এই আমি

লিখেছেন লিখেছেন সায়েম আহমেদ ০৯ অক্টোবর, ২০১৪, ১১:২৭:৩২ রাত

ছাদের উপর বসে আছি ছোট্ট সায়েম। বয়স ১০ বছর, ঝিরিঝিরি বৃষ্টি ঝরছে চারিদিকে ভীজছে ছাদ, পাশের সবুজ মাঠ, রোড দিয়ে চলাচলরত গাড়ি গুলোর চাকা হিসস করে অদ্ভুত শব্দ শুনিয়ে যাচ্ছে যার সৃষ্টি পানির সাথে ঘর্ষণের ফলে।

কোন রোমান্টিক মোড নিয়ে বসে নেই আমি, বসে আছি আম্মুর উপর রাগ করে। মেন্দি গাছের চিকন বেতের দাগ এখনো ভাসছে শরীরে, হাত দিয়ে এক বিন্দু রক্তও বের হয়েছিল যা বৃষ্টির পানি ধোয়ে ফেলল চেয়েছিলাম থাকুক কিছুক্ষণ শুকিয়ে কালো হলে দেখতে ভাল লাগবে কিন্তু রোদেলা দিনটা কখন যে আমার সাথে গুলাটে হয়ে গেল তা টেরই পেলামনা।

মনে মনে শুধু একটাই ক্ষোভ আম্মু এমনভাবে আমাকে মারতে পারল?

কয়েক বছর পর আজকের এই আমি.........

বেশ করেছিল আম্মু, আরো মারলনা কেন তখন আমাকে? মা’তো মা ই হয়, সন্তানের ভালইতো সব মা চায়? আমার মাও চেয়েছিল অকারনেতো আর আমাকে বেত্রাঘাত করেনি! অন্যায় করেছি তাই যোগ্য ফল পেয়েছি আবার বলব, বেশ করেছিল।

ছোট বেলা আমার চলাচল ছিল সকল নোংড়া, দুষ্ট-বদমাস ছেলেদের সাথে। সারাদিন বাড়িতে থাকতামনা ওদের সাথে স্কুল পালাতাম নদীরঘাটে আড্ডা দিয়ে বালুচরে ক্রিকেট খেলে কাটিয়ে দিতাম সারাদিন। প্রাইমারী স্কুলে ভর্তি হওয়ার পর থেকেই আমার এমন শয়তানি চরিত্রের সৃষ্টি হয়। আরো অনেক বাজে পরিবেশে আমি জড়ানোর পথে ধীরে ধীরে এগুচ্ছি আমার নিজের অজান্তেই। নষ্ট হয়ে গেছি আমি।

কীভাবে জানিনা শুধু এইটুকু জানি, আমি আজকের এই সায়েম একজন ঢিলেঢালা বোকা পাবলিক হওয়ার সব কৃতিত্ব হলো আমার মায়ের। নতুবা আজকের এই সায়েম এই সময়ে ফেবুতে আপনাদের সাথে চ্যাট করার সময় পেতোনা, থাকতো কোথায় জানেন?

ইটের বাট্টার ছোট ছোট গর্তের ভেতর বন্ধুদের সাথে বাজে আড্ডায় মত্ত, হাতে হয়তো থাকতো কিছুর বোতল। বাড়ি ফিরতাম রাত ২টা কিংবা ৩টায় আব্বু আম্মু টেনশনে অপেক্ষায় থেকে যখন আমাকে কাছে পেত তখন হয়তো অনেক গালি শোনতাম মারও খেতাম কিন্তু তা গায়ে লাগতোনা। কিন্তু তা হয়নি আল্লাহর দয়ায়। এখন আমি আব্বু-আম্মুর সাথে তর্ক করিনা সত্যিই করিনা। এখন আমাকে সবাই ভালবাসে, আম্মু এখন আর আমাকে ধমক দেয়না বরং ছোট ভাই-বোনগুলো দুষ্টামি করলে আম্মু আমায় বলে আমি আমার ছোট ভাই-বোন গুলোকে ধমকিয়ে সঠিক পথে রাখি।

সেদিন আমি ছাদে বৃষ্টিতে কাঁদার সময় ভাবতাম আমার আম্মু আমায় একটুও ভালবাসেনা কিন্তু এখন বুঝি আম্মু আমায় কতটা ভালবাসে। এখন আমি বৃষ্টিতে ভিজলে আম্মু টাওয়াল এনে দেয়। গতকাল বিকেলে একটি গাছের যত্ন নিতে গিয়ে বৃষ্টিতে ভিজলাম আম্মু টাওয়াল লুঙ্গি নিজ হাতে এনে দিয়ে বললেন যলদি গোসল কর শরীর খারাপ করবে।

তাই গর্বের সাথে চিৎকার দিয়ে বলতে চাই, আম্মু সেদিন তুমি বেত দিয়ে অই আগাতটা না করলে হয়তো আজ আমার নাম মুখে আনতে তুমার ঘেন্না হতো। ভালবাসি মা তোমায় অনেক ভালবাসি............ আজ বুঝতে পেরেছি ছোটবেলা মার খেয়ে ছাদে বসে আমি একা কাঁদতামনা তুমিও কাঁদতে ঘরের কোণে বসে আমি রাগ করে না খাওয়ায় তুমিও উপস থাকতে। হয়তো ভাবতে ছেলেটা আর নষ্ট হয়ে গেছে,

কিন্তু না এই দেখ আমি তোমার সামনে দাঁড়িয়ে আছি বোকা সায়েম হয়ে। এইতো ঠিক আছে তুমার মুখে হাসি। আর শুধু একটাই অভিযোগতো আমার উপর তোমার আর আব্বুর?

আমি ঠিকমত খাইনা কেন? এত্ত চিকন কেন? মোটা হইনা কে?

কিছুদিন অপেক্ষা করো মাত্র দেখবে তখন এমন মোটা হবো যে ......।।

এই আমি !! চলবে...

বিষয়: বিবিধ

১১৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File