬৪টি বৈধ হজ এজেন্সির তালিকা এবং টাকা জমা দেওয়ার জন্য ২৫টি ব্যাংকের তালিকা প্রকাশ করা হয়েছে। গত বছর এক লাখ ৪০ হাজার ৯৯৪ জন হজে যাওয়ার জন্য প্রাকনিবন্ধন করেছিলেন। যার মধ্যে এক লাখ এক হাজার ৮২৯ জন হজযাত্রী হজে গিয়েছিলেন। গতবার যারা যেতে পারেননি তারা ২০১৭ সালের জন্য নিবন্ধন করেছেন। এ বছর সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্রাকনিবন্ধন কার্যক্রম শুরু হবে ৫৪০২ নম্বর সিরিয়াল থেকে। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্রাকনিবন্ধন কার্যক্রম শুরু হবে এক লাখ ৪০ হাজার ৯৯৫ নম্বর সিরিয়াল থেকে।



বিষয়: বিবিধ

৭৬২ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

381323
১৭ জানুয়ারি ২০১৭ দুপুর ১২:০৪
হতভাগা লিখেছেন : প্যাকেজ কত কত দিনের আছে ? খরচ কেমন নিচ্ছে ?

শুনেছি সরকারী খরচে কম পয়সায় যাওয়া গেলেও বাকী সব ব্যবস্থাগুলো গলার কাঁটা হয়ে বসে।

২০১৪ সালে যখন গিয়েছিলাম তখন শুনেছি সরকারী ব্যবস্থাপনায় গিয়েছিল প্রায় ২০০০ জন । বাকী প্রায় লাখ খানেক গিয়েছিল বেসরকারীভাবে।

কিন্তু ভারতের মত মুসলমানবিদ্বেষীদেশও হাজীদের টাকাতে ভর্তুকি লাগায় ।

বাংলাদেশ সরকার এ নিয়ে কি রকম কাজ করেছে ? আর সরকারী হাজির সংখ্যা এত কম কেন ? সরকারের কি টাকার কমতি আছে ? বিদেশ সফরে গেলে তো শ'খানেকের কম যায় না !
হাজিরা দোয়া করলে সরকারের জন্য সেটা ভাল হবে । হাজিদের দোয়া কি সরকার চায় না?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File