বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল হচ্ছে সিএমএইচ ঢাকায়

লিখেছেন লিখেছেন ইগলের চোখ ২৫ অক্টোবর, ২০১৬, ০৩:২৩:১৭ দুপুর

ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) স্থাপন করা হচ্ছে একটি বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল। বর্তমানে দেশে ক্যান্সারের প্রাদুর্ভাব বেশি হওয়ায় এই হাসপাতাল স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রস্তাবিত হাসপাতালে বিভিন্ন বাহিনীর সদস্য ও তাদের পরিবার ছাড়াও বেসামরিক জনগণকে সুলভ মূল্যে ক্যান্সারের চিকিৎসা দেয়া হবে। দেশেই করা যাবে প্রাণঘাতী রোগ ক্যান্সারের চিকিৎসা।

প্রকল্পটি বাস্তবায়িত হলে ক্যান্সার চিকিৎসায় বাংলাদেশ এগিয়ে যাবে। সিএমএইচের ক্যান্সার হাসপাতালের মাধ্যমে দেশেই এ রোগের উন্নত চিকিৎসা সেবা দেয়া সম্ভব হবে। ফলে বিপুল অর্থ ব্যয় করে রোগীদের বিদেশ যেতে হবে না। এতে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। দেশে ক্যান্সারের উন্নত চিকিৎসা সেবার পর্যাপ্ত প্রতিষ্ঠানের অভাবে অনেক মানুষ বিদেশ গিয়ে চিকিৎসাসেবা গ্রহণ করছে। ফলে দেশ প্রতিবছর প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা হারাচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ক্যান্সার আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে। বিভিন্ন ধরনের ক্যান্সারে আক্রান্ত হয়ে ঘটছে ব্যাপক প্রাণহানি। দেশে ক্যান্সার রোগের উন্নত চিকিৎসা সেবা প্রদানের পর্যাপ্ত প্রতিষ্ঠানের অভাব আছে। এদিকে সম্মিলিত সামরিক হাসপাতালে ক্যান্সারের চিকিৎসাসেবা প্রদানেরও পর্যাপ্ত সুবিধার অভাব রয়েছে। অবকাঠামো, যন্ত্রপাতি এবং অন্যান্য সুযোগ-সুবিধার অভাবে এ হাসপাতালের ক্যান্সার ব্যবস্থাপনা মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে। সার্জারি, কেমোথেরাপি এবং অন্যান্য চিকিৎসাসেবা সিএমএইচে চলমান থাকলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। প্রস্তাবিত হাসপাতালে সামরিক বাহিনীর সদস্য ও তাদের পরিবার ছাড়াও বেসামরিক জনগণ সুলভ মূল্যে ক্যান্সার চিকিৎসা দেওয়া হবে। এ বিবেচনায় ক্যান্সারের উন্নত চিকিৎসা নিশ্চিত করতে ঢাকা সিএমএইচে ক্যান্সার সেন্টার নির্মাণ করার উদ্যোগ গ্রহন করা হয়েছে।

বিষয়: বিবিধ

৯৩৩ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

379063
২৫ অক্টোবর ২০১৬ বিকাল ০৫:১৫
স্বপন২ লিখেছেন :
ধন্যবাদ
379071
২৫ অক্টোবর ২০১৬ রাত ০৮:৫৪
হতভাগা লিখেছেন : সিএমএইচে ঢুকতে বহু প্যারা পার হতে হয় । কুর্মিটোলা হাসপাতাল সরকারী হাসপাতাল হয়েও শুধুমাত্র ক্যান্টনমেন্ট এলাকায় অবস্থিত বলে সাধারণ মানুষ সেখানে যেতে হেসিটেট করে।

এত হাব ভাব রোগীদের সাথে নেওয়া ঠিক না ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File