যেসব কারনে আপনি আজই হকারকে বলে দিতে পারেন - "প্রথম আলো অফ"

লিখেছেন লিখেছেন অগ্রহায়ণ ০৩ ফেব্রুয়ারি, ২০১৫, ০৯:৫১:২৬ রাত

সাল ২০০০। ছোটবেলা থেকেই আমার আব্বু চাইতেন পড়ার প্রতি আকৃষ্ট যেন হই। যখন শহরে যেতাম আব্বু বলত সাইনবোর্ড গুলোতে কি কি লেখা আছে পড়তে। আমরা বাস/টেম্পু করে যাচ্চি আর আমার চোখের সামনে চলে যাচ্ছে শত শত সাইনবোর্ড।

আমার চাচারা বেশির ভাগ শহরেই থাকতেন। শুধু শুক্রবার একদিন আসতেন গ্রামের বাড়িতে। তাদের হাতে আর কিছু থাক না থাক একটা পত্রিকা আর এক প্যাকেট চুইংগাম থাকতো। তখন ডানপন্থি পত্রিকা মানেই ইনকিলাব।

২০০২ সালে একজন চাচা ঠিক করলো গ্রামে থাকবে। সেই সুবাধে নিয়মিত পত্রিকার অর্ডার করা হলো। এবার প্রথম আলো। সেই থেকে শুরু। আমার সব চেয়ে ভাল লাগতো খেলার পাতা টা। আর তখনখার "আলপিন"।

হঠাৎ একদিন দেখলাম পিকুইলিয়র একটা ফিচার।

তাতে লেখা হয়েছে -- বেশ্যালয়ে গিয়ে মাগীর সাথে রাত না কাঠানো আর মক্কায় গিয়ে কাবা না দেখা একই কথা।

আমার শিশু মন নাড়া দিয়ে উঠলো। আর অন্যদিকে ঢাকায় শুরু হলো আন্দোলন / মামলা।

শেষ পর্যন্ত মামলায় হেরে জরিমানা আর মুচলেখা দিয়ে সেবার রক্ষা পেল মতির আলো।

কিছুদিন পর আবার নবী মুহাম্মদ সঃ কে ব্যাঙ করে লেখা ছাপালো মইত্যা। ( কি লিখেছিল সেটা এখানে দিলাম না) এবারো ফুসে উঠলো আলেম সমাজ। তাদের একদাবী - প্রথম আলো বন্ধ।

অবস্থা বেগতিক দেখে মতি মিয়া ছুঠে গেল বায়তুল মুকাররমে। ইমাম সাহেবের পা ধরে মাফ চাইল। আর আদালত বন্ধ করে দিল "আলপিন"। এর পর থেকে বের হচ্ছে রস+আলো।

কিন্তু এতেও থেমে থাকেনি মতি ভাই।

-- পার্বত্য এলাকার উপজাতি / আশ্রিত রোহিংগাদের নিয়ে প্রতি সপ্তাহে, প্রতি মাসে নিয়মিত লেখা ছেপে অস্তির অবস্থা ধরে রেখেছে এই পত্রিকা।

-- ইন্ডিয়ান গোয়েন্দা এজেন্সি 'র' এর কাছ থেকে টাকা খেয়ে ট্রানজিট দেবার জন্য খোদ আওয়ামী সরকারের উপর চাপ দিয়ে যাচ্ছে। অনেক সম্পাদকীয় তে সে ট্রানজিটের সুফল বয়ান করে যাচ্ছে।

-- আমারদেশ পত্রিকা যখন ব্লগারদের নাস্তিক্যবাদ ফাস করে তাদের জনপ্রিয়তা আরো বাড়িয়ে নিচ্ছিল, তখন সেই থাবা বাবা কে "দ্বিতীয় মুক্তিযোদ্ধের প্রথম শহীদ " উপাধি দিয়ে কালো শিরোনাম করে ছিল আমাদের মতি ভাই।

আর কত বলব তার কুকীর্তি। রানা প্লাজা ধ্বসে পড়ার পর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে গিয়ে নাচানাচি করতেও লজ্জা করেনি মতিচুরের।

আর ফটোসপ এর কথা নাই বা বললাম । এমন অনেক অনেক প্রমান আছে যে, ফটোসপ করে নিউজ পাল্টে দেওয়ার আলাদা একটা ডেস্ক ও আছে প্রথম আলো তে।

এই ৩/৪ দিন আগের কথা। কোকো মারা যাবার পর শোকাহত খালেদা জিয়া আর নাঠ্য অভিনেত্রী হাসিনা কে নিয়ে ফান ট্যবলেট বের করতেও তার বিবেকে বাধেনি।

আরেকটা পয়েন্ট বলি, সেই চটি লেখক সাইয়েদ জামিল। যে চটি কবিতা লেখে সমাজের অবক্ষয় বাড়িয়ে দিচ্ছে। তাকেই মইত্যা দিল জীবনানন্দ পুরষ্কার। আমরা হতবাক।

এই হল মতি মিয়ার সাহিত্যের কদর।

আর এই হল চরম ইসলাম বিরোধী প্রথমা পাবলিকেশন্স / প্রথম আলো।

বাচ্চা লোগ, তালিয়া হোক।

বিষয়: বিবিধ

১৩৪২ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

302844
০৩ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:০২
আবু জারীর লিখেছেন : ওটা প্রথম আলো নয়, আলোর নিচে প্রথম অন্ধকার।
302846
০৩ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:০৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই পত্রিকা পয়সা দিয়ে কিনাই তো আমার গুনাহ বলে মনে হয়!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File