বাল্যবিবাহ ও আদালত

লিখেছেন লিখেছেন মুসা বিন মোস্তফা ১১ জুলাই, ২০১৫, ০৫:০৬:২৭ বিকাল

মুসা বিন মোস্তফা । বালক ও বলা যায় । তরুন, যুবক বলা যায় । তবে শিশু কিংবা বৃদ্ধ বলা যায় না । অনায়াশে ক্লাশ এইটের বাচ্চা বলে চালিয়ে দেওয়া যায় । আবার ভার্সিটির ছাত্র বলেও চালিয়ে নেওয়া যায় । এই আধো বাচ্চা কিংবা টিন এইজ ছেলেটা বিয়ে করেছে । নিজে যেমন বাংলাদেশের আইন লঙ্ঘন করেছে তেমনী একটি মেয়েকেও আইন লঙ্ঘন করিয়েছি। ১৮ ও ২২ বছর পুর্ন না হওয়ার পরেও বিয়ের মতো একটি "জঘন্য" অপরাধ করেছে ছেলেটি । সেই আপরাধের মামলায় আজ কাঠগড়াই দাঁড়িয়ে আদালতের সামনে কিছু কথা বলার সুযোগ চায় ।

মাননীয় আদালত , একটি ছেলে একটি মেয়ে চৌদ্দ পনের বছর বয়সে প্রেম করলে ,ঝোপঝাড়ে চেতনা প্রয়োগ করলে আপনারা উল্লাসিত হয়ে ওঠেন পবিত্র ভালবাসা (Holy love) বলে ।একই বয়সের দুটো কিশোর কিশোরী একে অপরকে চিরদিনের জন্য কাছে পেতে বিয়ে করতে চাইলে তাদেরকে পবিত্র বিয়ে (Holy marriage) বলে উইশ করেন না ! বরং হাতকড়া পরিয়ে আসামী বানিয়ে আদালতে হাজির করেন ! চারপাশে বলে বেড়ান ছিহ এতো ছোট বাচ্চারা বিয়ে করেছে ! !

মাননীয় আদালত , আপনিও একসময় আমার বয়সী কিশোর (যুবক) ছিলেন । চিন্তা করুন তো সেই সময়ের কষ্ট ? মনের ,শরীরের ? আপনি কি এসব অনুভূতির উর্দ্ধে ছিলেন ? আপনার কি নির্ঘুম রাত কাটে নি ছাদের দিকে চেয়ে ? আপনি কি কল্পনা করেন নি এমন কারো যাকে ভালোবেসে যাকে কাছে নিয়ে পার করবেন জীবনের বাক ? বলুন ! একাকীত্ব বোধ করেন নি ? তখন কি করছেন ? বন্ধুদের সাথে আড্ডায় ?রাস্তার পাশে বসে ইভটিজিং ? ব্রিজে বসে সিগারেট টেনেছেন ?একটু আধটু ড্রিংক করে একাকীত্বের অভাব পূরন করেছেন ? আপনি কি আমার বয়সে শারীরিক চাহিদার উর্ধে ছিলেন ? কি করেছিলেন তখন ? মাস্টারবেট ? গার্লফ্রেন্ড নিয়ে হোটেলে ? নাকি পতিতালয়ে ? অথবা রুগী ছিলেন ?

শুনতে নিশ্চয় খারাপ লাগছে ? আমাকে বাঝে ছেলে ভাবছেন ?বাল্যবিয়ের সাথে আদালত অবমাননার শাস্তি দিবেন কিনা ভাবছেন ?ভাবতে থাকেন ।

মাননীয় আদালত উপরোক্ত কাজটিই যখন আমি করতে যাচ্ছি তখন আমায় হাজির করা হচ্ছে আদালতে !আসামী হিসাবে !

সিগারেট ধোয়ার বদলে সুখ খুজেছি জীবনসঙ্গীনিরে কপালে ওষ্ঠ রেখে । এই আমার অপরাধ ? রাস্তায় দাড়িয়ে ইভটিজিং এর বদলে সংগীনীকে বিশ্বসুন্দরী বানিয়ে পাশে নিয়েছি এই কি অপরাধ ?

