ফিলিস্তিন নিয়ে বিৃটিশ পার্লামেন্টে ঐতিহাসিক ভোটাভুটি সমবার অনুষ্টিত হবে। ইনশাআল্লাহ এই ভাবে একদিন ফিলিস্তিন তাদের স্বাধীনতা লাভ করবে।

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি ১২ অক্টোবর, ২০১৪, ১২:২৩:২৭ রাত



ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি নিয়ে একটি ঐতিহাসিক এবং অভুতপুর্ব ভোটাভুটি অনুষ্টিত হতে যাচ্ছে বিৃটিশ পার্লামেন্টে আসছে সমবার।

ফিলিস্তিনকে ইসরাইলের পাশাপাশি একটি পৃথক রাষ্ট্র ঘোষনা করা হবে কিনা তা সিদ্ধান্ত নিতে সোমবার হাউস অফ কমান্সে এ ভোট অনুষ্টিত হবে। বিৃটিশ পার্লামেন্টের সংসদ সদস্যরা একটি প্রস্তাবের উপর বিতর্কে অংশ নেবেন। প্রস্তাবটি হলো এই পার্লামেন্টে বিশ্বাস করে যে সরকারের উচিত ইসরাইলের পাশাপাশি ফিলিস্তিনকে একটি রাষ্ট হিসেবে স্বীকার করা।

২০১২ সালের নভেম্বরে জাতিসংঘ ফিলিস্তিনকে একটি পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা দিতে ভোটের আয়োজন করলে বিৃটিশ রাষ্ট্রটি শেষমেষ ভোট দান থেকে বিরত থাকে।

তবে এই মুহুর্তে লেবার পার্টির সংসদ সদস্যরা ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিতে আগ্রহী।

প্রস্তাবটির উথ্থাপনকারি লেবার পার্টির এমপি গ্রাহাম মরিস বলেন আমি মনে করি এটি পার্লামেন্টের সুযোগ রয়েছে তার ইচ্ছা প্রকাশ করার এবং আমাদের ইচ্ছা হল সরকার ইসরাইলের পাশাপাশি ফিলিস্তিনকে একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে।

লেবার পার্টির পেছনের সারির এমপিদের একটি গ্রুপ সোমবারের প্রস্তাবে একটি সংশোধনী প্রস্তাব আনতে পারে।

বিৃটিশ পার্লাামেন্টে ভোটাভুটি এমন একসময়ে হচ্ছে যখন ইউরোপের অন্যান্ন রাষ্ট্রগুলোও আনুষ্টানিকভাবে ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে ইচ্ছুক ।

ইউরোপীয় ইউনিয়নের প্রথম রাষ্ট্র হিসেবে সুইডেন এই স্বীকৃতি দিতে যাচ্ছে।

এপর্যন্ত শতাধিক রাষ্ট্র ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে।

ইনশাআল্লাহ এই ভাবেই একদিন ফিলিস্তিন ভাইরা স্বাধীন রাষ্ট্রের মর্যাদ লাভ করবে।

বিষয়: বিবিধ

১০১০ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

273293
১২ অক্টোবর ২০১৪ রাত ০১:০৪
নিউজ ওয়াচ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File