আওয়ামী শাষনামল যেন গোয়ালঘর- সেখানে হিন্দুদের জন্য চনা সংরক্ষনাগার হয় আর মুসলমানদের জন্য জেলখানা তৈরী হয়

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি ০৪ জুলাই, ২০১৫, ১২:৪০:২৭ রাত

এদেশে হিন্দুদের সংখ্যা যত কমছে, বাঙালি মুসলমানদের হিন্দুয়ানীও যেন ততই বাড়ছে!

ব্রিটিশ আমলে পূর্ববঙ্গ তথা বাংলাদেশে হিন্দু জনসংখ্যার শতকরা হার ছিল এখনকার তুলনায় অনেক বেশি, তবে তখন এ অঞ্চলের মুসলমানদের মুসলমানিত্ব এখনকার তুলনায় অনেক বেশি দৃঢ় ছিল। যার ফলে এখনকার তুলনায় হিন্দু অধ্যুষিত বাংলাদেশে থেকেও সে সময়কার মুসলমানরা তাদের জন্য আলাদা ভূখণ্ড দাবি করার মনমানসিকতা রেখেছিল।

বাঙালি মুসলমানদের ত্যাগের কারণেই পাকিস্তান লাভ করা সম্ভবপর হয়েছিল উপমহাদেশের মুসলমানদের জন্য। পাকিস্তান গঠিত হবার পর এ অঞ্চলে হিন্দুদের সংখ্যা একলাফে অনেক কমে যায়। তাতে করে এ অঞ্চলের মুসলমানদের মুসলমানিত্ব আরো পোক্ত হওয়ারই কথা ছিল, কিন্তু হলো উল্টোটা। পাকিস্তান আমলেই এ অঞ্চলের মুসলমানদের মধ্যে বঙ্কিমচন্দ্র আর রবীন্দ্র ঠগের অপ-সাহিত্য প্রচলন করার ব্যাপক অপচেষ্টা চলে। রবীন্দ্র ঠগের গান প্রচলন করতে পাকিস্তান আমলেই প্রতিষ্ঠিত হয় ছায়ানট। কিন্তু তারপরও তৎকালীন সময়ে মুসলমানদের মধ্যে পর্দার বিষয়টি গুরুত্ববহ ছিল। পাকিস্তান আমলে এ অঞ্চলের মুসলিম মেয়েরা রিকশায় যাতায়াত করতে হলে গোটা রিকশা কাপড় দিয়ে পেঁচিয়ে নিত, যা এখনো উক্ত প্রজন্মের লোকদের স্মরণে রয়েছে। একাত্তরে পাকিস্তানী বাহিনীর ভয়ে এদেশে হিন্দুদের সংখ্যা গেল আরও কমে। কিন্তু পূর্বেকার মতোই এদেশের মুসলমানদের মধ্যে হিন্দুয়ানী কমল না, বরং তা আরও চরমভাবে বৃদ্ধি পেল।

পাকিস্তান আমলে ফররুখ আহমদের মতো যেসব প্রতিভাবান ইসলামপন্থী কবি-সাহিত্যিক ছিলেন, স্বাধীন বাংলাদেশে তাদেরকে সপরিবারে চাকরিচ্যুত করে একঘরে করা হলো।

নিজের তো বটেই, এমনকি মেয়েজামাইয়েরও চাকরি চলে যাওয়ার কারণে ফররুখ আহমদের মেয়ে বিনা চিকিৎসায় মারা গিয়েছিল, যা সাহিত্যিক আহমদ ছফা তার একটি প্রবন্ধে উল্লেখ করেছিলেন।

প্রবন্ধটির নাম ছিল ‘কবি ফররুখ আহমদের কি অপরাধ?’ ছাপা হয়েছিল ১৯৭৩ সালের ১৬ই জুন তৎকালীন দৈনিক গণকণ্ঠে। এখন এদেশে মাত্র ৮ শতাংশ হিন্দু। কিন্তু পহেলা বৈশাখের দিন রাস্তায় বের হয়ে দেখুন, মনে হবে এদেশে যেন কোন মুসলমানের অস্তিত্বই নেই! নাঊযুবিল্লাহ!

