পক্ষপাতিত্ব বা স্বজনদের প্রতি অন্যায় সহযোগিতা হলো ধ্বংসের নামান্তর

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ২৮ জানুয়ারি, ২০২১, ০৩:০৮:১৮ রাত

#পক্ষপাতিত্ব_স্বজনপ্রীতি_নিষিদ্ধ

عَنِ ابْنِ مَسْعُودٍ - رَضِيَ اللَّهُ عَنْهُ - عَنِ النَّبِيِّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - قَالَ : " مَنْ نَصَرَ قَوْمَهُ عَلَى غَيْرِ الْحَقِّ فَهُوَ كَالْبَعِيرِ الَّذِي رَدَى ، فَهُوَ يُنْزَعُ بِذَنَبِهِ "

#বাংলা: আবদুল্লাহ ইবনু মাস্‘ঊদ (রাঃ) বর্ণনা করেন। তিনি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণনা করেন। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেনঃ যে ব্যক্তি অন্যায়ভাবে নিজের সম্প্রদায়কে সাহায্য করে, তার তুলনা সে উটের মতো, যা কূপে পতিত হয়েছে, অতঃপর সেটার লেজ ধরে উদ্ধারের জন্য টানা হচ্ছে। (মিশকাত:৪৯০৪)

#আলোচনা: অন্যায্য, অন্যায়, মিথ্যা, সন্দেহজনক, অজ্ঞতা বিষয়ে বা বংশপ্রীতি, স্বজনপ্রীতির কারণে কাউকে সাহায্য করার উদাহরণ হলো গর্তে পড়া উটের মতো। যে কুয়ায় পড়ে গেলে তাকে উদ্ধারের জন্য তার পিছন দিক থেকে তথা লেজ ধরে উদ্ধারের চেষ্টা করা হচ্ছে তবে তাকে সম্পূর্ণরূপে মুক্ত করা সম্ভবপর হচ্ছে না। এর অর্থ হচ্ছে, অন্যায় সহযোগিতার কারণে সে ধ্বংস হলো। গোত্রের প্রতি, স্বজনের প্রতি হৃদ্যতার কারণে অন্যায়-সাহায্য তাকে পাপের গর্তে ফেলে দিয়ে ধ্বংস করলো।

আলোচ্য হাদীসে মিথ্যা বংশ গৌরব, দলপ্রীতি বা অন্যায় পক্ষপাতিত্বের সমালোচনা করা হয়েছে।

আল্লাহ বলেন- (وَ تَعَاوَنُوۡا عَلَی الۡبِرِّ وَ التَّقۡوٰی ۪ وَ لَا تَعَاوَنُوۡا عَلَی الۡاِثۡمِ وَ الۡعُدۡوَانِ ۪ وَ اتَّقُوا اللّٰہَ ؕ اِنَّ اللّٰہَ شَدِیۡدُ الۡعِقَابِ) "সৎকর্ম ও তাকওয়ায় তোমরা পরস্পরের সহযোগিতা করো। মন্দকর্ম ও সীমালঙ্ঘনে পরস্পরের সহযোগিতা করো না। আর আল্লাহকে ভয় করো। নিশ্চয় আল্লাহ আযাব প্রদানে কঠোর।" সূরা আল মায়িদাহ, ৫:২)

পারস্পরিক সাহায্য ও সহযোগিতার মূলনীতি হলো এটা। ভালো কাজে সহযোগিতা করতে হবে এবং মন্দকাজ ও সীমালঙ্ঘনে সহযোগিতা করা যাবে না। আদম সন্তান হিসেবে সবার সমান অধিকার। সৎকর্ম ও তাকওয়াই হলো শ্রেষ্ঠত্বের মাপকাঠি। কেউ অন্যায় করলে বা শাস্তি প্রদানের ক্ষেত্রে পক্ষপাতমূলক বা স্বজনপ্রীতি দেখানো যাবে না।

আনাস ইবনে মালিক (রা.) বর্ণিত হাদীসে এসেছে (مَنْ نَصَرَ أَخَاهُ بِظَهْرِ الْغَيْبِ نَصَرَهُ اللَّهُ فِي الدُّنْيَا وَالْآخِرَةِ) যে ব্যক্তি তার ভাইকে তার পশ্চাতে/ অনুপস্থিতিতে সাহায্য করে আল্লাহ তাকে দুনিয়া ও আখিরাতে সাহায্য করবেন। (সহীহ আল জামে': ৬৫৭৪) এখানে উদ্দেশ্য হলো সৎকর্মে সহযোগিতা।

শাসকদের পক্ষপাতমুলক ও স্বজনপ্রীতির সময় করণীয়: রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন- "আমার পরে তোমরা অনেক পক্ষপাতিত্ব দেখবে তখন তোমরা ধৈর্যধারণ করবে যে পর্যন্ত না তোমরা হাওয (কাওসার)-এ আমার সাথে মিলিত হও।" (সহীহ মুসলিম:১৮৪৫) ক্ষমতাশীল ও দায়িত্বপ্রাপ্তদের কাছ থেকে স্বজনপ্রীতি ও পক্ষপাতিত্ব দেখলে যথা সম্ভব প্রতিবাদ করতে হবে তবে (শাসক/আমীরের সাথে) বাড়াবাড়ি করা যাবে না এবং জাতির মাঝে বিভেদ সৃষ্টি করা যাবে না। বরং ধের্য ধারণ করে আল্লাহর কাছে প্রতিকার চাইতে হবে।

হাদীসটির ভিন্ন ভাষ্য-

" مَنْ أَعَانَ عَلَى ظُلْمٍ فَهُوَ كَالْبَعِيرِ الْمُتَرَدِّي فَهُوَ يُنْزَعُ بِذَنَبِهِ " (বাইহাকীর সুনানুল কুবরা: ২০৪৮৩)

مَنْ أَعَانَ قَوْمَهُ عَلَى ظُلْمٍ فَهُوَ كَالْبَعِيرِ الْمُتَرَدِّي يَنْزِعُ بِذَنَبِهِ (মুসনাদে আহমাদ:৪২৮০)

مَثَلُ الَّذِي يُعِينُ قَوْمَهُ عَلَى غَيْرِ الْحَقِّ مَثَلُ بَعِيرٍ رَدِيَ وَهُوَ يُجَرُّ بِذَنَبِهِ (বাইহাকী: ২০৪৮২, ইবনে হিব্বান:৫৯৪২)

مَثَلُ الَّذِي يُعِينُ عَشِيرَتَهُ عَلَى غَيْرِ الْحَقِّ مَثَلُ الْبَعِيرِ رُدِّيَ فِي بِئْرٍ فَهُوَ يَمُدُّ بِذَنَبِهِ (আহমাদ:৩৭১৮)

#পুনশ্চ: হাদীসটি মাওকুফ (ইবনে মাসউদের কথা হিসেবে) এবং মারফু সুত্রে বর্ণিত হয়েছে।

#বর্ননাকারী: আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.)

#মান:সহীহ

#গ্রন্থ: আবু দাউদ, শিষ্টাচার অধ্যায়, হা:৫১১৭, বাইহাকীর সুনানুল কুবরা: ২০৪৮৩, মুসনাদে আহমাদ:৪২৮০, সহীহ আল জামে':৬৫৭৫, ৫৮৩৮, ইবনে হিব্বান:৫৯৪২

#সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম

#দরসে_হাদীস

বিষয়: বিবিধ

৪৯১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File