তারেক’র নির্দেশে অধ্যাপক গোলাম আযমের জানাজা বর্জন করল বিএনপি

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি ৩০ অক্টোবর, ২০১৪, ১০:৩৭:১২ রাত



অধ্যাপক গোলাম আযমের মৃত্যুতে দেশের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে গভীর শোক জানানো হলেও বিএনপির পক্ষ থেকে কোনো শোক জানানো হয়নি। শুধু তাই নয়, জানাজায়ও বিএনপির কোনো শীর্ষ নেতাকে দেখা যায়নি।

বিএনপির এক কেন্দ্রীয় নেতা বলেন দলের পক্ষ থেকে জানাজায় অংশগ্রহনের কোন নির্দেশ আমাদের কাছে আসে নাই তাছাড়া বর্তমানে দলের সিনিয়র ভাইসচেয়ারম্যান তারেক রহমানের আদেশ ও নির্দেশে দল পরিচালিত হয় আমরা বার বার চেষ্টা করেও কোন নির্দেশ না পেয়ে জানাজায় অংশগ্রহন থেকে বিরত থাকি।

বিএনপি ভারপ্রাপ্ত মহাসচিবের কাছে এ বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে তিনি তা এড়িয়ে যান। গুলশান কার্যালয়ে সংবাদ সম্মেলনে ফখরুল বলেন, এটা আজকের সংবাদ সম্মেলনের বিষয় না। যে বিষয়ে সংবাদ সম্মেলন ডাকা হয়েছে তা সবই বলেছি। এদিকে দুপুরে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে গোলাম আযমের জানাজা অনুষ্ঠিত হয়। এতে জামায়াত শিবির ও ২০দলের শরিক দলগুলোর নেতাকর্মীসহ হাজারো সাধারণ মানুষ অংশ নেন। কিন্তু এখানেও বিএনপির শীর্ষ কোনো নেতাকে দেখা যায়নি। গোলাম আযমের জানাজায় বিএনপির কোনো নেতাকে অংশ নিতে দেখা যায়নি।

তবে জানাজা শেষে দাফনের উদ্দেশে বাড়িতে নেয়ার সময় লাশবাহী গাড়ির সঙ্গে জামায়াত নেতাকর্মীদের সঙ্গে যোগ দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। শান্তিনগর থেকে যোগ দিয়ে তিনি বেশ কিছুদূর পর্যন্ত ওই বহরে ছিলেন। এছাড়া গোলাম আযমের মৃত্যুতে বিএনপির পক্ষ থেকে কোনো শোক জানানো না হলেও গয়েশ্বর নিজের পক্ষ থেকে গোলাম আযমের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

বাংলাদেশ খেলাফত আন্দোলন : খেলাফত আন্দোলনের আমির মাওলানা শাহ আহমাদুল্লাহ আশরাফ, মহাসচিব মাওলানা মুহাম্মাদ জাফরুল্লাহ খান ও সহকারী মহাসবি মাওলানা মুজিবুর রহমান হামিদী এক যুক্ত বিবৃতিতে জামায়াতে ইসলামীর সাবেক আমির, ভাষাসৈনিক অধ্যাপক গোলাম আযমের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে বলেছেন, তার ইন্তেকালে জাতি একজন প্রজ্ঞাবান গবেষক, সংগঠক ও রাজনৈতিক ব্যক্তিকে হারাল। ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক অধ্যাপক গোলাম আযম তত্ত্বাবধায়ক সরকারসহ বিভিন্ন রাজনৈতিক ও সমাজসেবামূলক কর্মকা-ে যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তা জনগণের কাছে স্মরণীয় হয়ে থাকবে। তিনি সৎ ও যোগ্য নেতৃত্ব প্রতিষ্ঠার জন্য সংগ্রাম চালিয়েছেন। নেতৃবৃন্দ অধ্যাপক গোলাম আযমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

নেজামে ইসলাম পার্টি : বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির পক্ষ থেকে শোক প্রকাশ করে নেতবৃন্দ বলেন, অধ্যাপক গোলাম আযম এ দেশের রাজনীতিতে এক উজ্জ্বল ব্যক্তিত্ব। যিনি ভাষা আন্দোলনে ঐতিহাসিক ভূমিকা পালন করেছেন, গণতান্ত্রিক আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। বাংলাদেশের ইসলামি আন্দোলনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি সরকারের রাজনৈতিক প্রতিহিংসার শিকার। জালেম সরকারের মিথ্যা মামলায় আটক থাকা অবস্থায় তার মৃত্যু অত্যন্ত বেদনাদায়ক। নেজামে ইসলাম নেতৃবৃন্দ বলেন, অধ্যাপক গোলাম আযমের ওপর এই সরকার যে জুলুম করেছে তার নিন্দা জ্ঞাপনের কোনো ভাষা আমাদের নেই। ইতিহাস একদিন এই নিষ্ঠুরতা, অমানবিকতা ও মানবতাবিরোধী অপকর্মের বিচার করবে। একজন ভাষাসৈনিক, তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থার রূপকার, গণতান্ত্রিক আন্দোলনের নেতা, ইসলামি আন্দোলনের নন্দিত ব্যক্তিত্ব অধ্যাপক গোলাম আযম মানুষের মনের মণিকোঠায় স্মরণীয় হয়ে থাকবেন। দেশের জনগণ তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করবে। নেজামে ইসলাম নেতৃবৃন্দ বলেন, আল্লাহ রাব্বুল আলামিন তার জীবনের সব নেক আমল কবুল করে তাকে জান্নাতুল ফেরদাউসের উচ্চ মর্যাদা দান করুন। তার শোকসন্তপ্ত পরিবার, পরিজন, ভক্ত, অনুরক্তদের প্রতি গভীর সমবেদনা জানান।

