বৃদ্ধাশ্রমে আমার মা যাবে না । যদি তোমার সমস্যা হয় তবে তুমি তোমার বাবার বাড়ী যেতে পার

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি ১০ জুন, ২০১৫, ০৯:৪২:০৩ রাত

রহিম তার মাকে খুব ভাল বাসে। কারন ছোট বেলায় তার বাবা মারা যাওয়ার পরেও মা রহিমের মুখের দিকে চেয়ে দ্বিতীয় বিয়ে করেনি।  নীজের জীবন যৌবনকে বিষর্জন দিয়ে সন্তানের ভবিষ্যতের চিন্তা করেছে। ছেলেকে লেখাপড়া শিখানোর জন্য বাবার বাড়ী থেকে নিজের পা্ওনা জমিন টৃুকু বিক্রি করে এনেছেন। রহিমের জীবনে কোন কোন কষ্ট আসতে দেয়নি এমন কি তার বাবার শুন্যতাকে কোন রকম বুঝতে দেয়নি।

তাইতো আর দশটা ছেলের থেকে রহিম একটু ভিন্ন প্রকৃতির লোক।  মায়ের প্রতি তার অনেক অনেক শ্রদ্ধা ও ভালবাসা। মা যে তার জন্য কষ্ট করেছে এই সব কথা মনে করে মাকে বলত মা আমি বড় হয়েছি তোমার আদরের সন্তান । কিন্তু মা আমাকে কোন বিবাহ করাইবা না । যদি বড় খারাপ হয় তবে তোমাকে কষ্ট দিতে পারে । মা আমি তোমার কষ্ট হোক এমন কোন কাজ করব না।

সন্তানের মুখে এমন কথা সুনে মায়ের চোখ ভিজে গেল। সন্তানকে জড়িয়ে ধরে বলছে আমার বাবা যদি ভাল থাকে তবে বউ খারাপ হলেও সমস্যা নাইরে বাবা



রহিম উচ্ছ শিক্ষায় শিক্ষিত হয়েছে এবং একটা এনজিওতে উচ্চ বেতনে চাকুরীও করতেছে।

রহিমের মায়ের চোখেমুখে খুশির আমেজ ।

অনেক আশা রহিমকে একটা ভাল মেয়ের সাথে বিয়ে দিবে যাতে জীবনে যত দুঃখ ছিল ঘরে বউমা আসলে সব কিছু বউকে বলে তার সংসার তার হাতে দিয়ে একটু আরাম করবে।

কিছুদিন পরে মা সন্তানের সম্মিাততে উচ্চ শিক্ষিতা ঘরের এক মেয়েকে বই বানাইয়া বাড়ী আনলো।

রহিমের বউ পরম সুন্দরী তাইতো রহিম বউকে খুব ভাল বাসে ।

একেদুয়ে এখন রহিমের ঘরে ফার্নিচার ভরপুর । আধুনীকতার যত ছোযা সব কিছুই রহিমের ঘরে শোষা পাচ্ছে।

রহিমের মা বেচারী মাঝে মধ্যে পানি ঢালতে টেবিলে পানি পড়ে যায় বা অসতর্কতাবসত ঘরের কোথাও একটু নোংড়া হয়ে যায় যাহা রহিমের বউর একদম পছন্দ না।

এই কারনে মাঝে মধ্যে স্বামীর অগচরে শাশুড়ীকে বকাঝকা করে। বৃদ্ধ মানুষ কখনো বউয়ের বকাঝকার কথা সন্তানকে বলে না কিন্তু নিজে অতিত জীবন সংগ্রামের কথা মনে করে প্রায় সময় কান্নাকাটি করে।

একদিন রহিমের বউ বলতেছে শোন তোমার সব কিছু ভাল লাগে কিন্তু একটা জিনিস একদম পছন্দনা ।

রহিম বউকে জড়িয়ে ধরে বলছে আমার লক্ষী বউ আমার কোন জিনিসটা তোমার কাছে খারাপ লাগে। তুমি আমাকে বল সেটা আমি আজকের দিনের ভিতর পাল্টিয়ে দেব।

রহিমের বউ বলছে তুমি বললেও সেটা পারবে না।

রহিম বলছে পারবো তুমি বলতো তারপর দেখবা আমি পারি কি না।

রহিমের বউ বলছে ঘরের সব কিছু আধুনীক । লোকজন আসলে সবাইর পছন্দ হয় কিন্তু যখনই তোমার মাকে দেখে তখন অনেকে বলে এই বৃদ্ধাকে তোমরা বৃদ্ধাশ্রমে দিয়ে আসতে পারো এবং সেখানে টাকা পয়সা দিলে্ইতো হলো । এই বয়সে ঐ বৃদ্ধার খাবার ছাড়াতো আর কোন কিছুইর দরকার নাই।

