২৬ মার্চ এর কাল রাত দেখিনি, ২৮ অক্টোবর দুপুরে হায়নার তান্ডব দেখেছি ।।

লিখেছেন লিখেছেন মোঃ নোমানুল আহসান ২৮ অক্টোবর, ২০১৪, ০৮:৩৩:৩৮ রাত

২৬মার্চ বলতে ১৯৭১ সালের ২৬মার্চকে বুঝাতে চেয়েছি।আমার জন্ম যেহেতু প্রায় ৯০এর দশকে তাই ১৯৭১ এর কোন গঠনা শুনলে বা পড়লে গল্পের মতই মনে হয়। সাম্প্রতিক সময়ে আমি মুক্তিযুদ্ধের ইতিহাসের পক্ষে-বিপক্ষে ডজন খানেক বইপড়লাম। তাই মুক্তিযুদ্ধ সম্পর্কে আমার মনে অনেক প্রশ্ন ঘুরপাক খাচ্ছে।

তবে মুক্তিযুদ্ধের সময় যদি ২০০৬ সালের ২৮অক্টোবরের মত ভিডিও চিত্র ধারণ করা যেত। তাহলে হয়ত আমার মত তরুন যারা তারা মুক্তিযুদ্ধের কিছুটা সঠিক ইতিহাস জানত পারত এবং আমার প্রশ্নের কিছু উত্তর পেতাম।

১৯৭১ সালে ৭মার্চ বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান জ্বালাময়ী ভাষণ দিয়ে জাতীকে যুদ্ধে নমিয়েছেন।তিনি ২৫মার্চ বৈঠকে বসে স্ব দল-বলে নিরাপদে কারাবরণ করেছেন শুনেছি ও পড়েছি। তেমনি তার কন্যা শেখ হাসিনা ২০০৬ সালে ২৭আক্টোবর লগি, বৈঠার কর্মসূচী ঘোষনার (ভিডিও লিংক https://www.facebook.com/video.php?v=1364535774048&set=vb.1851242939&type=3&theater) মাধ্যমে ২৮ অক্টোবর দিনে দুপুরে তার লগি, বৈঠা বাহিনী নব্য জাহেলীয়াতের ন্যায় হায়নার তান্ডব চালিয়েছে (ভিডিও লিংক http://www.youtube.com/user/Bloody28oct )। যা ২৮ অক্টোবর বাংলাদেশসহ সারা বিশ্বের প্রতিটি টিভি চ্যানালে প্রদর্নের মাধ্যমে বাংলাদেশ সহ সারাবিশ্বের জনগণ বিষ্মিত হয়েছিল!

২০০৬ সালে আমি দ্বাদশ শ্রেণীর ছাত্র ছিলাম।তাই তখন রাজনীতি সম্পর্কে একটু-আধটু বুঝতে চেষ্টা করছি। স্বসীকৃত মুক্তিযুদ্ধের স্বপক্ষ শক্তির যে তান্ডব আমরা তরুনরা ২৮অক্টোবর ও বর্তমানে দেখছি। তাতে আমরা তরুনরা নিশ্ছিত হতে পারি, কারা মুক্তিযুদ্ধের সময় কি করেছে? এবং কারা কি করতে পারে?কথায় আছে- কয়লা ধুলেও ময়লা যায়না।

মানুষ মেরে তার লাশের উপর নিত্য করা (ভিডিও লিংক http://www.youtube.com/watch?v=6rReaYC8M-Q )করা। টিভি ক্যামেরাম্যান হাল ছেড়ে দিয়ে দু হাতে চোখ ঢেকে হু হু করে কাঁদছিলেন ।রির্পোটার যখন কথা বলে তখন তার কন্ঠ ছিল অশ্রুভেজা পুলিশকে করা হয়েছে উলঙ্গ।আমার মনে হয় ১৯৭১সালে ২৫মার্চ কাল রাতে এমন কোন চিত্র ধারন করতে পারেনি, যা ২৮অক্টোবর ২০০৬ সালে গঠেছে।

তাই শেখ মজিবের অবাধ্য কণ্যা শেখ হাসিনাকে বলতে চাই- ৭১এর মানবতা বিরোধীদের নয়, ২৮অক্টোবরের মানবতা বিরোধীদের সঠিক বিচার করতে পারলেই, আপনি ৭১এর মানবতা বিরোধীদের বিচার করতে পারবেন বলে আমরা তরুনরা আশা করি।



বিষয়: রাজনীতি

১৩৫৬ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

279044
২৮ অক্টোবর ২০১৪ রাত ০৯:০৯
মোঃ নোমানুল আহসান লিখেছেন : টুডে ব্লগের প্রথম লেখা
279071
২৮ অক্টোবর ২০১৪ রাত ১০:৪৮

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7238

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> রায়হান রহমান লিখেছেন : জামাত-রাজাকার-আলবদর খতম করা প্রতিটি মুসলমানের ঈমানী দায়িত্ব।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File