আওয়ামী বাকশালীদের রচিত ইতিহাসে রয়েছে নিছক মুজিবের বন্দনা। প্রকৃত ইতিহাস জানতে হলে পড়তে হবে সেই সময়ের বিদেশী পত্রিকা( পর্ব-০২)

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি ১১ সেপ্টেম্বর, ২০১৫, ০২:৫২:১১ দুপুর



“দুর্ভিক্ষ বন্যার ফল ততটা নয়,যতটা মজুতদারী চোরাচালানের ফল”-বললেন স্থানীয় একজন অর্থনীতিবিদ।.. প্রতি বছর যে চাউল চোরাচালন হয়ে (ভারতে) যায় তার পরিমাণ ১০ লাখ টন।”

১৯৭৪ সালের ২৫ অক্টোবর হংকং থেকে প্রকাশিত ফার ইষ্টার্ণ ইকনমিক রিভিয়্যূ পত্রিকায় লরেন্স লিফঅসুলজ লিখেছিলেন, সেপ্টেম্বর তৃতীয় সপ্তাহে হঠাৎ করে চাউলের দাম মণ প্রতি ৪০০ টাকায় উঠে গেল। অর্থাৎ তিন বছরে আগে -স্বাধীনতার পূর্বে যে দাম ছিল - এই দাম তার দশ গুণ।



এই মূল্যবৃদ্ধিকে এভাবে তুলনা করা যায় যে, এক মার্কিন পরিবার তিন বছর আগে যে রুটি ৪০ সেন্ট দিয়ে কিনেছে,তা আজ কিনছে ৪ পাউন্ড দিয়ে। কালোবাজারী অর্থনীতির কারসাজিতেই এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধিঘটে। ..

২৩শে সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার প্রাক্কালে শেখ মুজিব ঘোষণা করলেন, “প্রতি ইউনিয়নে একটি করে মোট ৪,৩০০ লঙ্গরখানা খোলা হবে।"

প্রতি ইউনিয়নের জন্য রোজ বরাদ্দ হল মাত্র দুমন ময়দা।

যা এক হাজার লোকের প্রতিদিনের জন্য মাথাপিছু একটি রুটির জন্যও যথেষ্ট নয়।”



নিউয়র্ক টাইমস পত্রিকা ১৯৭৪ সালের ১৩ ডিসেম্বর তারিখে লিখেছিলঃ জনৈক কেবিনেট মন্ত্রীর কথা বলতে গিয়ে একজন বাংলাদেশী অর্থনীতিবিদ বললেন,“যুদ্ধের পর তাঁকে (ঐ মন্ত্রীকে) মাত্র দুই বাক্স বিদেশি সিগারেট দিলেই কাজ হাসিল হয়ে যেত, এখন দিতে হয় অন্ততঃ এক লাখটাকা।”

ব্যবসার পারমিট ও পরিত্যক্ত সম্পত্তি উদ্ধারের জন্য আওয়ামী লীগারদের ঘুষ দিতে হয়। সম্প্রতি জনৈক অবাঙ্গালী শিল্পপতী ভারত থেকে ফিরেআসেন এবং শেখ মুজিবের কাছ থেকে তার পরিত্যক্ত ফার্মাসিউটিক্যা ল কারখানাটি পুরনরায় চাল করার অনুমোদন লাভ করেন।

শেখ মুজিবের ভাগিনা শেখ মনি -যিনি ঐ কারখানাটি দখল করে আছেন-হুকুম জারি করলেন যে তাকে ৩০ হাজার ডলার দিতে হবে।

শেখ মুজিবকে ভাল করে জানেন এমন একজন বাংলাদেশী আমাকে বললেন, “লোকজন তাকে পায়ে হাত দিয়ে সালাম করুক, এটা তিনি পছন্দ করেন। তাঁর আনুগত্য নিজের পরিবার ও আওয়ামী লীগের প্রতি।

তিনি বিশ্বাসই করেন না যে, তারাদুর্নীতিবাজ হতে পারে কিংবা তার সাথে বিশ্বাসঘাতকতা করতে পারে।”

দেখা যাক, প্রখ্যাত তথ্য-অনুসন্ধানী সাংবাদিক জন পিলজার ১৯৭৪ সালে বাংলাদেশ সম্পর্কে কি বলেছিলেন।

তিনি ১৯৭৪ সালের ১৭ই ডিসেম্বর লন্ডনের ডেইলী মিরর পত্রিকায় লিখেছেনঃ “একটি তিন বছরের শিশু -এত শুকনো যে মনে হল যেন মায়ের পেটে থাকাকালীন অবস্থায় ফিরে গেছে। আমি তার হাতটা ধরলাম। মনে হল তার চামড়া আমার আঙ্গুলে মোমেরমত লেগে গেছে।

এই দুর্ভিক্ষের আর একটি ভয়ঙ্কর পরিসংখ্যান এই যে, বিশ্বস্বাস্থ্ সংস্থার মতে ৫০ লাখ মহিলা আজ নগ্ন দেহ।

পরিধেয় বস্ত্র বিক্রি করে তারা চাল কিনে খেয়েছে।”

