রামের জন্মস্থান ভারতে নয়, পাকিস্তান : দাবি কুরেশির

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি ০৯ মে, ২০১৫, ০২:৪৫:২০ দুপুর



হিন্দু ধর্মাবলম্বী মানুষদের দেবতা রামের জন্মস্থান ভারতে নয় পাকিস্তানে, এমন দাবিতে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ডের অ্যাসিস্ট্যান্ট জেনারেল সেক্রেটারি আব্দুল রহিম কুরেশি বিভিন্ন তথ্য এবং যুক্তি দিয়ে এমনটাই দাবি করেছেন।

‘ফ্যাক্টস অফ অযোধ্যা এপিসোড’ নামে বইতে কুরেশি দাবি করেছেন, “১৮ মিলিয়ন বছর আগে রামের আবির্ভাব হয়েছিল বলে মনে করা হয়। কিন্তু ভারতের উত্তর প্রদেশ রাজ্যের অযোধ্যায় যেখানে রামের জন্মস্থান বলে বলে হয়, সেখানে বসতি শুরু হয় খ্রিস্টের জন্মের মাত্র ৭০০ বছর আগে। তাই উত্তর প্রদেশের ফৈজাবাদ জেলার অযোধ্যা রামের আসল জন্মস্থান হতে পারে না।”

আব্দুল রহিম কুরেশি তার বইতে জসু রামসহ ‘আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া’র প্রতœতত্ত্ববিদদের গবেষণাপত্রের উদ্ধৃতি দিয়েছেন। জসু রামের ‘অ্যান্সিয়েন্ট জিওগ্রাফি অব দ্য রামায়ণ’-এর উদ্ধৃতি দিয়ে কুরেশি দেখিয়েছেন অযোধ্যা আসলে দু’টো। এর একটির স্থপতি হলেন রামের পিতামহ রঘু এবং অন্যটির স্থপতি রাম নিজেই।

জসু রাম বলেছেন, দু’টো অযোধ্যাই পাকিস্তানের উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশের (খাইবার পাখতুনখোয়া) ডেরা ইসমাইল খান জেলায় অবস্থিত।

আব্দুল রহিম কুরেশি মজলিশ-তামির-এ মিল্লাত নামের সামাজিক সংগঠনের প্রেসিডেন্টও। বাবরী মসজিদ নিয়ে বিতর্কে তিনি মসজিদের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকাও পালন করেছেন। তার দাবি, ভারতের উত্তর প্রদেশের অযোধ্যার প্রাচীনত্বের স্বপক্ষে কোনো শক্ত ভিত্তি নেই। এগারো শতকেই হিন্দুরা এই শহরের নাম অযোধ্যা রেখেছিলেন।

তিনি যুক্তি দিয়ে বলেছেন, যদি উত্তর প্রদেশের ফৈজাবাদের অযোধ্যায় রামের জন্মস্থান হতো তাহলে অযোধ্যায় বসে লেখা তুলসী দাসের রামায়ণে তার উল্লেখ থাকত। তাছাড়া কোনো মন্দির ভেঙে যদি বাবরী মসজিদ তৈরি হতো তাহলে মোগল সম্রাট আকবরের সময়ে লেখা ‘তুলসী দাসের রামায়ণে’ তার উল্লেখ থাকত।

কুরেশি তার বইয়ে আরো উল্লেখ করেছেন, এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় এবং ‘আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া’ খনন কাজ চালিয়েও অযোধ্যার ওই স্থানে অতীতে আগে কোনো মন্দির ছিল এমন কোনো প্রমাণ পায়নি।

বিষয়: বিবিধ

৯৪৫ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

319020
০৯ মে ২০১৫ দুপুর ০৩:২৪
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৯ মে ২০১৫ দুপুর ০৩:৪১
260181
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : জাজাকাল্লাহ

Good Luck
319030
০৯ মে ২০১৫ বিকাল ০৪:০৩
আবু নাজিব লিখেছেন : তথ্যভিত্তিক এবং খুবই প্রয়োজনীয় একটি পোস্ট দেয়ার জন্য অনেক ধন্যবাদ।
০৯ মে ২০১৫ বিকাল ০৪:২১
260191
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : জাজাকাল্লাহ
319042
০৯ মে ২০১৫ বিকাল ০৪:২২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার পোষ্টটির জন্য অনেক ধন্যবাদ।
সত্যই যদি রামের অস্তিত্ব থাকে রামের জন্মস্থান বর্তমান অযোধ্যায় হতে পারেনা এই কথা আগেই শুনেছি। মধ্যএশিয়া তেই রামের জন্মভুমি হওয়া সম্ভব। নৃতাত্বিক প্রমান আছে আর্যরা সে সময় মধ্য এশিয়ার অধিবাসি ছিল।
319047
০৯ মে ২০১৫ বিকাল ০৪:৪৩
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : হ ভাই ইতিহাস ঘাটাঘাটি করলে অনেক বাস্তব সত্য জানার সুযোগ হয় এবং আমাদের অমিমাংসিত বিষয় গুলিরও সমাধান হয় যদি সেটা গ্রহন করে
319072
০৯ মে ২০১৫ সন্ধ্যা ০৬:৪১
শেখের পোলা লিখেছেন : রামের ভক্ত হণুমানেরা এবার পাকিস্তানে গিয়ে দাবী করুক৷
০৯ মে ২০১৫ সন্ধ্যা ০৭:০৫
260211
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : ইউ আর কারেক্ট
আপনি সত্য কথা বলেছেন
হারামজাদারা এবার পাকিস্থানে যা কত ধানে কত চাউল আছে বুঝা যাবে
319085
০৯ মে ২০১৫ রাত ০৮:১০
গাজী সালাউদ্দিন লিখেছেন : এতো বড় একটা সত্য বুঝি এতোদিন অজানাই ছিল? আমি কনফিউজড!
১০ মে ২০১৫ সকাল ১০:২১
260296
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : জানা অজানা অনেক কিছুই বাকী থাকে আবার জানার পর সেটার উপর কনফিউসজডও তো থাকা স্বাভাবিক কারন মতের বেমিল হওয়া অস্বাভাবিক

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File