পর্দাঘেরা রিকশায় আব্রু ঢেকে চলাচল করা নানী- দাদীদের উত্তরসূরী মুসলিম নামধারী যুবতীরা এখন যেভাবে খোলামেলাভাবে চলাচল করছে, তা পাকিস্তান আমলে হিন্দু মেয়েরাও করতো না। এদেশ থেকে হিন্দু যত চলে যাচ্ছে, এদেশের মুসলমানরা যেন আরো তত বেশি করে হিন্দুয়ানী আচারপ্রথাকে গ্রহণ করে নিজেরাই হিন্দুর ভূমিকায় নেমে পড়ছে, সেসব চলে যাওয়া হিন্দুদের জায়গা পূরণের জন্য। নাউযুবিল্লাহ!

যে কারণে ব্রিটিশআমলে সংখ্যায় কম হয়েও যেখানে এ অঞ্চলের মুসলমানরা আলাদা ভূখণ্ড পেয়েছিল, সেখানে সেই মুসলমানদের উত্তরসূরীরাই আজ স্বাধীন দেশের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ নাগরিক হয়েও বর্ডারে বিএসএফের হিন্দুদের হাতে বেঘোরে মারা যাচ্ছে।

তাইতো এক ভদ্রলোক রসিকতা করে বলেছিলেন আওয়ামী শাষনামল যেন গোয়ালঘর- সেখানে হিন্দুদের জন্য চনা সংরক্ষনাগার হয় আর মুসলমানদের জন্য জেলখানা তৈরী হয়।

বাস্তবে হচ্ছেও তাই। আল্লাহ আমাদেরকে এই জালিমশাহীর জুলুমের ছোবল থেকে দেশকে জাতীকে এবং আমাদের উত্তরসুরীদেকে মাহফুয করুক।

বলেন আমিন

বিষয়: বিবিধ

১১১৭ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

328495
০৪ জুলাই ২০১৫ রাত ০১:৩৮
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : খা বাবাজীরা খা, আর কি খাবি? গোমুত্রই খা।অবস্থাদৃষ্টে মনে হচ্ছে আমাদেরও খাইতে বাধ্য করতে পারে নর মুত্র মুদি বাবু!! অনেক ধন্যবাদ
০৪ জুলাই ২০১৫ দুপুর ১২:২৯
270777
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : অবস্তা দৃষ্টে মনে হচ্ছে লেডি হিটলার এমনটাই করতে মোদির সাথে দহরম মহরম করছে
ধন্যবাদ
328510
০৪ জুলাই ২০১৫ রাত ০৩:৩৮
রক্তলাল লিখেছেন : চেনা পি ল' ভাদা হো যাও।

০৪ জুলাই ২০১৫ দুপুর ১২:৩২
270778
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : বুঝিতে পারলাম না
০৪ জুলাই ২০১৫ দুপুর ১২:৩৭
270781
রক্তলাল লিখেছেন : এটা হিন্দি - বাংলায়, চেনা পান কর আর ভাদা হও
০৪ জুলাই ২০১৫ দুপুর ১২:৩৭
270782
রক্তলাল লিখেছেন : এটা হিন্দি - বাংলায়, চেনা পান কর আর ভাদা হও - ভাদা মানে ভারতীয় দালাল
০৪ জুলাই ২০১৫ দুপুর ১২:৩৯
270783
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আপনাকে অসংখ্য ধন্যবাদ
328522
০৪ জুলাই ২০১৫ সকাল ০৮:৩৬
শেখের পোলা লিখেছেন : হয়তোবা উক্ত গোচনা আমাদের দেশেও ব্যহারের আইন হতে পারে৷ কিছুই অসম্ভব নয়৷ আসলেই আমরা ধীরে ধীরে হিন্দুয়ানীতে অভ্যস্থ হয়ে চলেছি৷ ধন্যবাদ৷
০৪ জুলাই ২০১৫ দুপুর ১২:৩৩
270779
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : এমনই মনে হচ্ছে
অনেক ধন্যবাদ
328533
০৪ জুলাই ২০১৫ সকাল ১০:৩৬
শান্তির ফেরীওয়ালা লিখেছেন :
শ্রদ্ধেয়
এই পোষ্টটি অনেক ভালো লেগেছে । অনেক ধন্যবাদ । আশা করি এই রকম পোস্ট আপনার কাছ থেকে আরো পাবো । জনপ্রিয় নিউজ সাইট http://www.onn24.com এ আমি চিফ রিপোর্টার হিসেবে দায়িত্বরত । আমাকে আপনার লিখাগুলো পাঠাবেন । আমি তা প্রকাশনার ব্যাবস্থা করবো। আমার ইমেইল
০৪ জুলাই ২০১৫ দুপুর ১২:৩৪
270780
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আপনাকে অসংখ্য ধন্যবাদ
ইনশাআল্লাহ চেষ্টা করবো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File