পিলজারের সে বক্তব্য এবং বিশ্বস্বাস্থ সংস্থার সেঅভিমতের প্রমাণ মেলে ইত্তেফাকের একটি রিপোর্টে।

উত্তর বংগের এক জেলেপাড়ার বস্ত্রহীন বাসন্তি জাল পড়ে লজ্জা ঢেকেছিল। সে ছবি ইত্তেফাক ছেপেছিল। পিলজার আরো লিখেছেন, “সন্ধা ঘনিয়ে আসছে এবং গাড়ী আঞ্জুমানে মফিদুল ইসলাম-এর লরীর পিছনে পিছনে চলেছে। এই সমিতি ঢাকার রাস্তা থেকে দুর্ভিক্ষের শেষ শিকারটিকে কুড়িয়ে তুলে নেয়। সমিতির ডাইরেক্টর ডাঃ আব্দুল ওয়াহিদ জানালেন,“স্বাভা বিক সময়ে আমরা হয়ত কয়েক জন ভিখারীর মৃতদেহ কুড়িয়ে থাকি।

কিন্তু এখন মাসে অন্ততঃ ৬০০ লাশ কুড়াচ্ছি- সবই অনাহার জনিত মৃত্যু।” লন্ডনের “ডেইলী টেলিগ্রাফ” ১৯৭৫ সালের ৬ই জানুয়ারী ছেপেছিল, “গ্রাম বাংলায় প্রচুর ফসল হওয়া সত্ত্বেও একটি ইসলামিক কল্যাণ সমিতি (আঞ্জুমানে মফিদুল ইসলাম) গত মাসে ঢাকার রাস্তা,রেল স্টেশন ও হাসাপাতালগুলোর মর্গ থেকে মোট ৮৭৯টি মৃতদেহ কুড়িয়ে দাফন করেছে। এরা সবাই অনাহারে মরেছে। সমিতিটি ১৯৭৪ সালের শেষার্ধে ২৫৪৩টি লাশ কুড়িয়েছে- সবগুলি বেওয়ারিশ। এগুলোর মধ্যে দেড় হাজারেরও বেশী রাস্তা থেকে কুড়ানো।

ডিসেম্বরের মৃতের সংখ্যা জুলাইয়ের সংখ্যার সাতগুণ।..

বিষয়: বিবিধ

১১৭৫ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

341088
১১ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০৩:৪৮
মেঘবালক লিখেছেন : যুদ্ধ পরবর্তী সময়ে দেশের অর্থনীতির মেরুদণ্ড ভেঙ্গে তখনকার মুজিব বাহিনী এবং বঙ্গবন্ধু তথাকথিত সোনার বাংলা না গড়ে দুর্ভিক্ষের বাংলা গড়েছিল এবং তারা সফলও হয়েছিল। বাংলাদেশের রাজনীতির গোড়ার কথা এখনকার নব্য রাজনৈতিক ব্যক্তিবর্গ স্বীকার করতেই চায় না।

ব্যাংক, ট্রেণ, লঞ্চ, স্টীমার ইত্যাদি ডাকাতি করার সোনার ছেলেরা সেকালেও ছিল একালেও আছে।
১১ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০৩:৫৩
282511
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : তখনকার তারাই এখন ক্ষমতায়
আপনার সাথে সহমত
আপনাকে অনেক ধন্যবাদ
১১ সেপ্টেম্বর ২০১৫ বিকাল ০৪:০৪
282513
মেঘবালক লিখেছেন : আপনাকেও ধন্যবাদ
১১ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:২৪
282529
শেখের পোলা লিখেছেন : বলতে লজ্জা নাই যে এ সব করার জন্যই আওয়ামী প্রধাান রেস কোর্সে সংগ্রামের ডাক দিয়ে ছিলেন৷ সুফল তারা কুড়িয়েই চলেছে৷
১১ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:২৬
282531
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : সহমত
341101
১১ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৫৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১১ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৫৯
282522
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আপনাকেও ধন্যবাদ
341107
১১ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:২৬
শেখের পোলা লিখেছেন : সামনে আবারও সেদিন আসছে৷ তবে এ বারেরটি হবে ডিজিটাল পদ্ধতিতে৷ এ গুলোই আসল স্বপ্ন আসল চেতনা৷
১১ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:৩১
282535
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আল্লাহ আমাদের দেশটাকে হেফাযত করবেন যেমন করেছিলেন ১৯৭৫ সালের ১৫ই আগস্ট
১১ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৮:১০
282546
শেখের পোলা লিখেছেন : ইনশা আল্লাহ৷
341228
১২ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০৩:০২
হতভাগা লিখেছেন : সে সময়ের সরকার নতুন ছিল , কিছুটা অনভিজ্ঞও । কিন্তু বর্তমানের হাসিনা সরকার খুবই দক্ষ ভাবে , শক্ত হাতে দেশ পরিচালনা করছে ।

উপরের ছবির ১ নংটাতে তো মনে হচ্ছে দূর্ভিক্ষে আক্রান্তরা ছবির জন্য পোজ দিচ্ছে । এটাকে জয়নুলের ম্যাডোনা ৪৩ বলে মনে হচ্ছে ।

১২ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০৩:৪০
282677
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : ইতিহাসকে যেমন ইচ্ছা ক্ষমতাসীনরা তেমনই করেছে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File