তুমি যদি বলো তবে আমি বৃদ্ধাশ্রমে গিয়ে কথা বলে আসি।

রহিম বলল আমার ডিউটির সময় হয়েগেছে আমি ডিউটি থেকে আসি পর কথা বলব।

রহিম ডিউটিতে গেছে বটে তার মনটা ঘরে মায়ের কাছে। মায়ের অতিত জীবনের কষ্টের কথা মনে করে অঝরে কতক্ষন কানলেন আর আক্ষেপ করতে লাগলেন হায়রে সুন্দরী তোর বুঝি আমার বাড়ীর ভাত বন্ধ হয়ে যাবে আজই।

কিছুক্ষনের মধ্যে বাসায় এসে সিধা মায়ের রুমে গিয়ে মা মা বলে ডাকতে লাগলো। কিন্তু একি আমার মা কাদছে কেন? কোন কারন জানার দরকার নাই এই বাড়ীতে আমার বউ ছাড়া আর কোন লোক নাই যে আমার মাকে কষ্ট দিবে সুতারাং আর দেরী নয়।

বউকে বলল শোন আমার মা যদি তোমার জন্য বোঝা হয়ে থাকে তবে আমার জন্য কোন বোঝা নয় । তাই তোমাকে কষ্ট মায়ের জন্য বৃদ্ধাশ্রম দেখার দরকার নাই তুমি চলে যাও তোমার বাবার বাড়ী। আমার মা আমার কাছেই থাকবে

 

 

বিষয়: বিবিধ

২৪৭০ বার পঠিত, ২১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

325074
১০ জুন ২০১৫ রাত ০৯:৫৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই সাহস এখন কয়জনের আছে!!
আইন তো বউ দেরকেই ক্ষমতা দিয়ে দিয়েছে। মন্ত্রিরা পর্যন্ত স্বিকার করেছেন যে নারি নির্যাতন ও যেীতুক এর আইনটা সবচেয়ে অপব্যবহৃত আইন।
১০ জুন ২০১৫ রাত ১০:১৪
267107
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আপনার কথার সাথে সহমত প্রকাশ করি
কিন্তু সব কিছুর উর্ধেতো কেউ না কেউ থাকে
আর মন্ত্রীদেরই তো কাজ .......তাইতো চোরকে বলে চুরি করো আবার বাড়ী আলাকে বলে সজাগ থাক
325078
১০ জুন ২০১৫ রাত ১০:০৯
এ,এস,ওসমান লিখেছেন : এরকম ছেলে যদি ঘরে ঘরে হতো তাহলে আজ আর দেশে বৃদ্ধশ্রম হত না

