স্মৃতিচারন

লিখেছেন লিখেছেন শিরোনামহীন ১৪ আগস্ট, ২০১৪, ১১:৪১:৫২ রাত

১৯৯৮ সালের কথা এসএসসি পরীক্ষা দিচ্ছিলাম। পদার্থ প্রাকটিক্যাল পরীক্ষা। যথারীতি পরিক্ষক আমাদের আফতাব স্যার। এসএসসির পদার্থ মানেই হলো সরলদোলকের বব আর স্ক্র-গজ নিয়ে নাড়াচারা করা। আফতাব স্যার চেয়ার-টেবিল নিয়ে বসে আছেন। সবাই একে একে সরলদোলকের স্যার এর কাছ থেকে বব নিচ্ছিলো। আমার টার্ন আসলো আমি বব নিতে গেলাম। মনে মনে ভাবছিলাম ইশ যদি টেষ্ট পরীক্ষার বব টা পাই, তাহলে সব মূখস্ত লিখে দিতাম। ঐ সময়ে কেন জানি সব কিছু মুখস্ত হয়ে যেত। Happy

সে যাই হোক যথারীতি স্যার এর টেবিলের দিকে অগ্রসর হচ্ছিলাম আর ভাবছিলাম যদি সেই ববটা পাই। এভাবে ভাবতে ভাবতে স্যারের কাছে যখন গেলাম। স্যার ও বব হাতে নিলেন দেখলাম সেই ববটাই যেটি আমি টেষ্ট পরীক্ষায় ব্যবহার করেছি। ববটার হুক একটু বাকা ছিলো Happy

স্যার বব হাতে নিলেন আর আমি মনে মনে খুশি হলাম। কিন্তু আমার খুশি বেশিক্ষন থাকলোনা যখন দেখলাম স্যার ববটা আমাকে না দিয়ে রেখে দিলেন। আমার ভাব দেখে স্যার বললেন, এটি তোমাকে দেয়া যাবেনা তুমি এটি আগে ব্যবহার করেছো।

এই ছিলো আফতাব স্যারের অনেক গুনের মধ্যে একটি। আমরা দুই-শাখা মিলে ১৩০ ছাত্র-ছাত্রী ছিলাম তখন। এত গুলোর ছাত্রছাত্রীর মাঝে ও কি করে স্যার মনে রেখেছিলেন যে ঐ ববটি আমি ব্যবহার করেছিলাম তা আজো আমার বোধগম্য হয়নি। সৈয়দপুরে ম্যাথমেটিশিয়ান বলতে তখন একজনই ছিলেন আফতাব স্যার। এই স্যারের কত ছাত্র যে ভালো প্রতিষ্ঠানে পড়েছে তার হিসেব নেই।

অনেকেই বড় বড় হয়ে স্কুল কলেজের স্যারদের ভূলে যায়, অথচ স্কুল কলেজের স্যাররাই এক একজন মানুষ তৈরী করেন, সেখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তৈরী করা জিনিসকে নাড়ানাড়া করেন।

স্যার কিছুদিন আগে মারা গেছেন। দোয়া করি স্যার জান্নাতবাসী হোন।

অনেকদিন ভাবছিলাম স্কুলের স্যারদের নিয়ে কিছু লিখবো। ভাবছি নেক্সট পোষ্টটি দিবো আমার স্কুল কলেজের স্যারদের নিয়ে। অনেক ভালো লাগে স্কুল কলেজের কথা ভাবতে। সময়গুলো অনেক ভালো ছিলো।

ভালো ছিলেন সব স্যার-ম্যাডাম রা।

বিষয়: বিবিধ

৯৭০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File