ছোট্ট সেই ছেলেটি।

লিখেছেন লিখেছেন জীবন থেকে নেওয়া ২০ আগস্ট, ২০১৪, ০২:১০:৫৯ রাত

১৯৯৪ সাল। তপ্ত এক দুপুর।

কলেজ থেকে ক্লাস শেষ করে বাসায় ফিরছি। প্রচন্ড গরমে বাইরে মানুষের আনাগোনা অনেকটা কম।

বাড়ীর সামনে আসতেই দেখলাম ৭/৮ বছরের একটা ছেলে বাড়ীর ভেতর থেকে কিছু জীনিষ চুরি করে বের হচ্ছে। হাতে-নাতে ধরে ফেল্লাম।

কিছুই করলাম না, শুধু মাথার চুলগুলো এবড়ো-থেবড়ো করে কেটে দিলাম। সেও কোন টু-শব্দটি করলো না, শুধু দেখলাম তার দু’চোখে জল। অঝর ধারায় ঝরছে সে জল। সে জল গড়িয়ে আমার হৃদয় কুটিরে আঘাত করলো। সহ্য করতে পারলাম না, ছেড়ে দিলাম।

আমার মনটা বিষন্নতায় ভরে উঠলো। বার বার মনের পর্দায় ভেসে উঠলো শিশুটির বোবা কান্না। শিশুটি কি আসলেই বোবা, নাকি এটা তার অব্যক্ত বেদনা!

কিন্তু আমি ক্ষুধার যন্ত্রনায় কাতর শিশুটির গায়ে কেন হাত তুললাম? শুধু কি দু-মুটো অন্নের জন্য, নাকি অসুস্থ মায়ের ঔষধ কেনা, নাকি জীর্ণ কুটিরে অপেক্ষারত আদরের ছোট্ট বোনটির মুখে দু-মুটো খাবারের জন্য জীনিষ চুরি করেছে এই জন্য, নাকি সে এতিম বলে!

কিন্তু কই! আমি, আমরাতো ধরতে পারিনা তাদের- যারা বন্দুক অথবা কলমের খোচাঁয় কোটি কোটি জনতার টাকা চুরি করছে। চুরি করছে বিবেক, নীতি-নৈতিকতা, মানবিকতা। আমি-আমরা কিছুই করতে পারিনা, কেননা তারা সমাজের বড়ই ভদ্র চোর!

আমি ভূলেই গিয়েছিলাম শিশুটির কথা। হঠ্যাৎ বাস ষ্ট্যান্ডের এক রেস্টুরেন্টে বসতেই দেখলাম শিশুটিকে। পরনে হাফ প্যান্ট, স্যান্ডো গেন্জি আর ঘাড়ে ছোট্ট গামছা। কাছে এসে আমাকে সালাম দিয়েই তার ছোট্ট কচি দু’হাত খানা দিয়ে আমার টেবিল মুছতে লাগলো, আর বল্লো,” ভাইয়া আমি চুরি করা ছেড়ে দিয়েছি, আমি ভাল হয়ে গেছি, আমি এখন কাজ করে খাই”।

নিয়মিতই ঐ হোটেলে যেতাম। কিন্তু পরীক্ষার ঝামেলায় ২/৩ সপ্তাহ ঐখানে যাওয়া হয় নাই। পরীক্ষার পর ঐখানে যেয়ে দেখি শিশুটি নাই। জানতে চাইলাম ম্যানেজারের কাছে।

ম্যানেজার বল্ল,” ৫ দিন পূর্বে দুপুরের দিকে কাজের চাপ কম থাকায় আমি তাকে বল্লাম গোসল করে আয়, সে যাওয়ার পর ২/৩ ঘন্টাপর না ফেরাতে আমরা তার খোজে বাহির হই, পরে পুকুর পাড়ে যেয়েদেখি, পুকুরের এককোনে ভেসে আছে তার ছোট্ট জীবনহীন দেহটি…..”

ম্যানেজারের বাকী কোন কথায় আর আমার কানে আসছিল না, আমার তখন বার বার কানে বাজতে লাগলো- ”ভাইয়া আমি চুরি করা ছেড়ে দিয়েছি, আমি ভাল হয়ে গেছি, আমি এখন কাজ করে খাই”।

বিষয়: বিবিধ

৯১৬ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

256263
২০ আগস্ট ২০১৪ সকাল ১১:৪৩
কাজি সাকিব লিখেছেন : খুবই কষ্ট পেলাম! আসলেই আমরা এমন কাজ হরহামেশাই করি যার সাথে সমাজের তুলনা করলে তখন নিজেদের অপরাধীই ভাবতে হয়!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File