যে পীর ভবিষ্যতের ভালো-মন্দ বলতে পারে বলে দাবি করে সে হয় মিথ্যাবাদী অথবা শয়তান

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ২২ অক্টোবর, ২০১৮, ১২:৫৪:১৯ রাত

যে পীর ভবিষ্যতের ভালো-মন্দ বলতে পারে বলে দাবি করে সে হয় মিথ্যাবাদী অথবা শয়তান:



আমাদের দেশে কিছু পীর, পীরের অনুসারী বড় গলায় দাবি করে তার পীরেরা ভবিষ্যতের ভালো-মন্দ বলতে পারেন তথা গায়েবের কথা জানেন। অনেক পীর জোর গলায় বলেন- যে গায়েব জানে না সে আবার কিসের পীর? আসুন দেখি কুরআন ও হাদীসের আলোকে গায়েবের সম্পর্কে।

আল্লাহ বলেন:

"তাঁরই নিকট অদৃশ্যের চাবি রয়েছে; তিনি ব্যতীত অন্য কেউ তা জানে না। জলে-স্থলে যা কিছু আছে, তা তিনিই অবগত।" (সূরা ৬ আনআ'ম: ৫৯)



হাদীসে এসেছে- আব্দুল্লাহ ইবনে উমার রা. থেকে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: গায়েবের চাবি হলো পাঁচটি, তারপর তিনি তেলাওয়াত করলেন- (সূরা লুকমানের এই আয়াত-) (দ্রষ্টব্য: বুখারী: ৪৫০০)

"নিশ্চয়ই আল্লাহর নিকটেই আছে কিয়ামত (সংঘটিত হওয়ার) জ্ঞান, তিনি বৃষ্টি বর্ষণ করেন এবং তিনি জানেন জরায়ুতে যা আছে। কেউ জানে না আগামী কাল সে কী অর্জন করবে এবং কেউ জানে না কোন্ দেশে তার মৃত্যু ঘটবে। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞ, সর্ববিষয়ে অবহিত।" (সূরা ৩১ লুকমান:৩৪)



গায়েবের একটি বিষয় হলো, "আগামীকালের খবর বা ভবিষ্যতের কথা"। কেউ জানে না সে কী অর্জন করবে আগামীতে (দ্বীন বা দুনিয়াবী কোনো বিষয়)।

সুতরাং কেউ যদি দাবি করে সে মানুষের ভবিষ্যত বলতে পারে, নিঃসন্দেহে সে মিথ্যাবাদী অথবা শয়তান। কোনো গণকের কাছে যাওয়া ও তার কথা বিশ্বাস করা কুফুরী।

রাসুল (সা.) বলেন- যে গণকের কাছে যায় এবং কোনো বিষয়ে জিজ্ঞাসা করে তার চল্লিশ দিন ও রাত্রির নামাজ গ্রহণযোগ্য হবে না। (মুসলিম- ৫৫৪০)
তিনি আরো বলেছেন-

“যে কেউ গণকের নিকট গেলো এবং সে যা বলে তা বিশ্বাস করলো, মুহাম্মদের নিকট যা অবতীর্ণ হয়েছে সে তা অস্বীকার করল। (সুনানে আবু দাউদ:৩৯০৪, তিরমিযী: ১৩৫)



এবার ভেবে দেখুন- যারা বলে থাকে তাদের "পীর/মুরশিদ/ওলী" ভবিষ্যতের ভালো-মন্দ সম্পর্কে তাদের মুরীদদের সতর্ক করতে পারে, গায়েবের কথা বলতে পারে তারা কত বড় শয়তান! সুতরাং তারা মানুষদের কতটুকু কল্যাণ করতে পারবে যারা নিজেরাই পথ-ভ্রষ্ট।

আল্লাহ বলেন-

(হে রাসূল )বলুন, ‘আল্লাহ যা ইচ্ছা করেন তা ব্যতীত আমার নিজের ভাল-মন্দের উপরই আমার কোনো অধিকার নেই। আমি যদি অদৃশ্যের খবর জানতাম, তাহলে তো আমি প্রভূত কল্যাণ লাভ করতাম এবং কোন অকল্যাণই আমাকে স্পর্শ করত না। আমি তো শুধু বিশ্বাসী সম্প্রদায়ের জন্য সতর্ককারী ও সুসংবাদবাহী।’ (সূরা ৭ আ'রাফ:১৮৮)



#সামসুল_আলম

বিষয়: সাহিত্য

৫৫৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File