একবার ভাবুন তো ! যেই ছেলেটি ইভটিজিং করে না এই ভেবে যে মেয়েটি তার বোনও তো হতে পারতো !সিগারেট খায়না ফুসফুসের রোগ হবে ভেবে ! ড্রিংক করে না ক্ষতিকর ভেবে ! মাস্টারবেট করেনা ক্ষতির ভয়ে পতিতালয়ে যায় না পাপের ভয়ে ।গার্লফ্রেন্ড রাখে না বিপদাশংকায় । সেই ছেলেটির কি হবে ? সে নিজেকে বাচিয়ে চলতে চলতে একটা সময় বাধ্য হবে হয় এসবে গা এলিয়ে দিতে কিংবা বিকল্প পথে চলতে ।আর বিকল্পটাই হলো একজন সঙ্গি । যার ছোয়ায় উল্লেখিত সকল প্রবলেম থেকেই সে বাচতে পারবে । আর একমাত্র এটিতেই প্রবলেম ? আপনাদের গা জ্বালা ? চেতনায় চেতে ওঠার জায়গা এই একটাই ।

উইকিপিডিয়ার তথ্যমতে, "বিশ্বের বিভিন্ন দেশে বিয়ের বয়সের আইনি অনুমতি ছেলেদের জন্য সর্বনিম্ন ১৫ থেকে সর্বোচ্চ ২২ এবং মেয়েদের জন্য সর্বনিম্ন ১৪ থেকে সর্বোচ্চ ১৯" ।

অর্থাৎ ১৫ বছর বয়সী একটি ছেলে এবং ১৪ বছর বয়সী একটি মেয়ে বিয়ে করলে প্রবলেম নেই । যদি সেরকম কোন প্রবলেম থাকতো তবে জাতিসংঘ গলা ফাটাইয়া সেইসকল দেশকে বাধ্য করতো বিয়ের বয়স বাড়াতে ।

মাননীয় আদালত একটা নিউজ পড়েছেন বোধ হয় "যুক্তরাজ্যের ১৩ বছর বয়সী স্কুলছাত্র আলফি প্যাটেন" এর । হেহেহে জানেন স্যার সে মাত্র ১৩ বছর বয়সী বাবা :p । সবাই হেসেছে কেউ কিছু বলে নি । বাচ্চারা এক আধটু দুষ্টুমি করতেই পারে । একটা ছোট মেয়ে মা হতে পারে । তো কি হয়েছে তাই না ? পরবর্তীতে ডিএনএ টেস্ট এ প্রমানীত হয় সে বাবা নয় । বরং তার আরেক সহপাঠী বাচ্চাটির বাবা । কি আজিব কারবার দেখেছেন ? মেয়ে বলে এটা তার সন্তান । সেও সম্মতি জানায় পরে যানা গেলো এটা তার নয় । তাইলে মেয়েটার অবস্থা এর ছেলেগুলোর অবস্থা চিন্তা করেছেন ? হতে পারে ক্লাসের সব ছেলের সাথেই মেয়েটা মিলিত হয়েছে তাই বাচ্চার বাব নিয়েও কনফিউশন ।

মাননীয় আদালত ! নিশ্চয় ব্যাপারটা খারাপ লাগছে ? কিন্তু বাংলাদেশের আইনে কি তাদের কিছু করা সুম্ভব যদি মেয়েটি অভিযোগ না করে ? আর সেম বয়সে বিয়ে করলে ? মেয়েকে কিছু করতে হবে না বরং আপনারাই নাক ছিটকাবেন কি লজ্জা এতো ছোট বাচ্চা বিয়ে করেছে বলতে বলতে কারাগারে ভরবেন !!

আচ্ছা যাক গে ব্রিটেনের সেই বাবা মার কথা মনে আছে ? মেয়েটির বয়স মাত্র বারো বছর তিন মাস। আর তার বয়ফ্রেন্ডের বয়স মাত্র তেরো বছর । হাসছেন ? হাসার কারন নেই । প্রাথমিক বিদ্যালয়ে পড়তেই প্রেম সাথে বাচ্চা হওনের কাজ কারবারো করে ফেলছে । আইন তাকে কিছু বলে নাই । কারন তারা এতে সন্তুষ্ট ?

