মাত্র ৩৩ কোটি টাকার লোভে আমরা কোলকাতাকে হাতছাড়া করেছি! ইতিহাস ঐতিহ্য । সভ্যতার জানা অজানা ইতিহাসে পরবর্তি প্রজন্মকে বলে দেয়

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি ২৩ ডিসেম্বর, ২০১৫, ০৭:১২:৫৭ সন্ধ্যা

দেশভাগের সময় পূর্ব পাকিস্তানের ভাগে কোলকাতা ছিল। পূর্ববঙ্গের নেতারা দাবী ছেড়ে না দিলে কোলকাতা আমাদের ভাগে না পড়ার কোন কারন ছিল না।

পশ্চিম পাকিস্তান তাদের ভাগে যেন লাহোর থাকে তাই পূর্ববঙ্গের নেতাদের কোলকাতার দাবী ছেড়ে দিতে পশ্চিম পাকিস্তানের নেতারা চাপ দিয়েছিল। তাই আমাদের নেতারা কিছুটা গাই গুই করলেও দাবী ছেড়ে দেন।

কী বলে দাবী ছাড়ানো হয়েছিল জানেন? বলা হয়েছিল দাবী ছেড়ে দিলে পূর্ব পাকিস্তান ক্ষতিপূরণ বাবদ ৩৩ কোটি টাকা পাবে। সেই ৩৩ কোটি টাকা দিয়ে ঢাকাকে নিউইওর্ক বানানো হবে।

সেই টাকা আসেনি। দেশ ভাগের তিন মাস পরে জানা গেল আসলে পূর্ববঙ্গকেই ৬ কোটি টাকা দিতে হবে ভারতকে। এবার তো ছেড়ে দে মা কেঁদে বাঁচি অবস্থা।

তবে পশ্চিম পাকিস্তানের নিউইওর্ক বানানোর স্বপ্ন দেখানোর কৌশলটা অনেকেই ভুলতে পারেনি। যেমন ধরেন ট্র্যানজিট দিলে যা আয় হবে তাতে বাংলাদেশ সিঙ্গাপুর হবে। রামপালে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র হলে ফ্লাই অ্যাশ বেচেই খুলনাবাসী একেকজন ওয়ারেন বাফেট হয়ে যাবে।

আর হাল সময়ে যুক্ত হয়েছে হবিগঞ্জে চা শ্রমিকদের উচ্ছেদ করে অর্থনৈতিক অঞ্চল হলে সেই অঞ্চলে প্রচুর কর্ম সংস্থান হবে, দৈনিক ৮৫ টাকা নয় শুধু এর দশ গুন আয় করতে পারবে চা শ্রমিকেরা; এই স্বপ্ন দেখানো।

বাঙালিদের পশ্চিম পাকিস্তানিরা আবুল বানিয়েছিল একবার। এবার বাঙালি ই বাঙালিদের আবুল বানায়। পশ্চিম পাকিস্তানিদের এইসব ভাব শিষ্যদের চিনে রাখা দরকার।

বিস্তারিত জানতে আবুল মনসুর আহমেদের “আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছরের” পৃষ্ঠাগুলো দেখুন-

বিষয়: বিবিধ

১৪৩২ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

355110
২৩ ডিসেম্বর ২০১৫ রাত ০৯:১৩
হতভাগা লিখেছেন : এক পার্বত্য চট্টগ্রাম নিয়েই হাঁপানী চলতেছে তার উপর কলিকাতা !!

২৩ ডিসেম্বর ২০১৫ রাত ০৯:৩২
294911
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : পার্বত্য চটগ্রাম নিয়ে যত সমস্যা তাহা সব আওয়ামিলীগ তৈরী করেছে
সমস্যা সমাধানের বদলে তৈরী করাছে এই দেশদ্রহী লীগের বাচ্ছা লীগ
355151
২৪ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:৩৪
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আস্ সালামু আলাইকুম। ভাল লাগলো। আশাকরি আরো লিখবেন, ধন্যবাদ।
২৪ ডিসেম্বর ২০১৫ দুপুর ১২:১৪
294952
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : ওয়ালাইকুম সালাম
আপনাকে অনেক ধন্যবাদ
355160
২৪ ডিসেম্বর ২০১৫ দুপুর ০১:২৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বিষয়টা এত সহজ নয়। কলিকাতা ভারতিয় রা যে কোন ভাবেই ছাড়তনা। কারন তখন কলিকাতার উপর মধ্য ও উত্তরপূর্ব ভারত এমনকি উরিষ্যা হয়ে মাদ্রাজ এর উত্তরের সব এলাকাই নির্ভরশিল ছিল। চট্টগ্রামের যে প্রাকৃতিক সুবিধা আগে থেকে ছিল সেটা উরিষ্যা উপকুলে ছিলনা। নতুন বন্দর নির্মান করতে সেখানে আশির দশক পর্যণ্ত সময় লেগেছে।
355163
২৪ ডিসেম্বর ২০১৫ দুপুর ০২:০৬
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : হ ভাই জান
ইতিহাসের অনেক কিছুই একটা আর একটার উপর নির্ভর ছিল কিন্তু তারপরেও আন্তমহাদেশীয় রাজনিরিত গ্যাড়াকলে সেইগুলিকে মানতে বাদ্ধ হয়েছিল

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File