খলিফা ইয়াজীদ, ইমাম হোসাইন(রাঃ) ও কারবালা নিয়ে রচিত জঘন্য মিথ্যাচার থেকে নিজের ইমানকে হেফাজত করুন (প্রথম পর্ব)

লিখেছেন লিখেছেন রাজাকারের বেয়াই ০১ নভেম্বর, ২০১৪, ০২:১০:৪২ দুপুর

"রাজতন্ত্র উৎখাত করে গনতন্ত্র কায়েম করতে গিয়ে" অথবা "ইয়াজিদের বিরুদ্ধে জিহাদ করতে গিয়ে" ঈমাম হোসাঈন (রাঃ) কারবালায় শাহাদাত বরণ করেছেন, এই বিকৃত ইতিহাস পড়তে পড়তে আমাদের ধ্যান-ধারনা এতটাই বিকৃত হয়েছে যে সত্য ইতিহাস বললে কেউ তা বিশ্বাস করতে চায় না।আমি বিভিন্ন প্রমাণাদীর মাধ্যমে ইতিহাসের চেপে রাখা সত্যকে ধারাবাহিক ভাবে আলোচনা করার চেষ্টা করব।

প্রথমত,, কারবালার ঘটনা যেহেতু ইয়াজিদের শাসনামলে সংঘঠিত হয়েছিল, আর ইয়াজিদকে খলিফা বানিয়েছেন আমীরে মোয়াবিয়া (রাঃ) তাই এই ঘটনার সুত্র ধরেই অনেক ঐতিহাসিক , কথিত ইসলামী গবেষকরা মোয়াবীয়া (রাঃ) এর বিরুদ্ধে পর্যন্ত ঘৃনিত মিথ্যাচার করে গেছেন। একটা জিনিস আমার বুঝে আসে না, এত বড় মাপের এই সব বলদের গোষ্ঠি কোন সাহসে, কিসের লোভে একজন সাহাবীর বিরুদ্ধে কলম ধরেছেন? বলদ এই জন্য বললাম, কোরান-হাদীসে সাহাবাদের অসংখ্য ফযিলত বর্ণিত থাকার পরে ও এরা শুধুমাত্র ইতিহাসের উপর ভিত্তি করে এই জঘন্য কাজটা কিভাবে করল?

অথচ ইতিহাস অনেক সময় সম্পুর্ণ মিথ্যার উপর কিংবা আংশিক সত্যয়ের উপর ও রচিত হয়ে থাকে। এ ক্ষেত্রে সেই ইতিহাসের লেখক যিনি তার মেজাজ দেখতে হবে। অনেক সময় নিজের পছন্দের দলকে প্রাধান্য দিতে, বিপক্ষ দলকে দোষারোপ করতে, বা পরিপুর্ন অনুসন্ধানের অভাবে ঐতিহাসিকরা অনেক মিথ্যা ঘটনাকে সত্যের মত লেখে দেন। আর, সমস্ত মুমিন,মুসলমানের কাছে কোরান, হাদীসের চাইতে বড় সত্য অন্য কিছু কখনো হতে পারে না। আফসোস লাগে, মুসলীম লেখকরা সাহাবাদের ব্যাপারে কলম ধরতে গিয়ে কোরান হাদীসের উপর ভরসা না করে সন্দেহজনক ইতিহাসের উপর নির্ভর করেছেন। এ ক্ষেত্রে প্রখ্যাত ঐতিহাসিক আল্লামা ইবনে কাসীর (রঃ) একটি মুলনীতি বর্ননা করেছেন। তিনি বলেন "সাহাবায়ে কেরামদের ব্যাপারে ইতিহাস থেকে আমরা যা কিছু উল্লেখ করে থাকি তা সম্পুর্ন সত্য বা মিথ্যার গ্যারান্টি আমরা দিতে পারবোনা। অতএব, সাহাবায়ে কেরামদের মর্যাদা নির্নয়ের জন্য যদি কেউ ইতিহাসকে মানদন্ড হিসাবে গ্রহন করে তাহলে সে কুল-কিনারা কিছুই পাবে না। বরং সাহাবায়ে কেরামদের মর্যাদার মানদন্ড হচ্ছে কোরান,হাদীস। সেখানে তাদের ব্যাপারে যা বর্নিত হয়েছে সেটাই আসল ও মূল".এই মুলনীতি না জানার কারনে সাহাবাদের ব্যাপারে ইতিহাসে বর্নিত বিভিন্ন ঘটনা আমাদের দুশ্চিন্তায় ফেলে দিচ্চ। এখন কথা হচ্ছে, আপনি কি কোরান-হাদীস মানবেন নাকি মিথ্যা ইতিহাস? যদি কোরান হাদীস মানেন তাহলে আল্লাহর রাসুলের (সঃ) একজন সাহাবীর বিরুদ্ধে ও যদি আপনার মনে সামান্য পরিমাণ সন্দেহ প্রবেশ করে তবে বুঝতে হবে আপনার ঈমান এখনো পরিপুর্ন হয় নাই

-------------------

2nd পর্বে থাকছে "কোরান হাদীসের আলোকে সাহাবাদের মর্যাদা তাদের প্রতি আমাদের ঈমান আনার বিষয়".

