কয়েকটি ইসলামিক প্রশ্ন ও উত্তর-৫

লিখেছেন লিখেছেন কাঁচা পত্তের রস ১১ ফেব্রুয়ারি, ২০১৫, ০৮:৪৯:২৩ সকাল



বাংলাদেশে আমরা একটি সংস্কৃতিতে অভ্যস্ত। কিন্তু তা কতটা ইসলাম সম্মত? নারীদের শাড়ি পড়া কতটা ইসলাম সম্মত? আসুন আজ জেনে নিই কয়েকটি গুরুত্বপূর্ন ইসলামিক প্রশ্ন ও উত্তর।

মুসলিম মহিলার জন্য শাড়ি পরা কি বৈধ?

উত্তর: শাড়ি যদি সারা দেহকে ঢেকে নেয়, তাহলে বৈধ। বলা বাহুল্য, পেট-পিঠ বের করে রেখে অথবা পাতলা শাড়ি পরা বৈধ নয়। অনুরূপ এমন লেবাসও বৈধ নয় যাতে নারী দেহের কোনও সৌন্দর্য প্রকাশ প্রকাশ পায়। যে নারীরা এমন শাড়ি বা লেবাস পরে, তারা সেই নারীদলের অন্তর্ভুক্ত, যাঁদের ব্যাপারে আল্লাহ্‌র রাসুল (সঃ) বলেছেন, “দুই শ্রেণীর মানুষ জাহান্নামবাসী হবে, যাঁদেরকে এখনো আমি দেখিনি। তন্মধ্যে দ্বিতীয় শ্রেণী হল সেই মহিলা দল, যারা কাপড় পরা সত্বেও যেন উলঙ্গ থাকবে, (যারা পাতলা অথবা খোলা লেবাস পরিধান করবে।) এরা (পর পুরুষকে নিজের প্রতি) আকৃষ্ট করবে এবং নিজেরাও (তাঁর প্রতি) আকৃষ্ট হবে; তাঁদের মাথা হবে হিলে যাওয়া উটের কুজের মত। তারা জান্নাত প্রবেশ করবে না এবং তাঁর সুগন্ধও পাবে না। অথচ তারা এত এত দূরবর্তী স্থান হতে পাওয়া যাবে।” (মুসলিম ২১২৮ নং)

পুরুষদের জন্য সোনা ছাড়া অন্য ধাতুর চেন পরা কি বৈধ?

উত্তর: যে অলংকার সাধারণতঃ মহিলাদের, তা পুরুষদের পরা বৈধ নয়। গলার চেন, কানের দুল, হাতে বালা ইত্যাদি পুরুষরা পরতে পারে না। কারণ তাতে মহিলাদের সাদৃশ্য অবলম্বন হয়। যেমন মহিলারা পুরুষদের মতো প্যান্ট শার্ট পরতে পারে না। কারণ তাতে পুরুষদের সাদৃশ্য অবলম্বন হয়। আল্লাহ্‌র রাসুল (সঃ) নারীর বেশ ধারণকারী পুরুষদেরকে এবং পুরুষের বেশ ধারণকারী মহিলাদেরকে অভিশাপ করেছেন।

অন্য বর্ণনায় আছে, ‘আল্লাহ্‌র রাসুল (সঃ) মহিলাদের সাদৃশ্য অবলম্বনকারী পুরুষদেরকে অভিশাপ করেছেন।’ (বুখারী)

আল্লাহ্‌র রাসুল (সঃ) সেই পুরুষকে অভিসম্পাত করেছেন, ‘যে মহিলার পোশাক পরে এবং সেই মহিলাকে অভিসম্পাত করেছেন যে পুরুষের পোশাক পরিধান করে।’ (আবূ দাঊদ)

পাকা চুল দাড়িতে কি কালো কলপ ব্যবহার করা বৈধ?

উত্তর: পাকা চুল দাড়ি সাদা না রেখে রাঙিয়ে রাখা তাকীদাপ্রাপ্ত সুন্নত। তবে তাতে কালো কলপ ব্যবহার করা বৈধ নয়। জাবের (রাঃ) বলেন, মক্কা বিজয়ের দিনে আবু কুহাফাকে আনা হল। তখন তাঁর চুল দাড়ি ছিল ‘ষাগামা’ ফুলের মত সাফেদ (সাদা)। নবী (সঃ) বললেন, ‘কোন রঙ দিয়ে এই সাফেদিকে বদলে ফেল। আর কালো রঙ থেকে ওকে দূরে রাখ।’ (মুসলিম, মিশকাত ৪৪২৪ নং)

আর সকলের উদ্দেশ্যে সাধারণ নির্দেশ দিয়ে আল্লাহ্‌র রাসূল (সঃ) বলেন, “শেষ যামানায় এমন এক শ্রেণীর লোক হবে; যার পায়রার ছাতির মত কালো কলপ ব্যবহার করবে, তারা জান্নাতের সুগন্ধও পাবে না।” (আবূ দাউদ ৪২১২, নাসাঈ, সহীহুল জামে ৮১৫৩ নং)

উত্তর দিয়েছেন: আবদুল হামীদ ফাইযী

সূত্র: বাংলা হাদিস

আগের পর্ব গুলো: কয়েকটি ইসলামিক প্রশ্ন ও উত্তর-৪

বিষয়: বিবিধ

১৮৯৮ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

303901
১১ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৯:৫১
কাহাফ লিখেছেন :
'তাকীদাপ্রাপ্ত সুন্নত' বুঝলাম না! তাকিদ প্রাপ্ত অর্থে কি এই ব্যব হার?
উত্তর গুলো আরেকটু বিস্তারিত হলে ভালো হতো!
জাযাকাল্লাহু খাইরান!!
303958
১১ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:৩৪
আবু জান্নাত লিখেছেন : তাকীদাপ্রাপ্ত সুন্নত কি ? বুঝিয়ে বলবেন।
জাযাকাল্লাহ খাইর
303963
১১ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:৪২
হতভাগা লিখেছেন : কিন্তু শাড়ি ও প্রমান সাইজের টিপ না পড়লে আপনি কিভাবে নিজেকে বাঙ্গালী বলে দাবী করবেন ?
১১ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:৪৪
245849
কাঁচা পত্তের রস লিখেছেন : ইসলাম আমাদের সবার একমাত্র মুক্তির পথ। তাই পরকালের জন্য তৈরী হওয়া আমাদের সকলের অবশ্যকর্তব্য। সবা্রই ইসলমী নিয়ম মেনে চলা উচিত।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File