গভীর শোক প্রকাশ করে বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএলের ভারপ্রাপ্ত সভাপতি জোবাইদা কাদের চৌধুরী ও মহাসচিব আতিকুল ইসলাম এক বিবৃতিতে বলেন, বিশিষ্ট ইসলামি মনীষী অধ্যাপক গোলাম আযম ছিলেন একজন নিষ্ঠাবান মুসলমান। তার মৃত্যু মুসলিম বিশ্বে এক শূন্যতার সৃষ্টি করবে। বিবৃতিতে তারা মরহুমের রূহের মাগফিরাত কামনাসহ শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

ঢাকা মহানগর লেবারপার্টি : লেবারপার্টির মহানগর আহ্বায়ক সামছুদ্দিন পারভেজ ও সদস্যসচিব মাহমুদ খান এক বিবৃতিতে বলেন, অধ্যাপক গোলাম আযমের ইন্তেকালে জাতি একজন খ্যাতিমান নাগরিককে হারাল। ভাষা আন্দোলনে তার ঐতিহাসিক ভূমিকা দেশবাসী চিরকাল স্মরণ রাখবে।

অ্যারাবিক ফাউন্ডেশন বাংলাদেশ : ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. শেখ মুহাম্মদ মোস্তাফিজুর রহমান এক বিবৃতিতে বলেন, বিশ্ববরেণ্য ইসলামি চিন্তাবিদ, ইসলামি আন্দোলনের সফল বর্ষীয়ান নেতা বাংলাদেশের ইকামতে দ্বীনের বাস্তববাদী সংগঠক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংসদ-ডাকসুর সাবেক জিএস ও কেয়ারটেকার সরকার পদ্ধতির রূপকার, ভাষাসৈনিক, বহু গ্রন্থ প্রণেতা অধ্যাপক গোলাম আযম আজীবন দ্বীন-ধর্ম ও দেশের জন্য যে অবিরাম, অসাধারণ ও অনন্য খিদমত আঞ্জাম দিয়েছেন, তা বাংলাদেশসহ বিশ্ববাসী আজীবন স্মরণ করবে। আল্লাহ রব্বুল আলামিনের কাছে কায়মনোবাক্যে দোয়া করি, আল্লাহ তায়ালা যেন তাকে ও তার যাবতীয় খিদমতকে কবুল করেন। এদিকে বাংলাদেশের কওমি মাদ্রাসাভিত্তিক ধর্মভিত্তিক দলগুলোর নেতারা গোলাম আযমের মৃত্যুতে বিবৃতি, বক্তব্য ও সামাজিক যোগাযোগ সাইটে স্ট্যাটাসের মাধ্যমে শোক প্রকাশ করেছেন। যদিও জামায়াতের সঙ্গে তাদের রয়েছে আদর্শিক বিরোধ। ২০ দলীয় জোটের শরিক খেলাফত মজলিসের আমির মওলানা মুহাম্মদ ইসহাক ও মহাসচিব অধ্যাপক আহমদ আবদুল কাদের গোলাম আযমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। তাদের দল খেলাফত মজলিসও শোকাহত। গোলাম আযমের মাগফিরাত কামনা করে শোক জানিয়েছে জমিয়তে উলামায়ে ইসলাম। শুক্রবার দলটির যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর সেক্রেটারি মওলানা মহিউদ্দীন ইকরাম শোক জানান। ফেসবুকে শুক্রবার সকালে রুহের মাগফিরাত কামনা করেন মুফতি ফজলুল হক আমিনী প্রতিষ্ঠিত খেলাফতে ইসলামী ও ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ। বিবৃতি দিয়ে শোক প্রকাশ করেছেন ২০ দলীয় জোটের নেতা ও বাংলাদেশ ইসলামিক পার্টির চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল মোবিন ও ভারপ্রাপ্ত মহাসচিব আবু তাহের চৌধুরী। ইসলামিক পার্টির অন্য অংশের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এমএ রশিদ প্রধানও গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন। দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া অবশ্য স্বীকারও করে নিয়েছেন ইন্ডিয়া টাইমসকে দেয়া একান্ত স্বাক্ষাৎকারে জামায়াতের সাথে শুধুমাত্র নির্বাচনী সামজতা আদর্শগত নয়।

বিষয়: বিবিধ

১৩০১ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

279840
৩০ অক্টোবর ২০১৪ রাত ১১:৫৮
অনেক পথ বাকি লিখেছেন : এরকমই একটা রিপোর্ট পড়লাম কোনো এক অনলাইন পত্রিকায়।
৩১ অক্টোবর ২০১৪ রাত ১২:৫১
223526
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : হ ভাই খবরটা এমন ভাবেই শোনা গেছে । আজকে বাঙ্লাভিষন টকশোতে এমন কথাই আলোচনা করেছেন আলোচকরা
279931
৩১ অক্টোবর ২০১৪ সকাল ১১:৩১
মামুন লিখেছেন : আপনার লিখাটি পড়লাম। ধন্যবাদ।
279934
৩১ অক্টোবর ২০১৪ সকাল ১১:৩৬
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : লেখাটা পড়ার জন্য অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File