বিষয়: বিবিধ

২১৫৫ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

280249
০১ নভেম্বর ২০১৪ দুপুর ০২:২৫
নেহায়েৎ লিখেছেন : আমাদের দেশে এই ইতিহাস বিকৃতির পিছনে কল্পিত বিষাদ-সিন্ধু উপন্যাস অনেকটা দায়ী। আল্লাহ আমাদের সঠিক জ্ঞান সঠিক বুঝ দান করুন।
280250
০১ নভেম্বর ২০১৪ দুপুর ০২:২৭
হককথা লিখেছেন : আপনার এ্ই ইতিহাসের সাথে আামি একমত। কারণ আমার কাছে ঐতিহাসিক কিছু প্রমাণ, দলির ও তথ্য রয়েছে, নিজের লেখার স্বার্থেই আমি সেগুলো সংরক্ষণ করছি। ধন্যবাদ আপনাকে, লিখে যান। চেষ্টা করবো সবগুলো পোষ্ট পড়ার। কোথাও যদি আমার দ্বিমত থাকে বা নজরে পড়ে, অবশ্যই আপনাকে তা জানাবো বা তেমনটা চেষ্টা করবো।
280252
০১ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৩৩
আল্লাহর সন্তুষ্টি লিখেছেন :
ভাই, আপনার লিখাটা অনেক মনোযোগ দিয়া পাড়লাম ,

আপনি না কোন ইতিহাস বললেন
না কোন সত্য ঘটনা বললেন,

শুধু শুধু কিছু গিবত পড়লাম,
কারন , যতক্ষণ পরজন্ত আসল ঘটনা না বলে কাউকে মুনাফিক বলবেন তখন তা ১০০% গিবত ,

কারন আপনি কি বলবেন তা গায়েব,
আর গায়েব কোন মানুষের ব্যাপারে হলে আগে সত্যটা বলুন ,
প্রমান দিন , তারপর মুনাফিক বললে বুঝতে পারব আপনি সঠিক বলেছেন ,

গুলিস্তানের রাস্তায় যারা খেলা দেখিয়ে ঔষধ বিক্রি করে ,
মানুষকে খেলার নাম করে ঘণ্টার পর ঘণ্টা আটকিয়ে রাখে ,
আপনার পড়াটা পড়ে আমার তাই মনে পড়লো ,

আমার মনের সত্য কথাটাই বললাম
ভুল বুঝে অভিশাপ দিবেন না ,

আল্লাহ আমাকে ধৈর্য ধারন করার তৌফিক দান করুন,

আর আপনাকে আগে আসল ঘটনা বলার তৌফিক দান করুন,

আমিন
280254
০১ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৩৮
রাজাকারের বেয়াই লিখেছেন : ধন্যবাদ ভাইজান, আমি শিরনামেই লিখেছি "প্রথম পর্ব", শেষে লিখেছি "দ্বিতীয় পর্বে থাকছে,,,," একটু ধৈর্য ধরলে খুশী হব। পুর্ন পর্ব আশুরার মধ্যেই শেষ করব, ইনশা,আল্লাহ।
280257
০১ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৪৫

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7238

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> রায়হান রহমান লিখেছেন : ইসলাম ধর্মে এত ক্যাচাল কেন?
280262
০১ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৫২
রাজাকারের বেয়াই লিখেছেন : Rayhan, যুগে যুগে তোদের মত কুলাংগারদের ষড়যন্ত্র পৃথিবীর পরিবেশকে ভারী করে তুলেছে, ইসলামে কোন ক্যাচাল নেই, ক্যাচাল তোদের মগজে।
280338
০১ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:০২
রিদওয়ান বিন ফয়েজ লিখেছেন :
ইতিহাসবেত্তাগন যেখানে বলদ!!!!!!!!!!
সেখানে দেখা যাক দ্বিতীয় পর্বে কি আসে.!!!!!!!!!!!!!!! ^Happy^ ^Happy^ ^Happy^ ^Happy^
280385
০১ নভেম্বর ২০১৪ রাত ০৯:২১
বুড়া মিয়া লিখেছেন : ইবনে কাসীরের আল বিদায়া সপ্তম আর অষ্টম খন্ড পড়লে অনেক কাহিনী পরিস্কার বোঝা যাবে একদম হাদীসের আলোকেই; আমি এখনও অষ্টম খন্ডটা পড়তে পারি নাই!

ঐটার অষ্টম খন্ডের বাঙ্গলা ভার্সনের কোন লিঙ্ক আপনার জানায় ওয়েবে থাকলে, জানাবেন আশা করি!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File