আলহামদুল্লিলাহ। ভাল লাগলো।
১০ জুন ২০১৫ রাত ১০:১৪
267108
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : জাজাকাল্লাহ ভাই
এমন ছেলে ঘরে ঘরে নাই কিন্তু কিছু না কিছুতো আছেই
325083
১০ জুন ২০১৫ রাত ১০:৫৯
মাজহারুল ইসলাম লিখেছেন : পৃথিবীতে সব এমন পুরুষ এই ভাইয়ের মত হতো তাহলে আজ একটাও বৃদ্ধাশ্রম থাকতো না।
১০ জুন ২০১৫ রাত ১১:০৭
267121
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : জাজাকাল্লাহ
আমরা দোয়া করি আল্লাহ যেন এই রহিমের মতন আরও ভাাইকে মন্জুর করেন
১০ জুন ২০১৫ রাত ১১:২১
267123
মাজহারুল ইসলাম লিখেছেন : আমীন
325089
১০ জুন ২০১৫ রাত ১১:১৩
দ্য স্লেভ লিখেছেন : আমার ধারনা পুরুষের অযোগ্যতার কারনে তার স্ত্রী অশোভন আচরনের সুযোগ পায়। একজন স্ত্রী ,সে নিজেও একজন মা। সম্পর্কের ভারসাম্য তৈরী করতে পারাটা একটি যোগ্যতা। একটি পরিবারে সকলে একসাথে থাকলে যে আত্মত্যাগের মানুসিকতা তৈরী করতে হয় বা থাকতে হয়,সেটা তৈরীতে বড় ভূমিকা রাখে বাড়ির প্রধান পুরুষটি। তার একতরফা আচরণ সম্পর্কের ক্ষেত্রে অধ:পতন ডেকে আনে। । যৌথ পরিবারই ভালো। সেখানে কিছু বোঝাপড়াগত সমস্যা থাকে বটে কিন্তু তা অবশ্যই একা থাকার মত হৃদয়বিদারক নয়। আমি দেখেছি বাড়ির বাচ্চারা দাদা,দাদি,নানা নানিদের খুব পছন্দ করে। এটি আলাদা এক বন্ধন। যা কেনা যাবেনা না,বা অন্য কেউ দিতে পারবে না। আমরা একে অপরের পরিপূরক। এই সত্যটি উপলব্ধী না করে যারা তাদের পিতা,মাতাকে পর করে দিয়েছে তারাই ধ্বংস হয়েছে।
১১ জুন ২০১৫ রাত ১২:১৪
267140
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : জি ভাই জানের সাথে একমত
সমস্যা হল গ্রগতিশীলতা প্রদর্শন করতে গিয়ে আমাদের দেশের যুবকরাই গ্রগতিবাদী বনে যাচ্ছে । সে চিন্তা করেনা আগামী দিনে আমার বংশ ধররাওতো আমার মতন হতে পারে তখন আমার কি হবে?
যৌথ পরিবারের মজাটাই আলাদা। প্রগতিবাদীরা কখনোই সেটা উপলব্ধি করতে পারবে না একসময় নিজেরাই সেই ভুক্তভুগিদের সাথে থাকতে বাদ্ধ হয়
325090
১০ জুন ২০১৫ রাত ১১:১৮
আবু জান্নাত লিখেছেন : মা শা আল্লাহ, মাকে নিয়ে চমৎকার পোষ্ট লিখেছেন। এমন ছেলেদের বর্তমান সমাজে বড়ই প্রয়োজন, তবে বিয়ের সময় যে ১০লাখ টাকা মোহর লিখে বউয়ের চাকর বানিয়ে রাখে সারা জিবন, তাই না পারে বউকে ছাড়তে, না পারে মাকে ছাড়তে।
অনেক অনেক শুকরিয়া। জাযাকাল্লাহ খাইর
১১ জুন ২০১৫ রাত ১২:১৭
267141
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আলহামদুল্লিাহ
আল্লাহ রব্বুল আলামিন আমাদের সমাজকে যেন ধর্মীয় চিন্তা-চেতনার ভিতর চলতে তওফিক দেন তাইলে অবশ্ব্যই ১০ লাখের চিন্তাভাবনা দুর হবে এবং পারিবারিক বন্ধনে থাকতে পারবে এবং সুখি হবে
325108
১১ জুন ২০১৫ রাত ০১:১৫
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। নিরব শিক্ষকের মত গল্প, যা সবাই লিখতে পারেনা.....
ধন্যবাদ।
১১ জুন ২০১৫ সকাল ১০:১০
267194
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : ওয়ালাইকুমসালাম
আপা আপনাকে অনেক ধন্যবাদ ।
জাজাকাল্লাহ
325127
১১ জুন ২০১৫ সকাল ০৭:৫১
অবাক মুসাফীর লিখেছেন : ভালো লাগলো... ধন্যবাদ... পিলাচ Rolling on the Floor Rolling on the Floor
325128
১১ জুন ২০১৫ সকাল ০৭:৫৫
ঝিঙেফুল লিখেছেন : চমৎকার গল্প! Thumbs Up
১১ জুন ২০১৫ সকাল ১০:১০
267195
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : welcome
১১ জুন ২০১৫ সকাল ১১:১২
267200
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ
325141
১১ জুন ২০১৫ সকাল ১১:২২
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ওয়া বারাকাতুহু! Rose Rose Rose Rose Rose Rose Rose Rose
১১ জুন ২০১৫ সকাল ১১:৩৮
267202
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়ারাহমাতুল্লাহহে ওয়াবারাকাতুহু
welcomeGood Luck Good Luck Good Luck
১০
325184
১১ জুন ২০১৫ বিকাল ০৪:০৮
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : সন্তানকে জড়িয়ে ধরে বলছে আমার বাবা যদি ভাল থাকে তবে বউ খারাপ হলেও সমস্যা নাইরে বাবা
দারুণ! এমন সাহসী ছেলে দরকার সব ঘরে। সুতরাং বৃদ্ধাশ্রম আর নয়। আর 'আশ্রম' শব্দটা আগে খুব একটা ছিল না, এখন এত প্রচারণা কেন? সচেতনতামূলক এই পোস্টটি যাদের চোখে পড়ে তারা যেন এ ঘৃণ্য কাজটি না করেন। অনেক ধন্যবাদ লেখককে..
১১ জুন ২০১৫ বিকাল ০৪:১৯
267257
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : জনাব মাছুম ভাই
আমরা সবাই যদি সচেতন ভাবে আমাদের পড়শিদের প্রতি খেয়াল রাখি এবং নিজেরা সচেতন হই তবে এমন ভয়ানক বৃদ্ধাশ্রম নামক শব্দটি আমাদের মাঝে তাকবে না ইনশাআল্লাহ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File