"জ্ঞানের ক্ষত হলো- ভুলে যাওয়া"

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ০৭ জানুয়ারি, ২০১৯, ০৯:১৯:৩৩ রাত

একটি আরবি প্রবাদ- "জ্ঞানের ক্ষত হলো- ভুলে যাওয়া"

آفة العِلْم النسيان

ভুলে যাওয়াটা বিদ্যার মহামারী

Forgetting is the plague of knowledge.”

যা আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) এর কথা হিসেবে হাদীসে এসেছে। আ'মাশের (রহ.) কথা হিসেবেও এসেছে। কখনো রাসূল্লাহ সা.-এর কথা হিসেবেও এসেছে। কখনো হাসান বসরী (রহ.)এর কথা হিসেবেও বর্ণিত হয়েছে। কখনো আলী (রা.) থেকেও এসেছে। তবে আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা)-এর কথা হিসেবেই স্বীকৃত।



عَنْ حَكِيمِ بْنِ جَابِرٍ قَالَ قَالَ عَبْدُ اللَّهِ إِنَّ لِكُلِّ شَيْءٍ آفَةً وَآفَةُ الْعِلْمِ النِّسْيَانُ

আব্দুল্লাহ রাদ্বিয়াল্লাহু আনহু বলেন: প্রত্যেক জিনিসেরই একটি বিপদ রয়েছে। আর ইলমের বিপদ হচ্ছে তা ভুলে যাওয়া। (সুনানে দারেমী:৬২৩) সনদ সহীহ



আ’মাশ বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: “ইলমের বিপদ হচ্ছে ভুলে যাওয়া আর তার ধ্বংস বা বিলুপ্তি হচ্ছে অনুপযুক্ত ব্যক্তির নিকট তা বর্ণনা করা। (সুনানে দারেমী: ৬২৪, ইবনু আবী শাইবা: ৩৬০২, ইবনু আব্দুল বার, জামি’ বায়ানিল ইলম নং- ৪৮৯, মিশকাত: ২৬৫) সনদ মুরসাল, দূর্বল, আ'মাশের কথা হিসেবে সহীহ।



[q]আলকামাহ হতে বর্ণিত, তিনি বলেন: তোমরা হাদীস নিয়ে পরস্পর আলাপ-আলোচনা করতে থাক, কেননা, হাদীস নিয়ে আলাপ-আলোচনা করাই হলো একে পুনর্জীবিত করা। (দারেমী: মুকাদ্দামাহ:, আল মুসতাদরাক: ৩৩১, ইবনু আব্দুল বার, জামি’ বায়ানিল ইলম নং ৬২৭)

[/q

ব্যখ্যা: অর্জিত জ্ঞান বা বিদ্যার জন্য মহামারী( কঠিন রোগ) হলো "ভুলে যাওয়া"। ভুলে যাওয়াটা জ্ঞানের জন্য বিপদস্বরূপ। বিদ্বানরা এর কয়েকটি কারণ বর্ননা করেছেন। যেমন- পাপ করা, বিভিন্ন চিন্তাতে ব্যাস্ত হওয়া, নিজ ও দুনিয়া নিয়ে ব্যাস্ত হওয়া। এটা থেকে মুক্তির উপায় হলো- এটাকে বারবার স্মরণ করা, পরস্পরে আলোচনা করা।

সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম দোয়েল

বিষয়: সাহিত্য

৫২৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File