জীবনটা পাতা বাহারে পরিপূর্ণ না করে ফুল ফলের অল্প কিছু গাছেও যদি শোভিত করতে পার সেটাই প্রকৃত অর্জন।

লিখেছেন লিখেছেন Dont Talk What You Dont Know ১০ সেপ্টেম্বর, ২০১৪, ০৭:১৬:১৯ সন্ধ্যা

১)জীবন থেকে অর্জিত কিছু অভিজ্ঞতার কথা, কিছু শিক্ষা এবং কিছু নিয়ম নীতি কম্পোজ ও প্রিন্ট করিয়ে আমার ঘর, কম্পিউটার ডেস্ক, ওয়ার্কিং ডেস্ক ইত্যাদির সামনে সেঁটে রাখতে হবে। দেখতে হয়ত ব্যাপারটা দৃষ্টিকটূ মনে হবে, ছেলেমানুষী মনে হবে। কিন্তু আমার উপায় নাই। আবেগের প্রাবল্য ও মনুষ্যসুলভ দূর্বলতার ফলে একই ভুল বারবার করা একটা নিয়মিত অভ্যাসে পরিনত হয়ে যাচ্ছে। এর থেকে দ্রুতই পরিত্রান দরকার।

২) প্রতিটা মানুষের কথা ও কাজের পেছনে একটা ইনটেনশন থাকে। সেটা ভাল না মন্দ, পক্ষে না বিপক্ষে এটা না বুঝেই অনেক সময় ইগো তাড়িত হয়ে আমরা অনেক ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলি। নিজের ক্ষতি হলেও একটা মেকি আত্মতৃপ্তি অবশ্য উপভোগ করা যায়। গোঁয়ারের মত ভাবা যায় যে, আমি কারো কাছে মাথানত করিনি। আত্মসম্মান বা আত্মমর্যাদা বোধ নিয়ে নিজের ****মারা দিয়েছি ! এই মেকআপ টাইপের ইগোর প্রবঞ্চনা থেকে সহসাই বেরিয়ে আসতে হবে।

জীবনে কিছু ক্ষেত্রে (আপাত দৃষ্টিতে) নির্লজ্জ, বেহায়া এবং গন্ডার সাদৃস্য না হলে কাঙ্খিত ফল লাভ করা সম্ভব নয়। ভেতরে বিষের বালির যাতনা সহ্য করেই মুক্তো উৎপাদন করতে হবে। সুতরাং, ঝিনুক নিরবে সহে যাও।

৩) মানুষকে বুঝতে এবং ব্যবহার করতে শেখ। হোক সে তোমার মা, বাবা, ভাই কিংবা বন্ধু। বোঝ এবং নিজের প্রয়োজনে সর্বোচ্চ ব্যবহার কর। তোমার প্রয়োজনে আসবে না এমন সম্পর্কের ডালপালায় দরকার কি ? জীবনটা পাতা বাহারে পরিপূর্ণ না করে ফুল ফলের অল্প কিছু গাছেও যদি শোভিত করতে পার সেটাই প্রকৃত অর্জন। উপভোগ কর। অভিযোগ ছাড়। কেউ তোমারে মটকু ভেবে মুচকি হাসে ! তুমিও হাসো এই ভেবে যে, শালা মদনা। কাজকাম থুইয়া আমারে নিয়া ভাবতেছে। বাসে কারো ঘামের গন্ধে দম বন্ধ লাগলে সেটাও উপভোগ কর। আহারে ব্যাটার ঘামে কি গন্ধ ! হি হি হি ... কেউ পায়ে পারা দিলেও উপভোগ কর। বলদাটায় পায়ে পারা দিছে। হে হে হে ! স্রষ্টার প্রতি কৃতজ্ঞ থাকো। সব কিছুর থেকে আনন্দ নাও। অভিযোগ করা ছাড়। নিজের মত করে ভাবো এবং বাঁচো। তাহলেই দেখবা, দুনিয়াটা অন্য রকম লাগে।

আমিও ভেবে দেখলাম - দুনিয়াটা একটা রঙ্গমঞ্চ ভিন্ন কিছুই নয়। আমি এখানে একটা চরিত্রের রূপায়ন করছি মাত্র। যার অভিনয় যত ভাল হবে, সে এই মঞ্চে ততটাই লাইমলাইটে থাকবে।

বিষয়: বিবিধ

১১৮৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File