দশ জন সাহাবা (রা) সত্যায়নে রসুল (সা) এর সালাত। আপনার সালাত কি এর সাথে মেলে?

লিখেছেন লিখেছেন দেশি মুসলিম ০১ অক্টোবর, ২০১৪, ১২:৪২:১১ দুপুর

সাধারণত একই হাদীসে সালাতের সকল কর্মগুলো পাওয়া যায় না। তবে এই হাদীসটি দশজন সাহাবা (রা) দেয়া স্বাক্ষ্য হিসেবে মোটামুটি সালাতের বেশিরভাগ কাজ এখানে এসে যায়।

ইমাম আবুদাউদ তার সুনান আবুদাউদে একটি হাদীস বর্ণনা করেছেন। যেখানে সেই হাদীসে রসুল (সা) এর দশ জন সম্মানিত সাহাবা (রা) সাক্ষ্য দিয়েছেন যে, হ্যাঁ এটাই ছিল রসুল (সা) এর সালাত। আসুন দেখি আমার আপনার সালাত কি ঠিক সেরখম কি না।

কেননা রসুল (সা) বলেছেন “সল্লু কামা রআইতুমুনি উসল্লি” তোমরা ঠিক সেভাবেই সালাত আদায় করো যেভাবে আমাকে দেখেছ (সহীহ বুখারী হা/৬৩১)

=======================================

মুহাম্মাদ ইবনু আমর (রহ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, আমি আবু হুমায়িদ আস-সাঈদী (রা) কে দশজন সাহাবীর উপস্থিতিতে যাদের মধ্যে আবু ক্বাতাদাহ (রা) ছিলেন-বলতে শুনেছি: রসুলুল্লাহ (সা) এর সালাত সম্পর্কে আমি আপনাদের চেয়ে অধিক অবগত।

তারা বললেন, সেটা আবার কিভাবে? আল্লাহর সপথ! আপনি তো তার অনুসরণ ও সাহচর্যের দিক দিয়ে আমাদের চেয়ে বেশি অগ্রগামী নন। তিনি বললেন, হ্যাঁ। এরপর তারা বললেন, এখন আপনি আপনার বক্তব্য পেশ করুন।

তিনি বলেন, রসুলুল্লাহ (সা) সালাতে দাড়ানোর সময় নিজের দু হাত কাঁধ পর্যন্ত উঠিয়ে আল্লাহু আকবার বলে পূর্ণরুপে সোজা হয়ে দাড়াতেন।

এরপর ক্বিরআত পড়ে তাকবীর বলে রুকুতে গমনকালে স্বীয় দু হাত কাঁধ পর্যন্ত উঠাতেন।

তারপর রুকুতে গিয়ে দু হাতের তালু দ্বারা হাটুদ্বয় দৃঢ়ভাবে ধরে রাখতেন।

রুকুতে তার মাথা পিঠের সাথে সমান্তরাল থাকত।

এরপর রুকু হতে মাথা উঠিয়ে “সামিআল্লাহুলিমান হামিদাহ” বলে তিনি স্বীয় দু হাত কাঁধ পর্যন্ত উঠিয়ে সোজা হয়ে দাড়াতেন।

তারপর আল্লাহু আকবার বলে তিনি সাজদায় যেতেন, সাজদাহতে বাহুদ্বয় স্বীয় পাঁজরের পাশ থেকে দূরে সরিয়ে রাখতেন।

তারপর সাজদাহ হতে মাথা উঠিয়ে বাম পা বিছিয়ে তাতে সোজা হয়ে বসতেন এবং সাজদাহকালে স্বীয় পায়ের আংগুলগুলি ফাকা করে রাখতেন।

এর পর আবার সাজদায় যেতেন এবং আল্লাহু আকবার বলে সাজদাহ হতে মাথা উঠিয়ে বাম পা বিছিয়ে তাতে সোজা হয়ে বসতেন, এমনকি প্রতিটি হাড় স্ব স্ব স্থানে ফিরে যেত।

এরপর পরের রাকআতও অনুরুপভাবে আদায় করতেন।

অতঃপর যখন দু’রাকআত শেষে (তৃতীয় রাকআতের জন্য) দাড়াতেন তখন তাকবীর বলে দু হাত কাঁধ পর্যন্ত উঠাতেন, ঠিক যেমনটি উঠাতেন সালাত আরাম্ভকালে তাকবীর বলে।

অতঃপর এভাবেই তার অবশিষ্ট সালাত আদায় করতেন।

অতঃপর শেষ রাকআতে স্বীয় বাম পা ডান পাশে বের করে বাম পাশের পাছার উপর ভর করে বসতেন।

তখন তারা সকলেই বললেন, হ্যাঁ, আপনি ঠিকই বলেছেন। রসুলুল্লাহ (সা) এভাবেই সালাত আদায় করতেন।

(হাদীস সহীহ)

(সুনান আবুদাউদ হা/৭৩০, ১ম খন্ড, অনুচ্ছেদ-১১৭: সালাত শুরু করা সম্পর্কে, এছাড়া এই হাদীস পাবেন: ‍তিরমিযী হা/৩০৪,অনুচ্ছেদ: সালাতের বিবরণ, ইবনু মাজাহ হা/১০৬১, সনদ সহীহ, মিশকাত হা/৭৪৫, অনুচ্ছেদ: সালাতের বিবরণ)

বিষয়: বিবিধ

৯৮০ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

270547
০১ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:৩৪
ফেরারী মন লিখেছেন : Sad Sad Sad Sad It Wasn't Me!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File