আর আমাদের ?????? -_-

মাননীয় আদালত আমি বুঝতেছিনা বিয়েটা কেনো প্রবলেম ??? কিছু সুশীল গলা ফাটায় মেয়ের প্রবলেম হয় ।

কিসের প্রবলেম ?

জন্মদানে প্রবলেম ।

:v মাননীয় আদালত তাদের কথা শুনে আমি মাঝে মাঝে স্পীকার হয়ে যাই !! বিয়ের আগেই তারা বাচ্চা নিয়ে টানাটানি করে ! তারা কি জন্ম নিয়ন্ত্রন পদ্ধতির বিরোধীতা করে কোন প্রবন্ধ লিখেছে বলে মনে হয় না । খুইজাও পাই না । তাইলে ছোট থেকে টিভিতে এটা সেটার বিজ্ঞাপন দেখিতাম সেগুলো দেওয়ার আগে কি বলা হতো "এখন ১৮+ বিজ্ঞাপন প্রদর্শন করা হবে । বাচ্চারা দূরে থেকো" ? না দেদারছে দেখা হতো ।

আচ্ছা যাক এই কথা যারা বিরোধীতা করে তারা বিয়েকে কি দৃষ্টিতে দেখে ? শুধুই সেক্সোয়াল কাজকর্মের জন্য মনে হয় । তাছাড়া তারা এরুপ মন্তব্য করে কিভাবে ?

মাননীয় আদালত । অনেক্ষন বকলাম ।এখন মামলাটা স্থগিত রাখেন ভবিষ্যতে কোন একদিন হাজির হয়ে বাকী লেকচার শুনাবো । ভালো থাকেন । আমাদের জন্য দোয়া রাখবেন ।

ও গনেশ আংকল হাতকড়াটা খুলা দাও :D

আমরা বাসায় যাই :D

বিষয়: বিবিধ

১২৯৪ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

329562
১১ জুলাই ২০১৫ বিকাল ০৫:৩৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই আদালত যে বিয়ে কে নিষিদ্ধ করে ব্যাভিচার কে উৎসাহিত করবে!!!
১৪ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:০২
283015
মুসা বিন মোস্তফা লিখেছেন : ডাক্তার আর কালো কুর্তা পড়া আইনের লোক । দুটোই আমার কাছে অসহ্যকর Smug
329569
১১ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৬:৩৪
মহিউদ্দিন মাহী লিখেছেন : অপ্রিয় সত্য।
ভালো লাগলো।
১৪ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:০২
283016
মুসা বিন মোস্তফা লিখেছেন : Good Luck Good Luck
329591
১১ জুলাই ২০১৫ রাত ০৯:১৮
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৪ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:০৩
283017
মুসা বিন মোস্তফা লিখেছেন : Talk to the hand Talk to the hand
351365
২৫ নভেম্বর ২০১৫ সকাল ০৯:৪৯
সাইফুল ঈদগাহ কক্স লিখেছেন : ১৮ বছরের আগে শুধুমাত্র বিয়ে অবৈধ। বিয়ে ছাড়া আর সবই বৈধ। কারন এ সময় বিয়ে করলে প্রেম-ভালবাসা করবে কে? তাতে অনেকের অনেক প্রকার ব্যবসায় লালবাত্তি জলবে। তাই বিয়ে চলবে না, কিন্তু ইয়ে চলবে।
১৮ বছরের আগে কোন নারী বিয়ে করতে চায়লে করতে পারে। তবে সে জন্য যা করতে হবে তা হল, আকদ করবে কিন্তু অনুষ্ঠান করবে না। স্ট্যাম্প করবে কিন্তু তারিখ লিখবে না। সহবাস করবে কিন্তু বাচ্চা নেবে না। ১৮ বছর পূর্ণ হলে তারপর নতুন তারিখ দিয়ে কাবিন রেজিষ্ট্রি করবে, অনুষ্ঠান করবে, বাচ্চা নেবে। তাতে সাপও মরবে, লাঠিও ভাংবে না।
২৫ নভেম্বর ২০১৫ সকাল ১১:০২
291668
মুসা বিন মোস্তফা লিখেছেন : MOney Eyes MOney Eyes

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File