বৈষম্য

লিখেছেন লিখেছেন নিরবে ৩০ আগস্ট, ২০১৫, ০২:১৫:০৬ রাত

রেস্তোরাঁয় খেতে গেলে যে জিনিসটা সবচে বেশী চোখে পড়ে সেটা হচ্ছে বৈষম্য। মজার ব্যাপার হল আমরা যারা মধ্যবিত্ত আমরা যেমন বৈষম্যের শিকার তেমন বৈষম্য আমরাও করি। আজ যখন আমি বুঝতে পারলাম এই বৈষম্যের ব্যাপারটা নিজেকে অনেক ছোট মনে হলো। হায়রে ... এতদিন কি ভুলের মধ্যে মগ্ন ছিলাম...

জেনে না জেনে , বুঝে না বুঝে কত মানুষকে কষ্ট দিয়েছি ...

কিভাবে আমরা এই বৈষম্য করে চলেছি তার একটা উদাহরন দেই।

মনে কর তুমি Toyota Corolla গাড়িতে চল , তোমার ডুপ্লেক্স বাড়ি আছে লেকের ধারে ইত্যাদি ইত্যাদি। তার মানে তুমি উচ্চ মধ্যবিত্ত। তো তুমি গেছ ম্যাক ডি তে খেতে। খুব আজব কোন ঘটনা না এটা তোমার জন্য। প্রতিদিন বা অন্তত প্রতি সপ্তাহে এটা তোমার রুটিন হ্যাঙ্গাউট উইথ ফামিলি।

আর একটা ফ্যামিলি যা্দের নিজেদের গাড়িই নেই টয়োটা afford করা তো দুরের কথা। হয়ত ক্যাব ভাড়া করে খেতে এসেছে। এটা ঐ পরিবারের ordinary ঘটনা না। হয়ত বাবা এ মাসে ভালো বোনাস পেয়েছে অথবা বড়ভাই চাকরী পেয়েছে ,সেই আনন্দে বাড়ির সবাই খেতে গেছে বাইরে।

স্বাভাবিকভাবেই তারা অত্যন্ত এক্সাইটেড, হয়ত ম্যানারস এ প্রব্লেম আছে। খুব জোরে কথা বলছে অথবা ভয়ার্ত দৃষ্টিতে আশেপাশে তাকিয়ে দেখছে।

আর পাশের টেবিলের Posh accent এর ভদ্রলোক ও তার পরিবার এমন facial expression এবং attitude দেখাচ্ছে যেটা স্পষ্ট বলছে " u r not welcome here".

কথা বলার দরকার নেই ঐ নিরীহ গরীব পরিবারটার আনন্দ মাটি করতে কিছু মুখ ভেংচি যথেষ্ট।

মুসলিম হবার জন্য না হোক অন্তত পক্ষে মানুষ হবার জন্য এই attitude আমাদের অবশ্যই পরিবর্তন করতে হবে।

আমার আপনার আমাদের কারোর অধিকার নেই আর একজন মানুষ কে নিজের চেয়ে ছোট ভাবার। সেটা যদি আমরা ভাবি তাহলে যে মানুষটাকে ছোট ভাবছি তার ক্ষতির চেয়ে আমার ক্ষতি লক্ষ্ কোটি গুন বেশী। কিভাবে সেটা নিজেই চিন্তা করে দেখুন।

মানুষের বাহিরটা দেখে ছোট -বড়র বৈষম্য করার আগে আমাদের কি চিন্তা করে দেখা উচিত না?

যে মানুষটা আজ আমার চেয়ে নিচে বা খারাপ বলে আমার মনে হচ্ছে ,আগামিকাল সে আমার চেয়ে ভাল হবে না সেটা কে বলেছে?

কাজেই কাউকে দেখে অপমানজনক নামে ডাকার আগে, ভ্রু কুচকে তাকানোর আগে , নির্দিষ্ট ভঙ্গিতে মুখ ঘুরানোর আগে একটু চিন্তা করলে ভালো হয় না?

আমি যেটা করছি সেটা কি সত্যিই সৃষ্টির সেরা জীব মানুষের আচরণ ?

বিষয়: বিবিধ

১২১৮ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

338554
৩০ আগস্ট ২০১৫ সকাল ০৯:২৬
দ্য স্লেভ লিখেছেন : মুসলিম অমুসলিমের সমস্যা এটা না। এটা স্রেফ বাঙ্গারীদের সমস্যা। এরা খুব অল্পতেই ধরাকে সরা জ্ঞান করে। এদের বাপ দাদারা একসময় গ্রামের কৃষক ছিল,কিন্তু কিছু পয়সা হওয়ার কারনে এখন সেটা স্বীকারও করেনা। এরকম লোক আছি দেখেছি। আপনি বলেছেন মধ্যবিত্ত সেই পরিবারটি হয়ত উক্ত রেস্টুরেন্টে প্রচলিত ম্যানার শো করতে পারছে না....আসলে তারা ন্যাচারাল আছে কিন্তু যারা নাক সিটকাচ্ছে ওরাই ম্যানার জানেনা। অশিক্ষিত হল ওরাই।
১৮ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৮:১৫
283741
নিরবে লিখেছেন : সত্য।
338556
৩০ আগস্ট ২০১৫ সকাল ১০:১৮
হতভাগা লিখেছেন :
আমি যেটা করছি সেটা কি সত্যিই সৃষ্টির সেরা জীব মানুষের আচরণ ?


০ জ্বী এটাই সৃষ্টির সেরা জীব মানুষের খুব কমন একটা আচরণ।
১৮ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৮:১৬
283742
নিরবে লিখেছেন : হায়রে মানুষ
338648
৩০ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৭:০৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সত্যি কথাই বলেছেন। আমারও একাধিকবার এমন ঘটনা দেখার অভিজ্ঞতা আছে। একবার আমার সহকর্মির স্ত্রী কে এমন মন্তব্য করতে দেখে আমি নিজেই তথাকথিত ম্যানার ভেঙ্গে আচরন করি। সহকর্মির স্ত্রী আমার দিকে তাচ্ছিল্য করে তাকালে সেই সহকর্মি তাড়াতাড়ি তাকে নিবৃত্ত করে। সে আমার শিক্ষা ও পারিবারিক অবস্থা জানত
১৮ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৮:১৭
283743
নিরবে লিখেছেন : শিক্ষিত হয়েও কত বোকা আমরা

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File