Part of speech (পদ প্রকরন)

লিখেছেন লিখেছেন জহুরুল ২০ জুলাই, ২০১৭, ০৮:১৫:১৯ রাত

বাক্যে ব্যবহৃত প্রত্যেকটি শব্দকে এক একটি part of speech বলে।

Part of speech আট প্রকার । যথা :

(১) Noun (বিশেষ্য)

Noun : কোন কিছুর নামকে Noun বলে । যেমন Zohurul, Dhaka etc.

(২) Pronoun (সর্বনাম)

Pronoun : Noun এর পরিবর্তে যে সব Word (শব্দ) ব্যবহার করা হয় তাই Pronoun। যেমন : He (সে-পুং লিঙ্গ) ,She (সে-স্ত্রীলিঙ্গ),It (ইহা), They (তারা) ইত্যাদি।

(৩) Adjective (বিশেষণ)

Adjective: যে সব Word দ্বারা কোন ব্যাক্তি,ব্স্তু, প্রাণী ইত্যাদির দোষ, গুন, অবস্থা ইত্যাদি বোঝায় তাকে Adejective বলে।যেমন: Good, Bad, Fine ইত্যাদি।

(৪) Verb

Verb : যে শব্দ দ্বারা কোন কিছু করা, হওয়া, থাকা, ইত্যাদি বোঝায় তাকে Verb বলে।

-

(৫) Adverb (ক্রিয়া বিশেষন)

Adverb : যে শব্দ দ্বারা verb বা Adjective অন্য কোন Adverb কে বিশেষিত করে তাকে Adverb বলে। যেমন : Now, Late, Soon etc.

(৬) Preposition (পদান্বয়ী অব্যয়)

Preposition: যে শব্দ Noun বা Pronoun এর পুর্বে বসে ঐ Noun বা Pronoun এর সাথে বাক্যের অন্যান্য Word এর সম্পর্ক স্থাপন করে তাকে Preposition বলে। যেমন : To, At, In, Of etc.

(৭) Conjunction (সংযোজক অব্যয়)

Conjunction : যে Word দ্বারা দুই বা ততোধিক শব্দ বা বাক্যেকে যুক্ত করে তাকে Conjunction বলে। যেমন : And, But, Or, Nor etc.

(৮) Interjection (আবেগ প্রকাশক অব্যয়)

Interjection : যে Word দ্বারা আকস্মিক দু:খ, ভয়, আনন্দ, ঘৃণা প্রভৃতি প্রকাশ পায় তাকে Interjection বলে। Hello! Fie! etc

-

সতর্কতা : এ সম্পর্কে বিস্তারিত জানতে অন্য বই পড়ুন । আমি শুধু ধারনা দিয়ে রাখলাম।

ছড়ার মাধ্যামে Part of Speech এর সংক্ষিপ্ত পরিচয় নিচে তুলে ধরা হলো।

নয়নে যাহা পড়ে তাহাই Noun। Noun এর বদলি খটা-খট Pronoun। Subject এর দোষ-গুণ গায় Adjective। Verb হলো হাটা-হুটো, খাওয়া-দাওয়া,চলা-ফেরা করা Adverb রকম, সকম Preposition অবস্থান নির্দেশ করে Conjunction যোগ-বিয়োগে ছাড়াও Interjection সুখে-দুঃখে বসে।

সর্তকতা : Part of Speech সম্পর্কে বিস্তারিত জানতে অন্য বই এর সহয়তা নিন।আমি মূলত কিছুটা ধারনা দিয়ে রখলাম। কেননা, এগুলো সম্পর্কে একটু ধারনা থাকলে পরে ঐ বিষয় আসলে বুঝতে সহজ হবে।

Person (পুরুষ)

বিষয়: বিবিধ

১৪২৯ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383599
২০ জুলাই ২০১৭ রাত ০৮:২৬
আমপাবলিক লিখেছেন : ভাই ব্লগে এসব কি লিখতেছেন !!! আপনাদের মত পাবলিকদের জন্য মনে হয় ব্লগ না। এগুলি যাদের পড়া দরকার তারা বই কিনে পড়ুক। দয়া করে নতুন কিছু লিখুন।
২০ জুলাই ২০১৭ রাত ০৯:৫৭
316633
জহুরুল লিখেছেন : জ্বি ভাই দোয়া চাই। আমিও বই লিখে বের করার চেষ্টা করছি। লেখালিখি প্রায় শেষের পথে।এখানে অল্প আলোচনা করছি।বিস্তারিত বইতে দিব ইনশাআল্লাহ।
383607
২১ জুলাই ২০১৭ রাত ০৯:৫৪
এলিট লিখেছেন : লেখাটি সুন্দর হয়েছে। Part of speech (পদ প্রকরন) সম্পর্কে আপনার দেওয়া ধারনাটাও নির্ভুল। কিন্তু সমস্যা হল, আমরা প্রায় গত দুই পুরুষ ধরে এই সব Grammar এর জালে এমনভাবে আবদ্ধ হয়ে গেছি যে সারা জীবনে এর থেকে বের হতে পারি না। আর এ কারনেই মাস্টার্স পাশ করেও ইংরেজী বলতে পারি না। ওসব Grammar আসলে তাদের দরকার যারা ভাষা নিয়ে গবেষনা করে। আমদের দরকার ইংরেজী ভাষা শিক্ষা। আপনারা যারা এমন ভালো লেখেন, তারা যদি মানুষকে ইংরেজী শিখতে উতসাহ দেন তাহলে অনেকেই উপকৃত হবে। এ বিষয়ে বিস্তারিত দেখুন এখনে - ইংরেজী কেন শিখতে পারি না
২৩ জুলাই ২০১৭ দুপুর ১২:৫১
316637
জহুরুল লিখেছেন : মন্তব্য করার জন্য ধন্যবাদ।যারা ইংরেজীতে কথা বলতে, বুঝতে ও লিখতে পারে না, তাদের জন্য সহজে কিভাবে সমস্যগুলো সমাধান করা যায় আমি সেই চেষ্টা করছি। মূলত এ কারনেই লেখাগুলো লিখছি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File