শেষ পর্ব : আধুনিক বিশ্ব বনাম পারমানবিক অস্ত্র

লিখেছেন লিখেছেন জহুরুল ১৫ অক্টোবর, ২০১৪, ০৭:১৩:২৪ সন্ধ্যা

পারমানবিক অস্ত্রের ভবিষ্যাৎ কার্যক্রম

এখনো বর্তমানে আমেরিকা ও রাশিয়ার মধ্যে বিদ্যামান রয়েছে।এরা নিজেদের শক্তি জানান দেওয়ার জন্য আরেকটি যুদ্ধ হতে পারে।সেটি হবে পারমানবিক যুদ্ধ।সেই সাথে শুরু হবে ৩য় বিশ্ব যুদ্ধ।কারন বর্তমান পৃথিবী দুটি ব্লকে আবদ্ধ হয় আমেরিকা পন্থি না রাশিয়া পন্থি একটি পুজিবাদ আরেকটি সমাজত্ন্ত্র ছড়িয়ে দিতে ব্যাস্ত।

সিটিবিটি তে অনেক রাষ্ট্র চুক্তি করেছে আবার অনেকে করে নাই।যাইহোক এর মূল কথা হলো ‘যাদের হাতে পরামাণু অস্ত্র আছে থাকুক।নতুন কোন রাষ্ট্র যাতে পরামাণু অস্ত্রের অধিকারী না হয়।এটা মূলত তৃতীয় বিশ্ব (মুসলিম) উপর প্রয়োগ হবে।যার উদাহারন ইরান।ওরা বানালে অসুবিধা নেই।আপনি বানলেই ওদের রাতের ঘুম হারাম হয়ে যাবে।

অথচ পরামাণু অস্ত্র সীমিতকরন, নিষিদ্ধকরন, এবং অস্ত্র প্রসার রোধ চুক্তিতে সাক্ষর করা সত্বেও বিশ্বের বৃহৎ শক্তিবর্গ এবং অন্যান্য কয়েকটি দেশের হাতে যে পরিমান পারমাণবিক অস্ত্র মজুত আছে , তাতে পৃথিবীকে কয়েকবার ধ্বংস করা যাবে।ভেটো রাষ্টের হাতে যে পরিমান অস্ত্র আছে ,হিরোসীমা বেমার মতন ছোট ছোট ভাগে ভাগ করে বোমা ফাটালে, পৃথিবীর মজুত পরামাণু বোমা শেষ হতে তিন বছর সময় লাগবে।পৃথিবীর ৯০ ভাগ পরামানু অস্ত্রই মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া।বাকী ১০ ভাগ অন্যান্য দেশের কাছে রয়েছে।

প্রথম পর্ব

দ্বিতীয় পর্ব

তৃতীয পর্ব

চতুর্থ পর্ব

পঞ্চম পর্ব

ষষ্ঠ পর্ব

আর ও পড়ুন

হিরোশিমা-নাগাসাকির রক্তাক্ত ইতিহাস ও অস্ত্র ব্যবসার রাজনীতি

হিরোশিমা ও নাগাসাকির উপরে পারমাণবিক বোমা কেন ফেলা হয়েছিল?

হিরোসিমা এবং নাগাসাকির পারমানবিক বোমার ভয়াবহতা ও বর্তমান

উপমহাদেশে পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতা

পার্ল হারবার আক্রমণ ছিল ইতিহাসের একটি অপ্রত্যাশিত সামরিক অভিযান যা জাপান সাম্রাজ্যের নৌবাহিনী কর্তৃক ৭ ডিসেম্বর, ১৯৪১ সালের ভোরে (জাপানের সময়: ৮ ডিসেম্বর, ১৯৪১) হাওয়াই দ্বীপপুঞ্জের পার্ল হারবারে অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান ও নৌ-ঘাঁটিতে আক্রমণ পরিচালিত হয়।

এ আক্রমণের ফলে আমেরিকা হিরোসীমায় বোমা ফেলে।এবার পার্ল হারবার অক্রমন নিয়ে পোষ্ট আসবে।ইনশাঅল্লাহ।

বিষয়: আন্তর্জাতিক

১১৯৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

274756
১৫ অক্টোবর ২০১৪ রাত ১০:২৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
সকলের কাছে পারমানবিক অস্ত্র থাকাটা কিন্তু ব্যালান্স এর সৃষ্টি করছে। পারমানবিক অস্ত্র আসলে বেশি কার্যকর কিছু নয়। কারন একটি পারমানবিক বোমা দিয়ে একটি দেশ ধ্বংস করা সম্ভব হলেও পরবর্তি ১০০ বছরও সেইদেশ বা তার আশেপাশে রেডিয়েশন এর জন্য যাওয়া যাবেনা।
১৬ অক্টোবর ২০১৪ সকাল ০৭:৫৬
218820
জহুরুল লিখেছেন : মতামতের জন্য আপনাকে ধন্যবাদ ভাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File